adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খান আতার মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক : দেশীয় চলচ্চিত্রের কিংবদন্তি খান আতাউর রহমান, যিনি খান আতা নামে বহুল পরিচিত। আজ তার ১৭তম মৃত্যুবার্ষিকী। একাধারে তিনি চলচ্চিত্র অভিনেতা, সুরকার, গীতিকার, গায়ক, চলচ্চিত্র নির্মাতা, সংলাপ রচয়িতা, প্রযোজক, সংগীত পরিচালক ও কাহিনীকার হিসেবেও রেখে গেছেন সাফল্যের স্বাক্ষর। খান আতা ১৯২৮ সালের ১১ই ডিসেম্বর মানিকগঞ্জ জেলার সিংগাইর গ্রামে জন্ম গ্রহণ করেন। ১৯৫৮ সালে এ জে কারদারের ‘জাগো হুয়া সাভেরা’ ছবিতে আনিস নামে নায়ক হিসেবে প্রথম অভিনয় করেন তিনি। 
একই নামে ১৯৫৯ সালে এহতেশামের ‘এদেশ তোমার আমার’ ছবিতেও অভিনয় করেন। একই ছবিতে খান আতাউর রহমান নামে ছবির সংগীত পরিচালক, গীতিকার ও সুরকারও তিনি। ১৯৬১ সালে ‘কখনো আসেনি’ ছবিতে খান আতা নামে নায়ক হয়ে আসেন। এরপর বন্ধু জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’, ‘কাঁচের দেয়াল’সহ ‘সোনার ফুল’, ‘সূর্যস্নান’, ‘নবাব সিরাজউদ্দৌলা’, ‘জোয়ার ভাটা’, ‘আপন পর’, ‘ত্রিরতœ’, ‘সুজন সখী’, ‘মাটির মায়া’সহ অসংখ্য ছবিতে গীত রচনা, সংগীত, অভিনয়, কাহিনী, চিত্রনাট্য করেন। 
১৯৯৭ সালে সর্বশেষ তিনি ‘এখনো অনেক রাত’ ছবিটি নির্মাণ করেন। একই বছর ১২ই ডিসেম্বর ছবিটি মুক্তির দিনও ধার্য করেন। কিন্তু রাত শেষ না হতেই এ পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যান সবার প্রিয় খান আতা। ১৯৯৭ সালের ১লা ডিসেম্বর তিনি সবাইকে কাঁদিয়ে চলে যান না ফেরার দেশে। খান আতাউর রহমানের মতো নির্ভীক ও বহুমুখী প্রতিভার অধিকারী চলচ্চিত্র ব্যক্তিত্বের অভাব আজও অপূরণীয়ই রয়ে গেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া