adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উন্নয়ন প্রকল্পে অংশগ্রহণের আশ্বাস নেদারল্যান্ড ইতালি ও সুইডেনের

PM_Photo_bg_173323348আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দরে বিনিয়োগসহ আরো উন্নয়ন প্রকল্পে অংশ নেয়ার আশ্বাস দিয়েছে নেদারল্যান্ড।
বৃহস্পতিবার সন্ধ্যায় ইতালির ‘মিলানো কংগ্রেসি’তে আসেম সম্মেলনের ফাঁকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠককালে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রাট এ আশ্বাস দেন।
বাংলাদেশের আর্থ-সামাজিক খাতে ব্যাপক সাফল্যের ভূয়সী প্রশংসা করে ডাচ প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন, অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের ক্ষেত্রে পরবর্তী ‘এগারো সদস্যের’ একটি হবে বাংলাদেশ।
এছাড়াও ইতালির প্রধানমন্ত্রী ম্যাট্টিও রেনজি তৈরি পোশাকসহ বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগে তার দেশের উদ্যোক্তাদের উতসাহিত করার আশ্বাস দিয়েছেন। তিনি বিদেশি উদ্যোক্তাদের উৎসাহিতকরণে উন্মুক্ত বিনিয়োগ নীতি বজায় রাখার জন্য বাংলাদেশের প্রশংসা করেন।
মিলানে দশম আসেম শীর্ষ সম্মেলনের পাশাপাশি আজ মিলান কংগ্রেসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে ইতালির প্রধানমন্ত্রী এই আশ্বাস দেন।
বাংলাদেশ ও ইতালির মধ্যে বাণিজ্যের পরিমাণ ৭০ কোটি মার্কিন ডলারের কাছাকাছি উল্লেখ করে ম্যাট্টিও রেনজি আরো উদ্যোগ গ্রহণের মাধ্যমে এই পরিমাণকে দ্বিগুণ এমনকি তিনগুণও করা যেতে পারে বলে মত দেন বৈঠকে।
ইতালির প্রধানমন্ত্রী বাংলাদেশের তৈরি পোশাক খাতের উচ্ছ্বসিত প্রশংসা করেন। এ প্রসঙ্গে তিনি এ খাতের উন্নয়নে অব্যাহত সহযোগিতার আশ্বাস দেন। ম্যাট্টিও রেনজি বাংলাদেশের শ্রমিকদের প্রশংসা করে বলেন, তারা কঠোর পরিশ্রমী ও আন্তরিক। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানান, দু’দেশের মধ্যে সম্পর্ক আরো জোরদারে সহযোগিতার নতুন পথ খোঁজার জন্য ইতালির উপ-পররাষ্ট্রমন্ত্রী এ মাসের শেষদিকে বাংলাদেশ সফর করবেন।
ম্যাট্টিও রেনজি বলেন, ইতালি বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরো গভীর করতে চায়। তিনি দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির আহ্বান জানান।
বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী দারিদ্র্য বিমোচন, রেমিটেন্সের প্রবাহ বৃদ্ধি এবং ২০০৯ সাল থেকে জিডিপি প্রবৃদ্ধি ৬ শতাংশের উপরে বজায় রাখাসহ বিভিন্ন ক্ষেত্রে সরকারের অসামান্য সাফল্যের কথা বর্ণনা করেন।
পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিলান কংগ্রেসের বাংলাদেশ মিটিং রুমে সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লফভেনের সঙ্গে বৈঠকে মিলিত হন। বৈঠকে শেখ হাসিনা বাংলাদেশে বিশেষ করে জাহাজ নির্মাণ শিল্পে সুইডেনের আরো বিনিয়োগ কামনা করে বলেন, এই খাতে বিনিয়োগে বিপুল সম্ভাবনা রয়েছে।
তিনি শিক্ষাখাতে তার সরকারের সাফল্যের কথা উল্লেখ করে এখাতেও বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশে পর্যটন খাতেও বিপুল সম্ভাবনা রয়েছে।
বৈঠকে সুইডেনের প্রধানমন্ত্রী জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ লাভে ৪০ বছর পূর্তির কথা উল্লেখ করে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভূমিকার উচ্ছ্বসিত প্রশংসা করেন। তিনি গত কয়েক বছরে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অসামান্য উন্নয়নেরও প্রশংসা করেন।
আলোচনার এক পর্যায়ে স্টিফেন লফভেন অটিজম প্রসঙ্গ তুলেন এবং বিশ্বব্যাপী এ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা হোসেন পুতুলের ভূমিকার প্রশংসা করেন। তিনি সায়মাকে তার শুভেচ্ছা পৌঁছে দিতে শেখ হাসিনাকে অনুরোধ জানান।
