adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এগিয়ে রিজভী পিছিয়ে ফখরুল

image_64626_0ঢাকা: সাংগঠনিক দক্ষতা মূল্যায়নে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের চেয়ে অনেকাংশে এগিয়ে আছেন বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত যুগ্মমহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ।

দলের সঙ্কট মুহূর্তে রিজভী যখন একা কেন্দ্রীয় কার্যালয়ে ২৪ ঘণ্টা অবস্থান করে দাপ্তরিক কাজকর্ম করে যান তখন ফখরুল নেন ‘আত্মগোপন কৌশল’। ত্যাগ এবং আন্তরিকতার পরাকাষ্ঠা দেখিয়ে রিজভী দলের মধ্যে যতোটা ইতিবাচক এবং সহানুভূতি পাওয়ার মতো ভাবমূর্তি তৈরি করতে পেরেছেন ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল তা করতে ব্যর্থ হয়েছেন।

এছাড়া তিনি যে তেমন একটা প্রভাব বিস্তার করতে পারছেন না এবং মহাসচিব হিসেবে জনপ্রিয় নন তার প্রমাণ পাওয়া যায় যখন অনেক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে হাইকমান্ড তাকে উপেক্ষা করে।

এখানে আলোচিত তরুণ আইন প্রণেতা গোলাম মওলা রনির সাম্প্রতিক একটি খোলা চিঠির কথা উল্লেখ করা যেতে পারে। বিরোধী নেতা বেগম খালেদা জিয়াকে উদ্দেশ করে লেখা ওই চিঠিতে তিনি মির্জা আলমগীরের সাংগঠনিক দক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন। চিঠিতে তিনি লিখেছেন, ‘আপনার বর্তমান মহাসচিব যথেষ্ট নম্র, ভদ্র, শিক্ষিত ও সজ্জন- এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। তার বাচনভঙ্গি, শব্দ চয়ন, উচ্চারণ এবং ভাষা জ্ঞান যথেষ্ট মার্জিত হওয়া সত্ত্বেও তিনি দলের মধ্যে অতীতের মহাসচিবগণের মতো প্রভাবশালী এবং কর্মীবান্ধব নন। তার হুকুমে  কোনো কর্মী দলের জন্য কিছু করবে এ কথা কেউ বিশ্বাস করে না।’



বিএনপি চেয়ারপারসনের দৃষ্টি আকর্ষণ করে আওয়ামী লীগের এই এমপি বলেন, ‘আপনার উচিৎ এই মুহূর্তে দলের  মহাসচিব পদে পরিবর্তন আনা। বর্তমান মহাসচিব দলের প্রধান মুখপাত্র হলেই ভালো করবেন।’

বিএনপির প্রতিষ্ঠাকাল থেকে প্রয়াত খোন্দকার দেলোয়ার হোসেন পর্যন্ত মহাসচিবদের সঙ্গে তুলনা করলে সফলতার বিচারে মির্জা ফখরুল সবচেয়ে কম নম্বর পাবেন।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বিকেল ৫টায় রমনা রেস্তোরাঁয় তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিক ঘোষণাপত্র পাঠের মাধ্যমে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের যাত্রা শুরু হয়।  

প্রতিষ্ঠাকালে বিএনপির প্রধান বৈশিষ্ট্য ছিল এর নিয়োগ পদ্ধতি। এই দলে বাম, ডান, মধ্যপন্থি সব মতের লোক ছিলেন। প্রায় ৪৫ শতাংশ সদস্য শুধুমাত্র রাজনীতিতে নতুন নয়, তারা ছিলেন তরুণও।

রাষ্ট্রপতি জিয়া এই দলের প্রথম চেয়ারম্যানের হন। অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী হন প্রথম মহাসচিব।

পরবর্তী সময়ে আ স ম মোস্তাফিজুর রহমান, কেএম ওবায়দুর রহমান, আব্দুস সালাম তালুকদার, আব্দুল মান্নান ভূইয়া, খোন্দকার দেলোয়ার হোসেন বিএনপির মহসচিব পদে দায়িত্ব পালন করেছেন।

