adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার আসল মুক্তিযোদ্ধার তালিকা হচ্ছে

ডেস্ক রিপোর্ট : দেশ স্বাধীনের পর থেকেই মুক্তিযোদ্ধাদের নিয়ে নানা ধরনের সমালোচনা হচ্ছে। কে আসল মুক্তিযোদ্ধা আর কে নকল। সরকার মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরি করলেও তা নিয়ে বিস্তর সমালোচনা হয়েছে। যখন যে সরকার এসেছে সবার তালিকাতে ভূয়া মুক্তিযোদ্ধার নাম ছিলো। বাংলাদেশে মুক্তিযোদ্ধা কারা, আর কারা সহযোগী মুক্তিযোদ্ধা সেই সংজ্ঞা নতুন করে নির্ধারণ করতে যাচ্ছে সরকার।  
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, তারা ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধাদের এক নতুন তালিকা করতে যাচ্ছেন।
সম্প্রতি মুক্তিযোদ্ধার সনদ জালিয়াতির কয়েকটা চাঞ্চল্যকর ঘটনার পর তিনি সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্তের কথা জানান। আগামী ১৬ই ডিসেম্বরের মধ্যে তারা এ প্রক্রিয়া শেষ করার আশা রাখেন বলে বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে জানিয়েছেন মন্ত্রী মি. হক।
তিনি বলেন, ‘অনেকেই দেশের অভ্যন্তরে প্রশিক্ষণ নেবার কথা বলে কিংবা মুক্তিযুদ্ধে সহযোগিতা করেছেন বলে সনদপত্র নিয়েছেন। যেহেতু মুক্তিযোদ্ধা কারা তা সুনির্দিষ্টভাবে সংজ্ঞায়িত ছিল না সেহেতু সুযোগটা তারা নিতে পেরেছেন। সুতরাং আগে আমরা সংজ্ঞা ঠিক করবো এবং সংজ্ঞার বাইরে যারা আছেন তাদেরকে আমরা সহযোগী মুক্তিযোদ্ধা হিসেবে চিহ্নিত করব’। এ সংজ্ঞা নির্ধারণ করবে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল।
এ ব্যাপারে একটি কমিটি হয়েছে উল্লেখ করে মি. হক জানান, কমিটি এরই মধ্যে দুটি বৈঠক করে ফেলেছে। পরবর্তী বৈঠকটি অনুষ্ঠিত হবে আগামী ১২ই অক্টোবর। -বিবিসি বাংলা

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া