adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের প্রবীণ-প্রবীণা ‘সিনিয়র সিটিজেন’ হচ্ছেন আজ

ছবি:প্রতীকীডেস্ক রিপোর্ট : দেশের প্রায় ১ কোটি ৩০ লাখ প্রবীণকে আজ ২৭ নভেম্বও বৃহস্পতিবার ‘সিনিয়র সিটিজেন’ ঘোষণা করছে সরকার। রাষ্ট্রপতি আব্দুল হামিদ দেশের জ্যেষ্ঠ এই নাগরিকদের ‘সিনিয়র সিটিজেন’ বা প্রবীণ নাগরিক হিসেবে ঘোষণা করবেন।
বিকেল তিনটায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সমাজকল্যাণ মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করছে। রাষ্ট্রপতির এই ঘোষণার পর পর্যায়ক্রমে দেশের জ্যেষ্ঠ নাগরিকরা তাদের পরিচয়পত্র ও স্বাস্থ্য ও যাতায়াত সেবাসহ বিশেষ সুবিধা পাবেন। পরে আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পর্যাক্রমে দেশের সব জ্যেষ্ঠ নাগরিক তাদের পরিচয়পত্র হাতে পাবেন।
 সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম বলেন, বৃহস্পতিবার আমরা প্রবীণদের সিনিয়র সিটিজেন ঘোষণা করতে যাচ্ছি। যদিও তা আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে ঘোষণা করার কথা ছিল। দেশের ষাটোর্ধ্ব জ্যেষ্ঠ নাগরিকদের বৃহস্পতিবার সিনিয়র সিটিজেন হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন রাষ্ট্রপতি। 
নাছিমা বেগম জানান, জাতীয় প্রবীণ নীতিমালা-২০১৩ অনুমোদন করা হয়েছে এই সরকারের সময়। সেই আলোকে আমরা প্রবীণদের উন্নয়নে কাজ করছি। প্রবীণদিবস ঘোষণা আমাদের বড় অর্জন। 
এর আগে নাছিমা বেগম জানিয়েছিলেন, ১ অক্টোবর বিশ্ব প্রবীণদিবসে রাষ্ট্রপতির ঘোষণা দেওয়ার কথা ছিল। তা না হওয়ায় এখন রাষ্ট্রপতির দেওয়া সময়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। 
 
নাছিমা বেগম জানান, সিনিয়র সিটিজেনদের জাতীয় পরিচয়পত্র বিশেষভাবে করার বিষয়টি চূড়ান্ত হলে তাদের হাতে পরিচয়পত্রটি তুলে দেওয়া হবে। প্রবীণ নাগরিক হিসেবে ঘোষণার পরবর্তী পর্যায়ে আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র দেওয়া হবে। পর্যায়ক্রমে সব প্রবীণ নাগরিক পাবেন পরিচয়পত্র।
বর্তমানে ১ কোটি ২৫ লাখের বেশি পরিচয়পত্র তৈরির বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয় কাজ করছে। প্রবীণ বিষয়ক জাতীয় কমিটির সুপারিশের ভিত্তিতে পরিচয়পত্র তৈরি হবে বলে জানায় সমাজকল্যাণ মন্ত্রণালয়।
প্রবীণদের চিকিতসা ও যাতায়াত সুবিধাসহ নানাবিধ সুবিধা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ-উদ্যোগ নেন। এ লক্ষ্যে তৈরি জাতীয় কমিটি অনেক আগে থেকেই কাজ করছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হোসেন মোল্লা জানান, দেশের জ্যেষ্ঠ এসব নাগরিক জীবনের শেষ সময়টুকু যেনো ভালোভাবে কাটাতে পারেন সেজন্যই এ ব্যবস্থা নিচ্ছে সরকার। নীতিমালা অনুযায়ী শিশুবান্ধব পরিবেশে পারিবারিক জীবনের নির্মল আনন্দে কাটানোর ব্যবস্থা নিতে আবাসন ও কর্মসংস্থানের জন্য সরকারি শিশু পরিবারগুলোতে প্রাথমিকভাবে তাদের জায়গা করে দেওয়া হবে। 
এছাড়া সরকারি আবাসনের ক্ষেত্রে প্রবীণদের স্বচ্ছন্দে থাকার জন্য আলাদা কক্ষও তৈরি করা হবে। পর্যায়ক্রমে বেসরকারি আবাসনের ক্ষেত্রে নতুন করে তৈরা করা আবাসিক ভবনে প্রবীণদের জন্য আলাদা কক্ষ রাখার ব্যবস্থা নেওয়া হবে।
 
