adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেখার কেউ নেই- বিদ্যুতের অভাবে গাজায় হাসপাতাল বন্ধ, মরছে মানুষ

20141009_1.1-658416aed2আন্তর্জাতিক ডেস্ক : আর মাত্র ৪৮ ঘন্টা চলতে পারবে গাজায় হাসপাতালগুলো। গাজার উপ স্বাস্থ্যমন্ত্রী ইউসেফ আবুল-রিশ গত বুধবার সতর্ক করে বলেছেন, জ্বালানি তেলের অভাবে গাজায় হাসপাতালগুলোকে আর চালু রাখা সম্ভব হচ্ছে না। তিনি একে বিরাট এক মানবিক বিপর্যয় বলে মন্তব্য করেন।
গাজায় এক মাত্র জ্বালানি তেল ভিত্তিক বিদ্যুত কেন্দ্রটি ইসরায়েলের হামলায় বিধ্বস্ত হয়ে যাওয়ার পর তা এখনো পুনরায় উতপাদনে যেতে পারেনি। ফলে হাসপাতালগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুত সরবরাহ পাচ্ছে না। এর ফলে হাসপাতালের কিডনি ডায়ালসিস যন্ত্রসহ অন্যান্য ডিভাইসগুলো চালু রাখা যাচ্ছে না। একই সঙ্গে হাসপাতালগুলোর কার্যক্রমই বন্ধ হয়ে পড়েছে।
ফিলিস্তিনের আল-রিসালাহ পত্রিকা বলছে, গাজার সমস্ত হাসপাতাল ও ক্লিনিক বন্ধ হয়ে যাচ্ছে বলে ইসরায়েলি আগ্রাসনে গুরুতর আহতদের ছাড়াও অসুস্থ ব্যক্তিদের চিকিতসা সেবা দিতে না পারায় মানুষের প্রাণহানি বাড়ছে। গত গ্রীষ্মে ইসরায়েলি সৈন্যদের হত্যাযজ্ঞ চালানোর পর যারা কোনো রকম বেঁচে ছিল তারা এখন চিকিৎসার অভাবে মারা যাচ্ছে। দিনে মাত্র ৬ ঘন্টা করে বিদ্যুৎ চালু রাখা সম্ভব হচ্ছিল কিন্তু এখন জ্বালানি তেলের অভাবে তাও রাখা সম্ভব হচ্ছে না।
একই সঙ্গে গাজার সঙ্গে বহির্বিশ্বের যোগাযোগ আকাশ, স্থল কিংবা জলপথে না থাকায় সুরঙ্গ দিয়েই মানুষকে মিসর হয়ে চলাচল করতে হত। বিদ্যুতের অভাবে এসব সুরঙ্গ এখন অন্ধকূপে পরিণত হওয়ায় কোনো পণ্য আনা নেয়া অসম্ভব হয়ে পড়েছে। এবং এর নেতিবাচক প্রভাব পড়েছে সুরঙ্গ নির্ভর গাজার অর্থনীতিতে।
এর আগে গাজার উপ স্বাস্থ্যমন্ত্রী আবুল-রিশ সতর্ক করে দিয়ে বলেছিলেন, বিভিন্ন জীবন রক্ষাকারি ওষুধের অভাবে মারাত্মক আহত ও রোগাক্রান্ত রোগিদের চিকিতসা করা সম্ভব হচ্ছে না। হাসপাতালে ওষুধ সরবরাহ অনিয়মিত হয়ে গেছে অনেক আগেই।
গাজার এ পরিস্থিতির জন্যে আবুল-রিশ ইসরায়েলের অবরোধকে দায়ী করেন। একই সঙ্গে ফিলিস্তিন সরকারের এব্যাপারে এক ধরনের নিরাবতা ও অনৈক্যকে অন্যতম কারণ বলে জানান তিনি। গাজায় একতরফা এক মাসেরও বেশি সময় ধরে ইসরায়েলি আগ্রাসন, হত্যাযজ্ঞ, হাজার হাজার ঘরবাড়ি বোমা বর্ষণে মাটির সঙ্গে মিশিয়ে দেয়ার পর আহত মানুষের চিকিতসার জন্যে যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা দরকার ছিল ফিলিস্তিন সরকার তা করেনি। -মিডিল ইস্ট মনিটর থেকে অনুবাদ 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া