adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ার লেনদেন নিষ্পত্তিতে সাড়ে ৬ ঘণ্টা বিভ্রাট

শেয়ার লেনদেন নিষ্পত্তিতে সাড়ে ৬ ঘণ্টা বিভ্রাটনিজস্ব প্রতিবেদক : দেশের শেয়ারবাজারের লেনদেন নিষ্পত্তিকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) নিষ্পত্তিজনিত বিভ্রাটের কারণে মঙ্গলবার লেনদেন না হওয়ার যে সংশয় সৃষ্টি হয়েছিল তার সমাধান হয়েছে। সিডিবিএল ও তার ভারতীয় সফটওয়ার সরবরাহকারী প্রতিষ্ঠান (ভেন্ডার) সিএমসি যৌথভাবে সাড়ে ছয় ঘন্টা চেষ্টা চালিয়ে এ সমস্যার সমাধান করেছে।
সোমবার দুপুর আড়াইটা থেকে রাত নয়টা ১০ মিনিট পর্যন্ত সিডিবিএলে শেয়ার লেনদেন নিষ্পত্তি বন্ধ ছিল বলে সিডিবিএল কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।
এ ছাড়া উভয় স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত একাধিক ব্রোকারেজ হাউসের কাছ থেকে লেনদেন নিষ্পত্তি হচ্ছে না বলে অভিযোগ এসেছে। দুপুর থেকেই সিডিবিএলে ক্লিয়ারিং সম্পন্নজনিত (পে-আউট) সমস্যা দেখা দেয়। ফলে এ দিনে যে সব শেয়ার লেনদেন হয়েছে তা সাড়ে ছয় ঘণ্টা পর্যন্ত নিষ্পত্তি করা সম্ভব হয়নি।
তবে সন্ধ্যায় এ বিষয়ে যোগাযোগ করলে সিডিবিএলের উপ-ব্যবস্থাপনা পরিচালক শুভ্রকান্তি চৌধুরী দাবি করেছিলেন, মঙ্গলবার লেনদেন না হওয়ার মতো কোনো ঘটনা ঘটেনি। সোমবার রাতের মধ্যেই সকল যান্ত্রিক ত্রুটি নিরূপন করা সম্ভব হবে।
রাত নয়টার পর শেয়ার নিষ্পত্তিজনিত সমস্যা সমাধান হলে তিনি দ্য রিপোর্টকে বলেন, ‘সিডিবিএল ও ভেন্ডার প্রতিষ্ঠান সিএমসির যৌথ প্রচেষ্টায় নিষ্পত্তিজনিত সমস্যার সমাধান করা হয়েছে। ফলে মঙ্গলবার দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন হওয়ার ক্ষেত্রে কোনো বাধা রইল না।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া