adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুযোগ দিলে প্রতিবন্ধীরাও সম্পদ হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনানিজস্ব প্রতিবেদক : প্রতিবন্ধীরা কখনোই সমাজ ও রাষ্ট্রের বোঝা হয়ে থাকবে না উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিবন্ধীদের একটু সুযোগ করে দেওয়া গেলে, তাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানো গেলে তারাও দেশ ও সমাজের সম্পদ হয়ে উঠবে। এজন্য সমাজের অবহেলিত মানুষের কল্যাণে যথাযথভাবে দায়িত্বপালনের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।
রোববার সমাজকল্যাণ মন্ত্রণালয় পরির্দশনকালে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বের কথা স্মরণ করিয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘সমাজের অবহেলিত মানুষগুলোকে তুলে আনাই সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সবচেয়ে বড় দায়িত্ব। সেদিকে লক্ষ্য রেখেই আপনারা কাজ করবেন। আমাদের দুস্থ, প্রতিবন্ধী, রাস্তায় পড়ে থাকা অসহায় শিশু, সকলেরই ভাগ্য পরিবর্তন করতে হবে। যার যে দায়িত্ব সেটা সঠিকভাবে পালন করলে আমাদের লক্ষ্য অর্জন করা সম্ভব।’

তিনি বলেন, ‘প্রত্যেকটা প্রকল্প যথাযথ ভাবে কার্যকর হচ্ছে কিনা সেটাকে নিবিড়ভাবে মনিটর করা, কার্যকর করা, এ থেকে মানুষ সুফল পাচ্ছে কিনা সেটাও নিশ্চিত করা আমাদের দায়িত্ব। সমাজে এর প্রভাব কতটুকু বা সমাজ কতটুকু লাভবান হচ্ছে সেটাও দেখতে হবে। এভাবে যদি কাজ করেন, আমরা সফল হতে পারবো।’
প্রতিবন্ধীরা কখনো অবহেলিত থাকবে না আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের সরকারের লক্ষ্য বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করা। দরিদ্র, অসহায়-অবহেলিত, প্রতিবন্ধী, দুস্থ মানুষের অধিকার প্রতিষ্ঠা করা। তাদের ভাগ্য পরিবর্তন করা। মানুষের সেবা করা, আর্ত মানবতার সেবা করাই আমাদের লক্ষ্য। সে লক্ষ্যেই সরকার কাজ করে যাচ্ছে।
প্রতিবন্ধীদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোর ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা দেখেছি খেলাধুলায় সুস্থরা আর্ন্তজাতিক ভাবে কিছু পাক আর না পাক আমাদের প্রতিবন্ধীরা কিন্তু অনেক প্রাইজ নিয়ে আসছে। ক্রিকেটেও দেখা যাচ্ছে প্রতিবন্ধীরা ভালো করছে। যদিও এবার আমরা টেস্ট ক্রিকেটে জয় লাভ করেছি।

প্রতিবন্ধীদের জন্য খেলাধুলা, প্রশিক্ষণ ও তাদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা প্রতিবন্ধীদের জন্য একটা কমপ্লেক্স করে দিচ্ছি। পাশাপাশি আমরা সংসদের পাশে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের একটা বিরাট জায়গা আছে সেখানে তাদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করবো। সেখানে আমরা প্রতিবন্ধী ক্রিকেটকারদের ট্রেইনিংয়ের ব্যবস্থা করে দেবো। প্রতিবন্ধীদের একটু সুযোগ করে দেওয়া গেলে তারা ভালো করবে। শুধু ক্রিকেট নয়, অন্যান্য খেলাধুলার ট্রেইনিং চলতে পারে।
প্রতিবন্ধীদের অবহেলা করে সমাজের বোঝা না বানানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘হিজড়াদের ছোট বেলা থেকে সেভাবে শিক্ষা দিয়ে তাদের তৈরি করলে তারাও সমাজে অবদান রাখতে হবে। তাদের বাড়ি থেকে তাড়িয়ে দিলে তারা অস্বাভাবিক জীবন যাপন করবে। সমাজের বোঝা হয়ে থাকবে। তারাও তো মানুষ। আল্লাহ যাকে যেভাবে বানিয়েছেন সেভাবে তাকে জš§ নিতে হয়েছে। শুধু হিজড়ারাই নয়, অন্য প্রতিবন্ধীদের সুযোগ সৃষ্টি করে সম্পদে পরিণত করতে হবে।’

প্রধানমন্ত্রী তার বক্তব্যে প্রতিবন্ধী, বয়স্ক, বিধবা, পথশিশু, নিঃস্ব ও সমাজের অবহেলিতদের উন্নয়নে সরকারের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরেন।এ সময় সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া