adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্ট ক্রিকেটে ভিভ রিসার্ডসের রেকর্ডে ভাগ বসালেন মিসবাহ

স্পোর্টস ডেস্ক : অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ব্যাটে ঝড় তুলে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেলেন মিসবাহ-উল হক। টেস্ট ইতিহাসের দ্রুততম অর্ধশতক করার পর ভিভ রিচার্ডসের দ্রুততম টেস্ট শতকের রেকর্ডের ভাগিদার হয়েছেন পাকিস্তানের অধিনায়ক।
রোববার আবুধাবিতে চতুর্থ দিনে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে মধাহ্নভোজের বিরতির আগে ২১ বলে অর্ধশতক করেন মিসবাহ। আর বিরতির পর ফিরে ৫৬ বলে শতক পূর্ণ করেন তিনি।
বলের হিসেবে টেস্ট ক্রিকেটের দ্রুততম শতকের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ভিভ রিচার্ডসের একার ছিল। ১৯৮৫-৮৬ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে ৫৬ বলে শতক করেছিলেন তিনি। ইনিংসের ৪৩.৪ ওভারে ইউনুস খান আউট হওয়ার পর উইকেটে আসেন মিসবাহ। স্টিভেন স্মিথের একটি ফুলটস বলে চার মেরে শুরু করেন তিনি। পরের বলেই অবশ্য আউট হয়ে যেতে পারতেন মিসবাহ। কিন্তু কভারে পিটার সিডল ক্যাচ নিতে পারেননি।
স্মিথের পরের ওভারেই আরো মারমুখী হয়ে ওঠেন পাকিস্তানের অধিনায়ক। ইনিংসের ৪৬তম ওভারটিতে ৩টি ছয় আর একটি চার মারেন তিনি। ২১ বলে অর্ধশতক করার পথে মোট ৪টি চার আর ৪টি ছয় মারেন মিসবাহ। এর আগে বলের হিসেবে টেস্ট ক্রিকেটের দ্রুততম অর্ধশতক ছিল জ্যাক ক্যালিসের। জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৪-০৫ মৌসুমে কেপটাউনে ২৪ বলে অর্ধশতক করেছিলেন দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যান। ৪৯তম ওভারের শেষ বলে ৩ রান নিয়ে অর্ধশতক পূর্ণ করতে মিসবাহর লাগে ২৪ মিনিট, যা সময়ের হিসেবেও টেস্ট ইতিহাসের দ্রুততম অর্ধশতক।
এতদিন দ্রুততম অর্ধশতক ছিল মোহাম্মদ আশরাফুলের। ২০০৭ সালে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ভারতের বিপক্ষে ২৭ মিনিটে অর্ধশতক করেন বাংলাদেশের এই ব্যাটসম্যান। তবে তার বল লেগেছিল ২৬টি। অর্ধশতকের পরও প্রায় মেরে খেলতে থাকেন মিসবাহ। বোঝাই যাচ্ছিল, দ্রুততম শতকের রেকর্ডের দিকেও চোখ আছে তার। অস্ট্রেলিয়ার বোলাররাও তা বুঝে একটু নেতিবাচক বোলিংও করলেন কিছু সময়। তবে তাতে মিসবাহের রেকর্ড ঠেকানো যায়নি। অস্ট্রেলিয়ার বোলারদের লজ্জায় ডুবিয়ে ৫৬ বলে শতক তুলে রেকর্ডটি করে ফেলেন মিসবাহ।
প্রথম ইনিংসে শতকের পর দ্বিতীয় ইনিংসে অনন্য এই কৃতিত্ব গড়তে ৫টি ছয়ের পাশাপাশি ৪ মারেন মোট ১১টি। এর আগে পাকিস্তানের পক্ষে দ্রুততম টেস্ট শতকটি ছিল মজিদ খানের। ১৯৭৬-৭৭ মৌসুমে করাচিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৭৪ বলে শতক করেছিলেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া