adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তোষামোদী করলে স্বৈরাচারের দালালরাও মুক্তিযোদ্ধা

10502067_312361795598552_5679372089538113289_nগোলাম মোর্তোজা : ১. ‘১৯৭১ সালে যাদের বয়স ১৫ বছরের কম ছিল, তারা মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাবেন না।’ যারা মুক্তিযুদ্ধ করেছেন তারা খুব ভালো করে জানেন। যারা সরাসরি মুক্তিযুদ্ধ করেননি, নানাভাবে যুদ্ধে সহায়তা করেছেন, তারাও জানেন। যারা মুক্তিযুদ্ধ নিয়ে কিছু কাজ করেছেন, করেছি তারাও জানি। বলছি কিশোর মুক্তিযোদ্ধাদের কথা। একাত্তরের এই জনযুদ্ধে অসংখ্য কিশোর অস্ত্র হাতে যুদ্ধ করেছিলেন। তাদের অনেকের বয়স ১৫ বছরের কম ছিল। আবার অনেকের বয়স ১৫ বছর বা আরও দু’এক বছর বেশি হলেও যুদ্ধপরবর্তী বাস্তবতায় কম দেখানো হয়েছিল। এখন তারা কেউ মুক্তিযোদ্ধা নন। মুক্তিযোদ্ধার সার্টিফিকেট জালিয়াতরা এখন মুক্তিযোদ্ধা, সফরসঙ্গী।
২. বাংলাদেশে অনেক কিছুই বিরল। মুক্তিযুদ্ধবিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা, মুক্তিযুদ্ধ নিয়ে অহেতুক বিতর্ক, খুব কম জাতির ইতিহাসেই এতটা আছে। মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল এখন মুক্তিযোদ্ধাদের বয়স নিয়ে যে রসিকতা করছে, তাও ইতিহাসে বিরল।
৩. দেশটা যখন নিজেদের ব্যক্তিগত সম্পদ, মতের মিল না হলে, মুক্তিযুদ্ধের পক্ষে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকারী সাংবাদিক এবিএম মূসাও মুক্তিযোদ্ধা নন।
আইনের অজুহাতে রাষ্ট্রীয় সম্মান পাবেন না ভাষা মতিন। আবার কোনো কোনো ক্ষেত্রে আইনের প্রতি এতই শ্রদ্ধাশীল যে, জামায়াত নেতাকেও সমাহিত করা হবে
রাষ্ট্রীয় মর্যাদায়। মুক্তিযুদ্ধবিরোধী স্বৈরাচার এরশাদ হয়ে যাবেন মুক্তিযোদ্ধা। এরশাদের আদর্শের সন্তানরা, এরশাদের তোষামোদকারী দালালরা হয়ে যাবেন মুক্তিযুদ্ধের চেতনার ধারক। পক্ষে থাকলে স্বৈরাচার-রাজাকার কোনো সমস্যা নয়। বিপক্ষে থাকলেই যত সমস্যা। তর্ক যুক্তিতে না পারলেও ক্ষমতায় থেকে গালাগালির শক্তিতে তো হারবে না।
৪. কে কখন মুক্তিযোদ্ধা, কে কখন রাজাকার সবই নির্ধারিত হবে- সবই নির্ভর করছে পক্ষে থাকা না থাকার উপরে। যুদ্ধাপরাধের বিচারের দাবি নিয়ে, আপোস-টালবাহানা নিয়ে কথা বললেই আপনি রাজাকার। আর তোষামোদী করলে স্বৈরাচারের দালালরাও মুক্তিযোদ্ধা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া