২০১১ সালের মার্চে বিএনপির মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন মারা গেলে চেয়ারপারসন বেগম খালেদা জিয়া মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ভারপ্রাপ্ত মহাসচিব ঘোষণা করেন। তিনি দায়িত্ব নেয়ার পর দলের জ্যেষ্ঠ কয়েকজন নেতা এই মনোয়ন নিয়ে প্রশ্ন তোলেন। কেউ বলেন, বিএনপির গঠনতন্ত্রে ভারপ্রাপ্ত মহাসচিবের কোনো পদ নেই। এ কারণে মির্জা ফখরুলের মনোনয়ন নিয়ে তখন অনেকে বিভ্রান্তির মধ্যে ছিলেন।



অবশ্য ২০১১ সালের শেষ দিকে খালেদা জিয়া বাদশাহর আমন্ত্রণে সৌদি আরবে যাওয়ার প্রাক্কালে তাকেই ভারপ্রাপ্ত মহাসচিব ঘোষণা করে গেলে এ সংক্রান্ত বিভ্রান্তির অবসান ঘটে। সেই থেকে এখন পর্যন্ত মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব পালন করে আসছেন।  

বিরোধী দলের ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব নিয়ে মির্জা ফখরুল বিভিন্ন ইস্যুতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের কঠোর সমালোচনা করে যাচ্ছেন। তার দায়িত্ব নেয়ার পর দেশব্যাপী বিএনপির একাধিক বড় মাপের বিক্ষোভ ও আন্দোলন কর্মসূচি অনুষ্ঠিত হয়, যেগুলোর অধিকাংশই ছিল তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে।

২০১২ সালের ২ আগস্ট লক্ষ্মীপুর জেলা সফরে গেলে তার গাড়িবহরে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। চলতি বছরের ১১ মার্চ নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের দরজা ভেঙে তাকেসহ বিরোধী জোটের অনেক শীর্ষ নেতাকে আটক করে পুলিশ।

এসব নানা ঘটন অঘটনের অংশীদার হওয়ার কারণে দল এবং বাইরের অনেকে মনে করছিলেন, মির্জা ফখরুলই বিএনপির পরবর্তী মহাসচিব পদ লাভের সর্বোচ্চ সম্ভাব্য নেতা। যদিও দুই বছর অতিক্রান্ত হলেও ‘ভারমুক্ত’ হননি তিনি।

এর পেছনে অবশ্য বাস্তব কিছু কারণও রয়েছে বলে দলীয় সূত্রে জানা যায়। মির্জা ফখরুলের নেতৃত্বের যোগ্যতা নিয়ে দলের মধ্যে বেশ বিতর্ক রয়েছে। এর মধ্যে রয়েছে- দীর্ঘদিন মানিকগঞ্জ জেলা কমিটি (বর্তমানে আছে) করতে না পারা। ঢাকা মহানগরের পূর্ণাঙ্গ কমিটি না হওয়ার ব্যর্থতাও তার ওপর বর্তায়। ঝুঁকি নিয়ে মাঠে অবস্থান করে নেতাকর্মীদের উৎসাহ দিতে না পারাও একটি কারণ।

হাইকমান্ডেরও সুদৃষ্টি তার প্রতি নেই বলেই মনে হয়। কেন্দ্রীয় কার্যালয়ে হামলা এবং ভাঙচুরের অভিযোগে আব্দুল কাদের ভূইয়া জুয়েলের বিরুদ্ধে মির্জা ফখরুল মামলা করলেও তাকেই ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতির দায়িত্ব দেয়া হয়। এটা স্পষ্ট উপেক্ষা।

এছাড়াও বিএনপিতে সংস্কারপন্থি হিসেবে পরিচিত এমন নেতাদের সঙ্গে তার সুসম্পর্ক বজায় রাখা; বিভিন্ন কর্মসূচিতে জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে সমন্বয় না থাকা; দলের অভ্যন্তরীণ কোন্দল মেটাতে ব্যর্থ হওয়াসহ কৌশলগত দক্ষতার ঘাটতি আছে তার। তাছাড়া আন্দোলনে সরকার কঠোরহস্ত হলেতার ‘আত্মগোপন কৌশল’ ভালোভাবে নিতে পারছেন না অনেকে।

