adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্যাসের দাম বাড়ছে ফেব্র“য়ারি থেকে

Gas-Burner-300x200উম্মুল ওয়ারা সুইটি : গ্যাসের দাম বাড়াতে সঞ্চালন ও বিতরণ  কোম্পানিগুলোর প্রস্তাব আমলে নিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলটরি কমিশন (বিইআরসি)। আবাসিক খাতে গ্যাসের দাম সর্বোচ্চ ১২২ দশমিক ২২ শতাংশ বাড়ানোর আবেদন করা হয়েছে। আগামী ২ ফেব্র“য়ারি গণশুনানির দিন ধার্য করেছে কমিশন। শুনানির পরই গ্যাসের নতুন দাম ঘোষণা করবে কমিশন এবং ফেব্র“য়ারি নতুন মূল্য কার্যকর হতে পারে। আবাসিকের দুই চুলার গ্যাসের দাম হবে ১ হাজার টাকা।
বিইআরসি সূত্র জানায়, বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাব আলাদা হলেও একই হারে দাম বাড়ানোর আবেদন করেছে। আবাসিক খাতে দুই চুলার ক্ষেত্রে দাম ৪৫০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে। এক চুলার ক্ষেত্রে প্রস্তাব করা হয়েছে ৮৫০ টাকা। এক চুলার বর্তমান দাম ৪০০ টাকা। আবাসিক গ্রাহকদের মধ্যে যারা মিটার ব্যবহার করেন, তাদের  ক্ষেত্রে প্রতি ইউনিট (১ হাজার ঘনফুট) গ্যাসের দাম ১৪৬ টাকা ২৫ পয়সা থেকে বাড়িয়ে ২৩৫ টাকা করার প্রস্তাব  দেয়া হয়েছে। এরপর সবচেয়ে বেশি বাড়ছে ক্যাপটিভ পাওয়ারে ব্যবহƒত গ্যাসের দাম। প্রতি ইউনিট ১১৮ টাকা ২৬ পয়সা  থেকে বাড়িয়ে ২৪০ টাকা করার কথা বলা হয়েছে।
বিইআরসি সদস্য ড. সেলিম মাহমুদ বলেন, কমিশনের নির্দেশনা মেনে গ্যাস বিতরণ  কোম্পানিগুলো কমিশনের কাছে পৃথক প্রস্তাব জমা দিয়েছে। গণশুনানির মাধ্যমে মূল্যবৃদ্ধির  যৌক্তিকতা যাচাই-বাছাই করা হবে। এর পরই কমিশন মূল্য নির্ধারণ বিষয়ে ঘোষণা দেবে। ফেব্র“য়ারিতেই গণশুনানি।
বিইআরসি সূত্রে জানা গেছে, সঞ্চালন চার্জ বাড়াতে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) দেয়া প্রস্তাবের ওপর শুনানি হবে ২ ফেব্র“য়ারি। প্রস্তাবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০১০ সালের জানুয়ারি থেকে প্রতি ঘনমিটার ৩২ পয়সা হারে সঞ্চালন চার্জ নিচ্ছে জিটিসিএল। ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থবছরে এ চার্জ প্রতি ঘনমিটারে যথাক্রমে ৪৭ পয়সা, ৭৩ পয়সা ও ৭৫ পয়সা প্রস্তাব করা হয়েছে। এ সঞ্চালন চার্জই জিটিসিএলের আয়ের একমাত্র উতস।
সবচেয়ে বড় বিতরণ কোম্পানি তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের প্রস্তাব নিয়ে শুনানি হবে ৩ ফেব্র“য়ারি সকালে এবং বিকেলে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের প্রস্তাবের ওপর শুনানি। ৪ ফেব্র“য়ারি বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির এবং  জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম ও সুন্দরবন গ্যাস  কোম্পানির শুনানি হবে ৫  ফেব্র“য়ারি। গণশুনানিতে অংশগ্রহণের জন্য আগ্রহী ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংস্থার প্রতিনিধিদের ২১ জানুয়ারির মধ্যে আবেদন করতে বলা হয়েছে।
জানা গেছে, বর্তমানে বিদ্যুতকেন্দ্রের জন্য প্রতি ইউনিট গ্যাসের দাম ৭৯ টাকা ৮২ পয়সা। নতুন প্রস্তাবনায় ৫ দশমিক ২৪ শতাংশ বাড়িয়ে ৮৪ টাকা নির্ধারণের কথা বলা হয়েছে। এছাড়া সার কারখানায় ৯ দশমিক ৭১ শতাংশ বাড়িয়ে ৮০ টাকা, ক্যাপটিভ পাওয়ারে ১০২ দশমিক ৯৪ শতাংশ বাড়িয়ে ২৪০ টাকা ও শিল্পে ৩২ দশমিক ৬ শতাংশ বাড়িয়ে ২২০ টাকা প্রস্তাব করা হয়েছে। এছাড়া সিএনজি  স্টেশনে সরবরাহ করা গ্যাসের দাম ৩৩ দশমিক ৩৩ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে  কোম্পানিগুলো। এতে গ্রাহক পর্যায়ে ৩০ টাকার পরিবর্তে প্রতি ঘনমিটারের দাম পড়বে ৪০ টাকা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া