adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় অধ্যাপক সালাহউদ্দীন আর নেই

জাতীয় অধ্যাপক ড. সালাহউদ্দীন আহমেদ চলে গেলেন জাতীয় অধ্যাপক সালাহউদ্দীন চলে গেলেন জাতীয় অধ্যাপক সালাহউদ্দীন 06  e1413692960246ডেস্ক রিপোর্ট : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক জাতীয় অধ্যাপক ড. সালাহউদ্দীন আহমেদ আর নেই।
রোববার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯২ বছর। তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন।
ড. সালাহ্উদ্দীন আহমেদের জন্ম ১৯২২ সালের ২১ সেপ্টেম্বর ফরিদপুরে। কিন্তু একাডেমিক সার্টিফিকেটে তার জন্ম সাল দেয়া আছে ১৯২৪। তার পুরো নাম আবুল ফয়েজ সালাহ্উদ্দীন আহমেদ। ফরিদপুরে জন্ম হলেও ছেলেবেলা ও শিক্ষাজীবনের অধিকাংশ সময়টাই কেটেছে ভারতের পশ্চিমবঙ্গে। বাবা ফয়জুল মহিন ছিলেন সাব-ডেপুটি ম্যাজিস্ট্রেট। তার দাদাও ছিলেন ব্রিটিশ সরকারের ডেপুটি ম্যাজিস্ট্রেট। ফলে বাবার চাকুরির সূত্রেই ঘুরে বেরিয়েছেন পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে। নানা স্থানে ঘুরে বেড়ানো, নানা জাতি-ধর্ম-বর্ণের মানুষের সাথে মেশাকে জীবনের অনেক বড় সঞ্চয় বলে মনে করেন ড. সালাহউদ্দীন আহমেদ। তিনি জীবন কাটিয়েছেন একেবারে নিজের মতো করে মুক্ত বিহঙ্গের মতো। কোনো পিছুটান ছিল না। বরং এতে উতসাহই দিতেন মা আকিফারা খাতুন। মা ছিলেন খুবই ধার্মিক।
১৯৩৮ সালে তিনি সাক্ষাৎ পান ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা প্রখ্যাত মানবেন্দ্রনাথ রায়ের। যিনি এমএন রায় হিসেবে পরিচিত ছিলেন। তিনি তখন সবে জেলখানা থেকে বেরিয়েছেন। তারপর কংগ্রেসে যোগ দেন। তার নীতি ছিল কমিউনিস্ট পার্টি থেকে ভিন্ন। যে কারণে কমিউনিস্টরা তাকে সেসময় ‘কংগ্রেসের দালাল’ বা ‘ব্রিটিশের দালাল’ বলে গালাগাল দিত। কিন্তু এমএন রায়ের সাথে আলাপ করতে গিয়ে সালাহ্উদ্দীন তার পথের প্রতিই আকৃষ্ট হয়ে পড়েন।
১৯৪০ সালে ভর্তি হন কলকাতা প্রেসিডেন্সি কলেজে ইতিহাস বিভাগের অনার্স শ্রেণীতে। সালাহ্উদ্দীনের মনে হল অন্যান্য জায়গার তুলনায় এটা একেবারেই নতুন জগত। এই কলেজে এসে পেলেন ইতিহাসের আরেক দিকপাল অধ্যাপক সুশোভন সরকারকে। কলকাতায় তখন নানা সময়ে দাঙ্গা হচ্ছে। একই সঙ্গে তুঙ্গে উঠেছে ব্রিটিশ বিরোধী আন্দোলন। এর মধ্যেই ১৯৪২ সালে অনার্স পরীক্ষা দেয়ার কথা কিন্তু সে বছর আর পরীক্ষা দিলেন না। ১৯৪৩ সালে প্রেসিডেন্সি থেকে ইতিহাসে অনার্স ডিগ্রি লাভ করেন তিনি। পরে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকেই ১৯৪৫ সালে এমএ ডিগ্রি লাভ করেন।
এমএ পাস করার পর সালাহ্উদ্দীন রাজনীতির প্রতি গভীর টান থেকেই কোনো চাকুরিতে না গিয়ে যোগ দেন শ্রমিক আন্দোলনে। শ্রমিকদেরকে সংগঠিত করতে কাজ শুরু করেন কলকাতার খিদিরপুরে পোর্ট ট্রাস্ট এমপ্লয়িজ ইউনিয়নে। তিনি এই সংগঠনটির সহকারী সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। একই সঙ্গে কাজ করতেন পোস্ট ও টেলিগ্রাফ শ্রমিক-কর্মচারীদের মধ্যেও।