অন্যদিকে রিজভী তার অবস্থানে থেকে অনেকটাই উতরে গেছেন।

জিয়াউর রহমানের অত্যন্ত বিশ্বস্ত হিসেবে বিএনপির প্রথম দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেন কর্নেল (অব.) আলাউদ্দিন। পরবর্তী সময়ে আফসার আহমেদ সিদ্দিকি, নজরুল ইসলাম খান, মফিকুল হাসান তৃপ্তি এবং বর্তমানে রুহুল কবির রিজভী আহমেদ এই দায়িত্ব পালন করছেন।

দলীয় কার্যালয়ে ‘অবরুদ্ধ’ থেকে ইতিমধ্যেই দলের মধ্যে ব্যাপক সুনাম কুড়িয়েছেন তিনি।



কারাবরণ করতে হয়েছে তাকে। বর্তমানেও ‘অবরুদ্ধ’ রয়েছেন। যেখানে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ জ্যেষ্ঠ নেতারা আত্মগোপন কৌশলের আশ্রয়ে তখন স্বৈরাচার বিরোধী সাবেক এই ছাত্র নেতা দিন-রাত পরিশ্রম করছেন দলের জন্য। দলীয় কার্যালয়ে নেতাকর্মীদের আতিথেয়তা দেখলে বোঝা যায় তিনি কতটা জনপ্রিয়তা অর্জন করতে পেরেছেন।  

এ বিষয়টি বিএনপিপন্থি বুদ্ধিজীবী হিসেবে পরিচিত কয়েকজন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে কথা বলে প্রায় একই রকম পর্যবেক্ষণ পাওয়া গেছে।

বিএনপির মহাসচিব সম্পর্কে রাষ্ট্র বিজ্ঞানী অধ্যাপক ড. এমাজ উদ্দিন আহমেদ বাংলামেইলকে বলেন, ‘অতীতে যারা দায়িত্ব পালন করছেন তারা সবাই মোটামুটি ভালো ছিলেন।’ ভারপ্রাপ্ত মহাসচিব প্রসঙ্গে তিনি বলেন, ‘মির্জা ফখরুল ইসলাম আলমগীর নতুন ছেলে, তবে আন্তরিক। দলকে এগিয়ে নিতে হলে তাকে আরো আন্তরিকতার সাথে কাজ করতে হবে।’

রিজভী আহমেদ সম্পর্কে অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ বলেন, ‘রিজভী জুনিয়র হলেও সৎ। তার মাঝে সততা আছে বলে মনে হয়। তার সাংগঠনিক দক্ষতা ভালো।’

বিএনিপর মহাসচিব সম্পর্কে শিক্ষাবিদ ড. মনিরুজ্জামান মিঞা বলেন, ‘অনেক কিছুই মনে নেই। এগুলো অনেক চিন্তা ভাবনা করে বলতে হবে। কারো সুনাম, কারো দুর্নাম বলে কি লাভ? একজনের সাথে আরেক জনের তুলনা করে আর কি হবে?’

মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে নিয়ে তিনি বলেন, ‘মির্জা ফখরুল একজন ইয়াংম্যান। সাবেক মহাসচিবদের চেয়ে তার বয়স অল্প। তার বুদ্ধি আছে বলে মনে হয়। চালিয়ে তো নিয়ে যাচ্ছেন। তবে যে অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে দেশ চলছে, এই কঠিন মুহূর্তে তাকে দায়িত্ব পালন করতে হচ্ছে। ম্যাডাম (খালেদা জিয়া) সাংগঠনিক বিষয় কীভাবে মনিটরিং করছেন তা আমার জানা নেই।’

রিজভী আহমেদ সম্পর্কে মনিরুজ্জামনা মিঞা বলেন, ‘ইয়াং হলেও রিজভীকে বুদ্ধিমান মনে হয়। সাংগঠনিক দক্ষতা ভালো।’

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাংগঠনিক দক্ষতা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আসিফ নজরুল কোনো মন্তব্য করতে অনিচ্ছা প্রকাশ করেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া