এর আগে বৃহস্পতিবার অপর দ্বি-পাক্ষিক বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ও স্থিতিশীলতায় সন্তোষ প্রকাশ করেছেন জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মের্কেল। বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতিতে শেখ হাসিনার গতিশীল নেতৃত্বেরও উচ্ছ্বসিত প্রশংসা করেন মের্কেল।
বৈঠকে এ্যাঞ্জেলা মের্কেল ভারত ও মায়ানমারের সঙ্গে সমুদ্র জলসীমা নিয়ে বিরোধ মীমাংসায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের প্রশংসা করেন। এটিকে মডেল হিসেবে বিশ্বের অন্যান্য দেশও অনুসরণ করতে পারে বলে মন্তব্য করেন তিনি।
বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সফলতার কথা তুলে ধরেন।
গ্রিসের প্রধানমন্ত্রী অ্যান্টিনিও সি. সামারাস গত ৫ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে তৃতীয়বারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।
মিলানে শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকে গ্রিক প্রধানমন্ত্রী বাংলাদেশের চলমান আর্থ-সামাজিক অগ্রগতির প্রশংসা করে বলেন, শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। দশম আসেম শীর্ষ সম্মেলনের পাশাপাশি মিলানের বাংলাদেশ মিটিং রুমে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
শেখ হাসিনা দুই দেশের পারস্পরিক স্বার্থে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশ সরকারের দেয়া বিনিয়োগবান্ধব সুযোগ-সুবিধা গ্রহণ করে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের জন্য গ্রিসের প্রতি অনুরোধ জানান।
তিনি গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে বলেন, ১৯৭২ সালে যেসব ইউরোপীয় দেশ স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে গ্রিস তারমধ্যে অন্যতম।
সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে তার সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের বর্ণনা দিয়ে শেখ হাসিনা বলেন, এসব ইস্যুতে তাঁর সরকার জিরো টলারেন্স নীতি বজায় রেখেছে।
বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সাম্প্রতিক সাফল্যের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সরকারের বাস্তব পদক্ষেপের কারণে গত কয়েক বছর ধরে বার্ষিক প্রবৃদ্ধি ৬ শতাংশের ওপরে বজায় রয়েছে। গ্রিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের কথা উল্লেখ করে শেখ হাসিনা তাদের কল্যাণে আরো পদক্ষেপ গ্রহণের জন্য সামারাসের প্রতি অনুরোধ জানান।
সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে শেখ হাসিনা সরকারের কঠোর অবস্থানের প্রশংসা করেন সামারাস। এ প্রসঙ্গে দুই প্রধানমন্ত্রী সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে একসঙ্গে কাজ করার মত প্রকাশ করেন।
তারা এশিয়া ও ইউরোপের উন্নয়নেও একসঙ্গে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।
শেখ হাসিনা গ্রিসের প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। আমন্ত্রণ গ্রহণ করে সামরাস শেখ হাসিনাকে ধন্যবাদ জানান এবং তাঁকেও গ্রিস সফরের আমন্ত্রণ জানান।
এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসেম সম্মেলনে যোগদানের পাশাপাশি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, চীনের প্রধানমন্ত্রী লী কেকিয়াং, গ্রিসের প্রধানমন্ত্রী এন্টিনিও সি. সামারাস, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন এবং ব্র“নাই’র সুলতান হাসানাল বোলকিয়ার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।
বৈঠকগুলোতে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আবদুস সোবহান সিকদার, পররাষ্ট্র সচিব শহীদুল হক এবং ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাদাত হোসেন প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন। আর বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক এ ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেন। এসময় প্রধানমন্ত্রী ডেপুটি প্রেস সচিব বিজন লাল দেবও উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া