adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভুঁড়ি থাকলে আসাম পুলিশের চাকরি থাকবে না

আন্তর্জাতিক ডেস্ক: ভুঁড়ি কমিয়ে শারীরিকভাবে ফিট হতে না পারলে বাধ্যতামূলক স্বেচ্ছায় অবসরে পাঠানো হবে পুলিশকে- এমন সিদ্ধান্ত নিয়েছে ভারতের আসাম রাজ্য সরকার। আসাম রাজ্য পুলিশপ্রধান (ডিজিপি) জ্ঞানেন্দ্র প্রতাপ সিং বলেছেন, “মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার নির্দেশে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ মে) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডয়ান এক্সপ্রেস জানায়, বিষয়টি নিয়ে নির্দেশনা পাঠানো হয়েছে আসাম পুলিশ সদস্যদের। নির্দেশনায় বলা হয়েছে, আগামী নভেম্বরের মধ্যে শারীরিকভাবে ফিট হতে না পারলে স্বেচ্ছায় অবসর নিতে বাধ্য হতে হবে।

রাজ্য পুলিশপ্রধান বলেছেন, পুলিশ বিভাগ ভারতীয় পুলিশ পরিষেবা ও আসাম পুলিশ পরিষেবার আওতায় পুলিশের সব কর্মীর বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) পেশাদারভাবে রেকর্ড করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৫ আগস্ট পর্যন্ত পুলিশ সদস্যদের তিন মাস সময় দেওয়া হচ্ছে। এর পরবর্তী ১৫ দিনের মধ্যে বিএমআই মূল্যায়ন শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ‘যারা মোটা বা স্থূলকায়, যাদের বিএমআই ৩০-এর বেশি, তাদের ওজন কমানোর জন্য নভেম্বরের শেষ পর্যন্ত আরও তিন মাস সময় দেওয়া হবে। এ সময়ের মধ্যে ফিট না হয়ে স্থূল থাকলে তাদের স্বেচ্ছায় অবসরে (ভলেন্টারি রিটায়ারমেন্ট স্কিম-ভিআরএস) যেতে হবে। তবে যাদের থাইরোডিজমের সমস্যা আছে, তারা এই তালিকায় থাকবেন না। আগামী ১৬ আগস্ট তিনি নিজে বিএমআই পরীক্ষা করে এই কাজে প্রথম ব্যক্তি হয়ে নেতৃত্ব দেবেন।

গত মাসে রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ঘোষণা দিয়েছেন, রাজ্যে অভ্যাসগত মদ পান করা প্রায় ৩০০ পুলিশ সদস্যকে শনাক্ত করা হয়েছে। তাদের স্বেচ্ছায় অবসরে যাওয়ার প্রস্তাব দেওয়া হবে। ওই সব পদে নতুন কর্মী নিয়োগ দেওয়া হবে।

গত মাসে জ্যেষ্ঠ কর্মকর্তা ও এসপিদের সঙ্গে একটি ভার্চ্যুয়াল কনফারেন্সে যোগ দেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ওই সম্মেলনে মুখ্যমন্ত্রী পুলিশের শারীরিক ফিটনেস থাকার ওপর জোর দিয়েছেন। এছাড়া বাহিনী থেকে অযোগ্য কর্মীদের সরিয়ে দিতে পুলিশের নেতৃত্বে থাকা কর্মীদের নির্দেশ দিয়েছেন তিনি। এরপরই নতুন এ সিদ্ধান্ত এল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া