adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সরকার মৃত পিয়াস করিমের অস্তিত্বও সইতে পারছে না’

নিজস্ব প্রতিবেদক : বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘অবৈধ এই সরকার পিয়াস করিমের অস্তিত্ব কখনোই তার জীবদ্দশায় যেমন সহ্য করতে পারেনি, তেমনি মৃত্যুর পরেও সহ্য করতে পারছে না। আর সেজন্যই পৈত্রিক সম্পত্তির মতো শহীদ মিনারকে দখলে রাখতে চাচ্ছে।
 বুধবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী এসব কথা বলেন। রিজভী বলেন, হুকুম, বাধ্য করা এবং হুংকার দিয়ে সরকার গোটা দেশের জায়গীরদার মনে করছে নিজেদেরকে। তাদের ক্ষমতাক্ষুধা এখন প্রচণ্ড আধিপত্য বিস্তার এবং দখলের ক্ষুধায় আরো বেশি ভয়ংকর হয়ে উঠেছে। দেশের বিশিষ্ট সমাজবিজ্ঞানী, রাজনৈতিক বিশ্লেষক মানুষের হারানো গণতন্ত্রের পক্ষে উচ্চকিত এক বিদ্বগ্ধজন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. পিয়াস করিমকে সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য তার লাশ শহীদ মিনারে নিয়ে যেতে বাধা দেয়া হবে বলে হুংকার দিয়েছে মহাজোটের অংশীদারদের কয়েকটি ছাত্র সংগঠন।
রিজভী অভিযোগ করেন, এটি মূলত সরকারের শীর্ষ নেতৃত্বেরই ইশারা। কারণ পিয়াস করিমের সাহস, যুক্তি এবং বক্তব্যের শাণিত উচ্চারণে অবৈধ সরকার বিব্রতবোধ করতো। আর এই কারণেই মরহুম ড. পিয়াস করিমকে ভয় ও হুমকি দেখানো সত্ত্বেও তিনি অক্ষয় উৎসাহে ভিন্নমতের যুক্তিনিষ্ঠ উচ্চারণে তিনি তার মতামত ব্যক্ত করে গেছেন। এতো সঙ্কুল পরিস্থিতির মধ্যেও বুদ্ধিবৃত্তির জগতের এই বিদগ্ধ ঋজু মানুষটির মাথা নোয়ানো যায়নি। তিনি গণতন্ত্র, মানবমুক্তি, প্রগতি, সামাজিক সাম্য এবং চিন্তার বহুমাত্রিকতাকে তিনি লালন করে গেছেন বন্য প্রতিহিংসার মুখেও।
বিএনপি বর্তমান অবৈধ সরকারের হুংকারসর্বস্ব রাজনীতির বিরুদ্ধে এবং মরহুম ড. পিয়াস করিমকে নিয়ে অন্যায় অসদাচরণের বিরুদ্ধে জনগণের সংগ্রামী শক্তিকে নিয়ে দুর্বার প্রতিরোধ গড়ে তুলবে বলেও মন্তব্য করেন রিজভী। তিনি বলেন, দিন দিন দেশব্যাপী ভয়ংকর নৈরাজ্য ঘনীভূত হচ্ছে। আর এর জন্য একমাত্র দায়ী এই ভোটারবিহীন অবৈধ মহাজোটের সরকার। এরা দেশীয় অর্থনীতি, বিচার বিভাগ, জনপ্রশাসন, আইনের প্রকৃত শাসন এবং গণমাধ্যমের স্বাধীনতাকে ধ্বংস করে এক ক্রদ্ধু হিংস্রতায় বিরোধী দলকে নিশ্চিহ্ন করার সব বর্বর পরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছে। এর উদ্দেশ্য শুধু বিরোধী দলকেই পর্যুদস্ত করা নয়, এরা গোটা দেশেরই মেরুদণ্ড ভেঙে ফেলতে চাচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া