adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদালতের নিষেধাজ্ঞা সত্বেও কক্সবাজারে সরকারি ৫১ একর জমি আবার বেদখল

bk01418জামাল জাহেদ কক্সবাজার থেকে : কক্সবাজারের সেই বির্তকিত ৫১ একর বনভুমি নিয়ে ফের সমালোচনার বেড়াজালে। চতুর্থ শ্রেণী কর্মচারী কল্যাণ সমিতির সদস্যরা এই বনভূমি নিয়ে আবার মাথাচাড়া দিয়ে উঠে। এদিকে সাংবাদিকের উপর তাদেও হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন করেছে সাংবাদিকরা। ৪র্থ শ্রেণীর কর্মচারী তাদের পক্ষে রায় না পেলেও দাপটের সাথে সরকারি বনভুমি দখলে নিয়েছে। তিন মাসের মধ্যে এই ৫১ একরের সকল স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য উচ্চ আদালত থেকে সময় নিলেও তা বাস্তবায়ন এখনো হয়নি। বরং উল্টো রাতে আধারে আনসার সদস্যরা কলাতলি টিএন্ডটি পাহাড়স্থ এলাকা, বনবিভাগের রেস্ট হাউস এলাকা ও আর্দশ গ্রামের উত্তর পাশসহ আশপাশ এলাকার শত শত চারাগাছ নির্বিচারে সাবাড় করে অবৈধ ঘর নির্মাণ কাজ অব্যাহত রেখেছে। সাবাড় করা গাছ গুলো ৪০ থেকে ৫০ ফুট উচ্চতা হলেও পরিপুর্ণ না হওয়ার পূর্বেই গাছ কেটে ফেলার কারণে এবং বনভুমি দখলে নেওয়ায় সরকারের কোটি কোটি টাকার রাজস্ব ক্ষতি হচ্ছে। এধরনের কর্মকাণ্ডে অনেকে খোদ কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার যোগসাজশ থাকার অভিযোগ তুলেছে। গত ৬ ডিসেম্বর শনিবার দুপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে স্থানীয় তিন সংবাদকর্মীকে সরকারি কর্মচারীরা মারধর করেন। 
আহত তিন সংবাদকর্মী হলেন, বৈশাখী টিভির জেলা প্রতিনিধি শফি উল্লাহ শফি ও ক্যামেরাম্যান জসিম উদ্দিন এবং দৈনিক সাঙ্গুর জেলা প্রতিনিধি জসীম উদ্দিন সিদ্দিকী। আহতদের কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত শফি উল্লাহ শফি জানিয়েছেন, হাইকোর্টের নিষেধাজ্ঞ থাকা সত্ত্বেও পাহাড় কেটে আবাসনের নির্মাণকাজ চলছিল ৫১ একর সরকারি কর্মচারী আবাসন প্রকল্পে। এর ভিডিও ফুটেজ ও সংবাদ সংগ্রহকালে জেলা প্রশাসকের চতুর্থ শ্রেণীর কর্মচারী সমিতির সভাপতি শহীদুল্লাহর (পিয়ন) নির্দেশে কর্মচারী হাশেম, নাছির এবং প্রকল্পের পাহারায় নিয়োজিত আনসার সদস্য সরওয়ার ও বেদার এর নেতৃত্বে কিছু রোহিঙ্গা শ্রমিক এ হামলা চালায়। এর প্রতিবাদে শনি ও রবিবার কক্সবাজারে কর্মরত সাংবাদিকরা বিভিন্ন কর্মসূচী পালন  করেছে। অনুসন্ধানে জানা যায়, কক্সবাজার শহরতলিতে সর্ব প্রথম জেলার এক রাজনৈতিক নেতার নেতৃত্বে জেলা কারাগারের পেছনে ২০ একর সরকারী জমি দখল করে পাহাড় কেটে সমান করে আবাসন প্রকল্প গড়ে তোলা হয়। 
এ ছাড়া কক্সবাজার কলাতলী বাইপাস এলাকায় বন বিভাগের ঝিলংজা মৌজার আর এস ৮০০১ দাগের ৬৪৭ খতিয়ানভুক্ত ৫১ একর পাহাড়টি যা বর্তমানে একই মৌজার অধীনে বি এস দাগ নং-২০১৬৩ নামে সরকারী ১নং খতিয়ানে তালিকাভুক্ত আছে । লীজ নেয়ার নাম করে অবৈধভাবে দখল নিয়ে গত ২০০৬ সালের ২৭ অক্টোবর কক্সবাজার জেলা প্রশাসনের লোকজন পাহাড় কর্তন ও সেগুন গাছ নিধনের কাজ শুরু করে। সরকারী কর্মকর্তা-কর্মচারীরা আবাসন প্রকল্প তৈরির জন্য প্রকাশ্যে প্রায় ২৮টি বুলডোজার দিয়ে সু-উচ্চ পাহাড়টির ৩০ ফুট কেটে সমতল করে। ওই দিনই বন বিভাগের কলাতলি বনবিট অফিসার খন্দকার আরিফুল বনরক্ষীদের নিয়ে এই কাজের বাঁধা দিতে গেলে কালেক্টরেট কর্মকর্তা কর্মচারী সমন্বয় কল্যাণ পরিষদের নামধারী লোকজন তাদের মারধর ও বিতাড়িত করেন। ওই বন ভুমিতে প্রাকৃতিক বেড়ে উঠা বড় বড় সেগুন , গর্জন, মেহগনি সহ বিভিন্ন প্রজাতির মুল্যবান গাছে ভরপুর ছিল দৃষ্টি নন্দন পাহাড়টি।