পাইলট প্রকল্প হিসেবে দেশের বিভাগীয় পর্যায়ের ১২টি শিশু-পরিবারকে আবাসন ও কর্মসংস্থানের জন্য বেছে নেওয়া হয়েছে। পাইলট প্রকল্পের পর পর্যায়ক্রমে দেশের ৮৫টি শিশু-পরিবার এবং বিভিন্ন স্থানে যৌথ বিনিয়োগে ওল্ড হোম বা শান্তিনিবাস নির্মাণ করা হবে।
গত বছরের ১৭ নভেম্বর মন্ত্রিসভায় জাতীয় প্রবীণ নীতিমালার অনুমোদন দেওয়া হয়। এ নীতিমালাটি গত ১১ ফেব্র“য়ারি গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। গেজেট প্রকাশের পর এখন নীতিমালা বাস্তবায়ন কর্মপরিকল্পনাও চূড়ান্ত করা হচ্ছে।
নীতিমালা বাস্তবায়নে ১০ সদস্যের কোর কমিটির কাজ করছে। কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন জাতীয় অধ্যাপক ড. এম আর খান। কমিটির উপদেষ্টা হিসেবে আছেন অধ্যাপক প্রাণগোপাল দত্ত, ড. এনামুল হক এবং ড. আতিক রহমান। সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব হোসেন মোল্লা।
নীতিমালার আলোকে সিনিয়র সিটিজেনদের স্বীকৃতি ও সুযোগ সুবিধা নিশ্চিত করতে গঠিত কোর কমিটি স্টেইক হোল্ডারদের মতামতের ভিত্তিতে পূর্ণাঙ্গ কর্মপরিকল্পনা তৈরি করবে। এরপর প্রবীণ ব্যক্তি বিষয়ক জাতীয় কমিটির সিদ্ধান্তের আলোকে জেলা প্রবীণকল্যাণ কমিটি, থানা বা উপজেলা প্রবীণকল্যাণ কমিটি এবং পৌর ওয়ার্ড ও ইউনিয়ন প্রবীণকল্যাণ কমিটি প্রবীণদের তালিকা তৈরি করবে এবং তদারকি ও মূল্যায়ন করবে। কর্মপরিকল্পনায় এ বিষয়ে নজর দিয়ে তৃণমূল পর্যায়ে অসহায়, জরাগ্রস্ত ব্যক্তিদের অগ্রাধিকারভিত্তিতে চিহ্নিত করা হবে।  
 
যারা জ্যেষ্ঠ নাগরিক –
বার্ধক্য জীবনের একটি স্বাভাবিক পরিণতি। বার্ধক্যের সংজ্ঞা সম্পর্কে ভিন্নমত রয়েছে। তবে জরাবিজ্ঞানীরা (জেরোন্টোলজিস্ট) বয়সের মাপকাঠিতে জীবনের শেষ পর্যায়টিকে বার্ধক্য হিসেবে চিহ্নিত করে। জাতিসংঘ ঘোষণা অনুযায়ী বাংলাদেশে ৬০ বছর এবং এর উর্ধ্বে বয়সী ব্যক্তিরা প্রবীণ হিসেবে স্বীকৃত হবেন। 
 জ্যেষ্ঠ নাগরিকের সুযোগ-সুবিধা –
রাষ্ট্রীয়ভাবে জ্যেষ্ঠ নাগরিক হিসেবে স্বীকৃতি ও পরিচিতি কার্ডসহ ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে সমাজের বৈষম্য ও নিপীড়নমুক্ত নিরাপদ জীবন-যাপনের নিশ্চয়তা পাবেন। সামর্থ্য না থাকলে বিনামূল্যে অগ্রাধিকার ভিত্তিতে স্বাস্থ্যসেবাও পাবেন। সামর্থ্যবানরাও বিশেষ ব্যবস্থায় অগ্রাধিকার ভিত্তিতে স্বাস্থ্যসেবা পাবেন। 
 
প্রবীণকল্যাণ কার্যক্রম-
সরকারি, বেসরকারি এবং স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ কল্যাণ তহবিল গঠন করা হবে। প্রতিরক্ষা সঞ্চয়পত্রের মতো প্রবীণকল্যাণ সঞ্চয়পত্র প্রবর্তন করা হবে। স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থার অনুদান তহবিল গঠন করে তা প্রবীণদের কল্যাণে ব্যয় করা হবে।
 আর্থিক নিরাপত্তা-
পল্লী ও শহর এলাকায় প্রবীণবান্ধব স্বল্প ও দীর্ঘ মেয়াদি সঞ্চয় প্রকল্প চালু করা হবে। স্বাস্থ্য ও বয়সের উপযুক্ততা বিবেচনা করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হবে। অগ্রাধিকার ভিত্তিতে অস্বচ্ছল প্রবীণ ব্যক্তিদের পোষ্য/নির্ভরশীলদের নিয়মানুযায়ী দারিদ্র্য বিমোচন কর্মসূচিতে অন্তর্ভূক্ত করা হবে। বেকারত্ব দূর করতে সরকারের ভূমিকার পাশাপাশি বেসরকারি ও স্বেচ্ছাসেবী সংস্থাকে উতসাহিত করবে সরকার। 
 
