adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শতকের রেকর্ডে আশরাফুলের পাশে তামিম

ক্রীড়া প্রতিবেদক : চট্টগ্রাম টেস্টে ভিন্ন মেজাজের শতক করে মোহাম্মদ আশরাফুলের পাশে বসেছেন তামিম ইকবাল। টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ ৬টি শতকের অধিকারী এখন যৌথভাবে এই দুই ব্যাটসম্যান।
জিম্বাবুয়ের বিপক্ষে খুলনা টেস্টে শতক করে প্রায় সাড়ে চার বছরের অপেক্ষার অবসান ঘটান তামিম। নিজের পঞ্চম টেস্ট শতকটি পেতে চার সেশন ক্রিজে থাকেন তামিম। ৪৩৮ মিনিটে তিনি শতকে পৌঁছান ৩১২ বল খেলে।
খুলনার মতো চট্টগ্রাম টেস্টেও ১০৯ রান করে আউট হন তামিম ইকবাল। তবে এই টেস্টে দেখা গেছে অন্য এক তামিমকে। স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিংয়েই নিজের ষষ্ঠ শতকটি তুলে নেন তিনি। নিজের শহরে এটাই তামিমের প্রথম টেস্ট শতক। চট্টগ্রামে তামিমের আগের সেরা ছিল ৮৬ রান। ২০১০ সালের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে এই রান করেছিলেন তিনি।
মধ্যাহ্ন-বিরতির পরপরই অর্ধশতকে পৌঁছান তামিম। তার প্রথম ৫০ রান আসে ৮৮ বলে; এই সময়ে ৮টি চার হাঁকান তিনি।
রান তিন অঙ্কে নিয়ে যেতে খেলেন আরো ৬২ বল। নব্বইয়ের ঘরে গিয়েও আত্রমণাত্মক ছিলেন তামিম। ৯০ রানে পৌঁছে ছক্বা হাঁকান তিনি।
শিঙ্গি মাসাকাদজার বলে ১ রান নিয়ে শতকে পৌঁছান তামিম। ১৫০ বলে তিন অঙ্কের ইনিংসটি গড়ার পথে ১৪টি চার ও ১টি ছক্কা মারেন তামিম। শতকে পৌঁছানোর পর বেশিক্ষণ টেকেননি তামিম। তৃতীয় সেশনের শুরুতেই সিকান্দার রাজার বল উঠিয়ে মারতে গিয়ে হ্যামিল্টন মাসাকাদজার দুর্দান্ত ক্যাচে পরিণত হন তিনি।
তামিমের বিদায়ে ভাঙে বাংলাদেশের রেকর্ড গড়া ২২৪ রানের উদ্বোধনী জুটি। ২০০৮ সালে অভিষেকের পর ২০তম ইনিংসে প্রথম শতক পেয়েছিলেন তামিম। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে ১২৮ রান করার পথে ২৪৩ বল খেলেছিলেন তিনি। এরপর ২০১০ সালে ঢাকায় ভারতের বিপক্ষে ১৫১ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন মাত্র ১৮৩ বলে।
২০১০ সালের জুনে ইংল্যান্ড সফরে লর্ডস ও ম্যানচেস্টারে স্বাগতিকদের বিপক্ষে দুটি শতক করেন তামিম। লর্ডসের দ্বিতীয় ইনিংসে ১০০ বলে ১০৩ ও ম্যানচেস্টারের প্রথম ইনিংসে ১১৪ বলে ১০৮ রানের দুটি বিধ্বংসী ইনিংস খেলেন তিনি।
এরপর ৩৩ ইনিংসে আর নিজের রান তিন অঙ্কে নিয়ে যেতে পারেননি তামিম। গত বছর নিউ জিল্যান্ডের বিপক্ষে একবার শতকের খুব কাছে চলে গিয়েছিলেন তিনি। সেবার মাত্র ৫ রানের জন্য শতক থেকে বঞ্চিত হন তিনি।
এবার পরপর দুই টেস্টে শতক করে বাংলাদেশের সবচেয়ে বেশি টেস্ট শতকের অধিকারী আশরাফুলকে স্পর্শ করলেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া