এসব মুল্যবান গাছ গুলো প্রকাশ্যে নিধন ও বুলডোজার দিয়ে নির্বিচারে পাহাড় কেটে সমতল ভুমিতে রূপান্তর করার সময় সেনা বাহিনীর অভিযান চালিয়ে পাহাড় কাট শ্রমিক সহ বুলডোজার ও অন্যান্য সরঞ্জামাদি আটক করেন। এছাড়া সেনা সদস্যরা আটক করে ছিলেন ৪র্থ শ্রেণী কর্মচারী কল্যাণ সমিতির ততসময়ের সভাপতি সাজেদ আলীকে। এব্যাপারে বন বিভাগের পক্ষ থেকে পৃথক পৃথক মামলা দায়ের করেন। এর পরেই আলোচনায় ও চলে আসে ৫১ একর নামের বন পাহাড়টি। সংরক্ষিত বন এলাকায় কোনোরকম প্লট বরাদ্দ না দিতে ও বন ধ্বংস না করতে নির্দেশ দিলেও জেলার সব পাহাড়ের পাদদেশস্থ জমি ভুমিগ্রাসীদের দখলে সব।আদালত অবমাননার রুল জারি করেন মহামান্য হাই কোর্ট।
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির করা এক আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চ ৪ মার্চ মঙ্গলবার এই রুল জারি করে। আদালত অবমাননার অভিযোগে কেন তাঁদের বিরুদ্ধে কার্যক্রম শুরু করা হবে রুল জারি করেন আদালত পরে দুই সপ্তাহ সময় পার হওয়ার পর রুলের জবাব না দেয়ায় কক্সবাজারের জেলা প্রশাসককে আবারও তলব করেন আদালত।
যাঁদের বিরুদ্ধে আদালত রুল দিয়েছিলেন, তাঁরা হলেন পরিবেশ ও বনসচিব শফিকুর রহমান পাটোয়ারি, ভূমিসচিব মোখলেছুর রহমান, গৃহায়ণ ও গণপূর্তসচিব গোলাম রাব্বানী, বেসামরিক বিমান ও পর্যটনসচিব খোরশেদ আলম চৌধুরী, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. মাকসুদুল হাসান খান, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোহাম্মদ আবদুল্লাহ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক রাইসুল আলম মন্ডল, কক্সবাজারের জেলা প্রশাসক রুহুল আমিন, পুলিশ সুপার মো. আজাদ মিয়া, কক্সবাজারের সংরক্ষিত ডিভিশনাল ফরেস্ট অফিসার সরকার আব্দুল আওয়াল, কক্সবাজারের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শহীদুল ইসলাম ও পরিবেশ অধিদপ্তরের (চট্টগ্রাম বিভাগ) পরিচালক মো. জাফর আলম। আদালতের নির্দেশ বাস্তবায়ন না করায় গত ২১ জুলাই কক্সবাজারের জেলা প্রশাসক মো. রুহুল আমিনকে তলব করেন হাইকোর্ট, নির্দেশে চলতি বছর ৯ সেপ্টেম্বর জেলা প্রশাসক স্ব-শরীরে হাইকোর্টে হাজির হয়ে বন বিভাগের ৫১ একর জমিতে সরকারী কর্মচারীদের গড়ে তোলা স্থাপনাগুলো অপসারণের জন্য আগামী ৩ মাসের সময় প্রার্থনা করেন। আদালতের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. জাহাঙ্গীর আলম এর বেঞ্চ এ আগামী ৩ মাসের মধ্যে এসব স্থাপনা সরিয়ে নেওয়ার সমময় নিয়েছিলেন কিনতু এখনো কোন ফলাফল দেখা যাচ্ছে না।বরং দিন দিন রোহিঙ্গা জনগোষ্ঠী দিয়ে কুটকৌশলে দখল নিচ্ছে বেপরোয়া ভাবে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া