জীবন ও সম্পত্তির নিরাপত্তা –
জ্যেষ্ঠ নাগরিকদের জীবন ও সম্পত্তি রক্ষায় বিশেষ ব্যবস্থা নেবে সরকার। নীতিমালা অনুযায়ী সমাজ ও পরিবারে প্রবীণ ব্যক্তিরা যাতে অবহেলা, বৈষম্য ও নিপীড়নের শিকার না হন, সে লক্ষে আইনগতভাবেই সম্পত্তিভোগের অধিকার নিশ্চিত করা হবে। ব্যবস্থা নেওয়া হবে স্বেচ্ছাসেবী, উন্নয়ন সংস্থা এবং উপযুক্ত সংস্থার মাধ্যমে। প্রয়োজনে আইনগতভাবে অধিকার নিশ্চিত করা হবে। প্রবীণদের জীবনের নিরাপত্তা বিঘ্নিত ও ঝুঁকিপূর্ণ হলে আইন প্রয়োগকারি সংস্থা তাদের পূর্ণ নিরাপত্তা দেবে।
 
পরিচর্যা ও পুষ্টি –
প্রবীণদের স্বাস্থ্যসেবা উন্নয়নে মেডিকেল শিক্ষা কার্যক্রমে প্রবীণদের স্বাস্থ্য পরিচর্যার বিষয় অন্তর্ভূক্ত করা এবং প্রতিটি মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা হাসপাতালে বিভাগ রাখা হবে। এছাড়া সরকারি ও বেসরকারি হাসপাতালে স্বাস্থ্যসেবা কার্যক্রম সম্প্রসারণ করা হবে।
প্রবীণ ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার ব্যবস্থা নেওয়া হবে। বিনামূল্যে সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালেও ব্যবস্থা রাখা হবে। এজন্য সরকারি অনুদানও দেওয়া হবে সেরকারি হাসপাতালগুলাকে।
স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হেলথ অ্যাকসেস ভাউচার, হেলথ সার্ভিস কার্ড চালু করা হবে।
 
বিশেষ কল্যাণ কার্যক্রম –
সমাজের দরিদ্রতম, সুবিধাবঞ্চিত, প্রতিবন্ধী, শারীরিকভাবে রুগ্ন-দুর্বল এবং পারিবারিকভাবে সামর্থ্যহীন প্রবীণদের অগ্রাধিকার ভিত্তিতে চিহ্নিত করা হবে। একই সঙ্গে তাদের জন্য কল্যাণমূলক কর্মসূচি নেওয়া হবে। এ লক্ষে সরকারি বেসরকারি এবং স্বেচ্ছাসেবী সংস্থার সহায়তায় কল্যাণ তহবিল বা ফান্ড গঠন করা হবে।
 
বেসরকারি সংস্থা –
প্রবীণ ব্যক্তিদের কল্যাণে বেসরকারি ও স্বেচ্ছাসেবী সংস্থাগুলোকে পৃষ্ঠপোষকতা দেবে সরকার। প্রবীণকল্যাণে সর্বাত্মক সহায়তায় প্রবীণ ব্যক্তি বিষয়ক ট্রাস্ট, দানশীল ব্যক্তিদের প্রতিষ্ঠান, ধর্মীয় ও অন্যান্য প্রতিষ্ঠানের কার্যক্রম সম্প্রসারণে সহযোগিতা দিতে নীতিমালার আওতায় আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোকেও অন্তর্ভূক্ত করা হবে।
 
বাস্তবায়ন কৌশল –
সমাজকল্যাণ মন্ত্রণালয় ও বেসরকারি সংস্থা এবং ব্যক্তির সমন্বয়ে একটি পরিবীক্ষণ কমিটি গঠন করা হবে। এ কমিটি নীতিমালা বাস্তবায়ন, পর্যালোচনা এবং পরিবীক্ষণ করবে।
অধিকারের উন্নয়ন এবং কল্যাণে বিভিন্ন কর্মসূচি গ্রহণ, বাস্তবায়ন মূল্যায়ন ও পরিবীক্ষণের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের একটি আলাদা শাখা স্থাপন করা হবে। এই কমিটি এসব বিষয়েও মূল্যায়ন ও পরিবীক্ষণ করবে।
 
দেশে প্রবীণদের অবস্থা –
দেশে মৃত্যুহার কমে যাওয়ায় প্রবীণদের সংখ্যা বাড়ছে। ১৯৯০ সালে প্রবীণদের সংখ্যা ছিল ৪ দশমিক ৯৮ শতাংশ। ২০০১ সালে তা বেড়ে ৬ দশমিক ৯৮ শতাংশে দাঁড়ায়। আগামী ২০৫০ সালে প্রাবীণদের সংখ্যা বেড়ে মোট জনসংখ্যার ২০ শতাংশ হবে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া