adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইজারা দেয়া হবে সদরঘাটের ৪টি ঘাট-পয়েন্ট

imagesতোফাজ্জল হোসেন : সদরঘাটে চারটি ঘাট-পয়েন্ট ইজারা দেয়া হচ্ছে। নৌপরিবহন মন্ত্রণালয় ও দুর্নীতি দমন কমিশনের (দুদক)
সিদ্ধান্ত অনুযায়ী ৫ বছর পর দরপত্রের উš§ুক্ত, ইতিমধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। এই চারটি ঘাট-পয়েন্ট দিয়ে বছরে শত কোটি টাকার মালামাল পরিবহন হয়। দরপত্রের মাধ্যমে ইজাহারা দেয়া হলে সরকারের রাজস্বের পরিমাণ অনেকাংশে বাড়বে বলে আশা করছে বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ।
জানা গেছে, ঢাকা নদী বন্দরের অধীন সদরঘাটের ওয়াইজঘাট, সিমসনঘাট, কার্গোগেট (টার্মিনালের ৩ নং গ্যাংওয়ে) ও পার্কিং ইয়ার্ডের শুধু বাণিজ্যিক মালামাল ওঠানামার লেবার হ্যান্ডেলিং এবং পার্কিং ইয়ার্ডেও চার্জ আদায় পয়েন্ট (যাত্রী সাধারণের লাগেজ ও ব্যাগেজ ব্যাতিত) চলতি অর্থ বছরের বাকি ৭ মাস (১ ডিসেম্বর-২০১৪ থেকে ৩০ জুন ২০১৫) ইজারা দেয়ার জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। আগামী ২৬ নভেম্বর প্রথম দফার দরপত্র খোলা হবে। দরপত্রে ভ্যাট ছাড়া ইজারা মূল্য ধরা হয়েছে ৩ কোটি ১৫ লাখ টাকা।
সূত্র জানিয়েছে, ২০১০ সাল থেকে বিশেষ বিবেচনায় মন্ত্রী-এমপির সুপারিশে ওয়াইজঘাট, সিমসনঘাট, কার্গোগেট ও পার্কিং ইয়ার্ড ইজারা দিয়ে আসছে বিআইডব্লিউটিএ। ২০১১-১২ অর্থ বছরে আড়াই কোটি টাকা, ২০১২-১৩ অর্থ বছরে পৌনে তিন কোটি টাকা ও  গত অর্থ বছরে তিন কোটি ২০ লাখ টাকায় ইজারা দেয়া হয়। এর আগে ২০১০-১১ অর্থবছরে সাড়ে তিন কোটি টাকায় ঘাটগুলো ইজারা দেয়া হয়েছিল। এই পাঁচ বছর ঢাকা নৌবন্দর ঘাট শ্রমিক বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের নামে আলমগীর হোসেন ঘাট-পয়েন্টগুলো ইজারা নিয়ে পরিচালনা করেন। সময়ের চাহিদায় আয়-ব্যয় বাড়লেও জনগুরুত্বপূর্ণ এই ঘাট-পয়েন্টগুলোর ইজারা মূল্য বাড়েনি, বরং কমছে। এতে বিপুল রাজস্ব থেকেও বঞ্চিত হয় সরকার। আর এই রাজনৈতিক বিবেচনায় মন্ত্রী-এমপির সুপারিশে ইজারা নিয়ে কোটি কোটি টাকা অবৈধ লেনদেনের অভিযোগ ওঠে।
বিভিন্ন গণমাধ্যমে এবিষয়ে সংবাদ প্রকাশের পাশাপাশি দুর্নীতি দমন কমিশনও অনুসন্ধান করে এর সত্যতা পায়। পরবর্তীতে উš§ুক্ত দরপত্রের মাধ্যমে ওই ঘাট-পয়েন্টগুলো ইজারা প্রদানে কার্যকর ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়ে গত বছরের ১৩ অক্টোবর নৌসচিবের কাছে পত্র দেয় দুদক। পত্রে বলা হয়, উš§ুক্ত দরপত্রের মাধ্যমে ইজারা দেয়া হলে সরকারের কোষাগারে বিপুল পরিমাণ রাজস্ব অর্জন করা সম্ভব হবে। এর প্রেক্ষিতে নৌমন্ত্রণালয় এক পত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য বিআইডব্লিইটিএর চেয়ারম্যানকে নির্দেশ দেয়। এছাড়া চলতি বছরের ২৫ ফেব্র“য়ারি নৌমন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায়ও সদরঘাটের ওই চারটি ঘাট-পয়েন্ট উš§ুক্ত দরপত্রের মাধ্যমে ইজারা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। সভায় ইজারা মূল্য কমার যৌক্তিতা মন্ত্রণালয়ে জানানোর নির্দেশ দেয়া হয় বিআইডব্লিউটিএকে। মন্ত্রণালয় ও দুদকের সিদ্ধান্তের আলোকে ইজারা নীতিমালাও পরিবর্তন করে বিআইডব্লিউটিএ। এতে বিশেষ বিবেচনায় ইজারা দেয়ার বিষয়টি বাদ দিয়ে শুধু উš§ুক্ত দরপত্রের মাদ্যমে ইজারা প্রদানের সুযোগ রাখা হয়। তবে উš§ুক্ত দরপত্রের মাধ্যমে ইজারার পরিবর্তে আবারো রাজনৈতিক বিবেচনায় সদরঘাটের ওয়াইজঘাট, সিমসন ঘাট, কার্গোগেট ও পার্কিং ইয়ার্ড  ইজারা নেয়ার জন্য একটি মহল পায়তারা চালাচ্ছে। মহলটি ইজারা নেয়ার জন্য কোটি টাকারও বেশি নিয়ে মিশনে নেমেছে বলে দাবি করেছে সূত্র।
সূত্র মতে, মামলার কারণে যথাসময়ে ঘাট-পয়েন্টগুলো ইজারা দিতে পারেনি কর্তৃপক্ষ। চলতি অর্থ বছরের চার মাস পরে গত ১ নভেম্বর থেকে ঘাট-পয়েন্টগুলো দিয়ে মালামাল পরিবহন থেকে টাকা আদায়ের দায়িত্ব বিআইডব্লিউটিএ নিয়েছে। তবে কাগজে-কলমে এই সংস্থাটি থাকলেও অবৈধভাবে ঘাট-পয়েন্ট নিয়ন্ত্রণের দায়িত্ব দেয়া হয়েছে কেরানীগঞ্জের শুভড্ডা ইউনিয়নের চেয়ারম্যান ইকবাল হোসেনকে। তার লোকজন এই ঘাট-পয়েন্ট নিয়ন্ত্রণ এবং লেবার হ্যান্ডেলিং ও পার্কিং ইয়ার্ডেও চার্জ (টাকা) আদায় করছে।   

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া