adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লতিফ সিদ্দিকীর যাবজ্জীবন কারাদণ্ড চাইলো বিএনপির

nagorik_dol_bg_895428262নিজস্ব প্রতিবেদক : হজ নিয়ে বিরূপ মন্তব্য করায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর যাবজ্জীবন কারদণ্ড দাবি করেছেন বিএনপির নেতারা। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক আলোচনা সভায় এ দাবি জানান তারা। মন্ত্রী যে অপরাধ করেছেন, ইসলামী আইন চালু থাকলে তার মৃত্যুদণ্ড হতো বলেও মন্তব্য করেন বিএনপি নেতারা। বিচার বিভাগ, গণতন্ত্র ও আজকের প্রেক্ষাপট’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে জাতীয়তাবাদী নাগরিক দল।
সংগঠনটির সভাপতি শাহাজাদা সৈয়দ মো. ওমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ব্যারিস্টার হায়দার আলী, যুগ্ম-মহাসচিব বরকতুল্লাহ বুলু, কেন্দ্রীয় নেতা আবু নাসের মোহাম্মদ রহমত উল্লাহ, জাতীয়তাবাদী নাগরিক দলের সহসভাপতি অ্যাডভোকেট মো. মনির হোসেন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. জাবেদ ইকবাল প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে লে.জে. মাহবুবুর রহমান বলেন, আব্দুল লতিফ সিদ্দিকী সরকারের একজন মন্ত্রী এবং আওয়ামী লীগের উপদেষ্টাম­লীর সদস্য। তিনি কী করে পবিত্র হজকে নিয়ে কটু মন্তব্য করেন! তিনি বলেন, যখন মক্কায় হজ চলছে, সে সময় কটু মন্তব্য করে তিনি সমগ্র মুসলিম অনুসারীদের অনুভূতিতে আঘাত করেছেন। এজন্য দেশের প্রচলিত আইনে বিচার করে তাকে যাবজ্জীবন কারাদ­ দিতে হবে। ইসলামী আইন চালু থাকলে তো তাকে মৃত্যুদণ্ড দেওয়া হতো।
বিএনপির এই নেতা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার এ অপরাধের জন্য মন্ত্রিসভা থেকে অব্যাহতি এবং দলীয় পদ থেকে অব্যহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু লতিফ সিদ্দিকী কী জন্য, কী কারণে এমন একটি মন্তব্য করলেন, তা খতিয়ে দেখতে বিচার বিভাগীয় তদন্ত করতে হবে।
বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে মাহবুবুর রহমান বলেন, মানুষের শেষ ভরসার জায়গা হলো বিচার বিভাগ। সরকার সংসদে আইন পাস করেছে, বিচারপতিদের অভিশংসনের জন্য। এমন একটি সংসদকে সেই অভিশংসনের ক্ষমতা দেওয়া হয়েছে, যার কোনো ভিত্তি নেই। এ সংসদ যেন তাসের ঘর! এই সংসদের সঙ্গে জনগণের কোনো সম্পৃক্ততা নেই।
দেশে গণতন্ত্র নেই, গণতন্ত্র থাকলে এমন হতো না দাবি করে তিনি আরো বলেন, আমরা গণতন্ত্রের জন্য আন্দোলন করে যাচ্ছি। এই আন্দোলনে দেশবাসীকে শরিক হওয়ার আহ্বান জানাচ্ছি।
ব্যারিষ্টার হায়দার আলী বলেন, এ সরকার গণতন্ত্রের সংজ্ঞা জানে না। গণতন্ত্রকে মানে না। তারা বাকশালের আদলে দেশ চালাচ্ছে। মানুষের সর্বশেষ আস্থার জায়গা বিচার বিভাগে হস্তক্ষেপের জন্য অভিশংসন আইন করেছে। এর ফলে বিচারপতিরা এখন ভীত, সন্ত্রস্ত হয়ে বিচার কাজ করবেন। তাই, বিচারকার্য প্রভাবিত হবে।
লতিফ সিদ্দিকীর বক্তব্যের প্রতিক্রিয়ায় তিনি বলেন, হজ নিয়ে কটু মন্তব্য করে তিনি মুসমানদের যে আঘাত করেছেন, এ জন্য তাকে আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে। বরকত উল্লাহ বুলু বলেন, সরকার রাষ্ট্র পরিচালনার মূলনীতিকে গলা টিপে হত্যা করেছে। বাকশালের মতোই গণতন্ত্রকে ধ্বংস করে বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ করছে। অন্যদিকে, সরকারের মন্ত্রী পবিত্র হজ ও মুসলমানদের কটাক্ষ করে বক্তব্য প্রদান করেছেন। এজন্য তাকে শুধু মন্ত্রিসভা বা দল থেকে অব্যহতি দিলেই চলবে না; আইনের আওতায় এনে বিচার করতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া