adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্কয়ার-বেক্সিমকোর ওষুধও নকল হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : বর্তমানে জীবন রক্ষাকারী ওষুধের নামে চলছে মহাপ্রতারণা। দেশের নামি-দামি কোম্পানির নাম ব্যবহার করেই এ প্রতারণা করছে কিছু অসাধু প্রতিষ্ঠান।
দেশীয় ওষুধ শিল্পের অন্যতম কয়েকটি কোম্পানি- স্কয়ার, এসিআই, বেক্সিমকো ও এসকেএফের মতো প্রতিষ্ঠিত ব্রান্ডের নামফলক হুবহু নকল করে বাজারজাত করা হচ্ছে নকল ওষুধ। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ মানুষ। জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-১১ এর সংসদ সদস্য এম আবদুল লতিফের এমন অভিযোগ স্বীকার করে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, কথাটি সত্য।
রোববার (২৩ নভেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনের ৭ম কার্য দিবসে স্বাস্থ্যমন্ত্রী একথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বনামধন্য প্রতিষ্ঠানের ব্রান্ড ওষুধের অবিকল মোড়কে কিছু কিছু অসাধু প্রতিষ্ঠান নকল ওষুধ বাজারে বিক্রি করছে। শুধু তাই নয় কোনো কোনো ক্ষেত্রে আটা ও ময়দা ইত্যাদি ভেজাল দিয়ে ওষুধ বাজারজাত করা হচ্ছে।
তিনি বলেন, ভেজাল ও নকল ওষুধ প্রতিরোধে পরিকল্পনা ও শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ ব্যবস্থা চলমান রয়েছে। ভেজাল ওষুধ উৎপাদন ও বাজারজাত করার বিরুদ্ধে সরকারের ওষুধ প্রশাসন অধিদপ্তর সর্বদাই সচেষ্ট রয়েছে। ভেজাল ওষুধের বিরুদ্ধে ওষুধ প্রশাসনের প্রধান কার্যালয় ও জেলা পর্যায়ে কর্মরত কর্মকর্তারা প্রতি সপ্তাহে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার মাঠ পর্যায়ে নিয়মিত নকল ও ভেজালের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওষুধ আইন লংঘনের দায়ে এ পর্যন্ত ৪৬৫টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৬৮ লাখ ৩৬ হাজার ৫০০ জরিমানা ও ৩৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে। এছাড়া ভেজাল ওষুধ উৎপাদন/বিক্রয়কারী ৩৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওষুধ আদালতে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া