১৯৪৬ সালে দাঙ্গার পর বন্ধু জহুর হোসেন চৌধুরীর সুবাদে পরিচয় হয় ফরিদপুরের মেয়ে হামিদা খানমের সাথে। ১৯৪৯ সালের ২৯ ডিসেম্বর ঢাকায় বিয়ে করেন তারা। তারা নিঃসন্তান।
১৯৪৮ সালের আগস্ট মাসে সালাহ্উদ্দীন আহমেদ ঢাকার জগন্নাথ কলেজে ইতিহাস বিভাগের লেকচারার হিসেবে যোগ দেন। এখানে প্রায় ছয় বছর একটানা কাজ করেন। এখানে পড়ানোর সময়েই ঘটে ঐতিহাসিক ভাষা আন্দোলন। তখন জগন্নাথ কলেজে ‘জগন্নাথ কলেজ বাংলা সংস্কৃতি সংসদ’ নামে একটি প্রতিষ্ঠান গড়ে উঠে। অজিত গুহ ছিলেন এই সংগঠনটির প্রাণ। সালাহ্উদ্দীন আহমেদসহ অন্যান্য শিক্ষকরা এখান থেকেই ছাত্রদের ভাষা আন্দোলনে উৎসাহিত করতেন। এর জন্য অবশ্য তাদেরকে কলেজের পাকিস্তানপন্থি শিক্ষকদের নানা কটু কথা শুনতে হতো।
১৯৫৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্থাপিত হওয়ার পর সেখানে তিনি ইতিহাস বিভাগে যোগ দেন। তিনি যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমএ এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৫৬ সালে সালাহ্উদ্দীন আহমেদ কিছুদিনের জন্য জাপানের ‘ইউনেস্কো কালচারাল ফেলো’ হিসেবে কাজ করেন। ১৯৬৩ সালে তিনি যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া এবং শিকাগো বিশ্ববিদ্যালয়ে দক্ষিণ এশিয়ার ইতিহাসের অতিথি অধ্যাপক হিসেবে কাজ করেন।
দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের নভেম্বর মাসে ড. সালাহ্উদ্দীন আহমেদ যোগ দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে। সেখানে প্রায় ছয় বছর কাজ করে ১৯৭৮ সালের শেষদিকে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ১৯৮৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত চাকরি থেকে অবসর নেন। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আরো কয়েক বছর অতিরিক্ত শিক্ষক হিসেবে কাজ করেন। কিছুদিন কাজ করেন বেসরকারি ইন্ডিপেন্ডেট বিশ্ববিদ্যালয়ে। এছাড়াও সালাহ্উদ্দীন আহমেদ বাংলাদেশ ইতিহাস সমিতির সভাপতি ও বাংলাদেশ জাতিসংঘ সমিতির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বঙ্গবন্ধু পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য এবং মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের সদস্য-পরিচালক ছিলেন।
ড. সালাহ্উদ্দীন আহমেদ শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ১৯৯১ সালে একুশে পদকে ভূষিত হন। তার প্রকাশিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘ঝড়পরধষ ওফবধং ধহফ ঝড়পরধষ ঈযধহমব রহ ইবহমধষ ১৮১৮-১৮৩৫′, ‘ইধহমষধফবংয : ঞৎধফরঃরড়হধষ ধহফ ঞৎধহংভড়ৎসধঃরড়হ’, ‘বাংলাদেশের জাতীয় চেতনার উন্মেষ ও বিকাশ’, ‘স্মরণীয় ব্যক্তিত্ব বরণীয় সুহৃয়’ প্রভৃতি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া