adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঠান্ডাজ্বরে কী করবেন ? জেনে নিন

FEABERডেস্ক রিপোর্ট : আমাদের বেশিরভাগই বর্ষা মৌসুমে শারীরিক নানা সমস্যা যেমন সর্দিজ্বর, ঠান্ডা লাগা ও গলাব্যথাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়। এসব রোগ আবার দ্রুত একজনের কাছ থেকে আরেকজনের মধ্যে ছড়ায়। সাধারণত ঠান্ডাজ্বর হলে তা ভালো হতে সময় নেয় এক সপ্তাহ। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, নিজেদের প্রতি একটু যত্নবান হলে ওষুধ ছাড়াই শতকরা ৭০ ভাগ রোগ ভালো হয়ে যায়। কাজেই এ সময়টাতে সুস্থ থাকতে প্রত্যেকেরই নিজের প্রতি বিশেষ যত্নবান থাকা উচিত।

জেনে নিন ঠান্ডাজ্বরে কী করবেন-

আদা চা পান:
ঠাণ্ডাজ্বরে আদা চায়ের তুলনা নেই। তাড়াতাড়ি রোগ সারাতে এটা অনেক বেশি কার্যকরী। এটি শুধু শরীরকে গরমই করে না, বুকের কনজেশনেও সাহায্য করে।

চিকেন স্যুপ খাওয়া :
শরীরের সকল ইন্দ্রিয়কে জাগিয়ে তোলার েেত্র ভালো কাজ করে এক বাটি চিকেন স্যুপ। তাই ঠাণ্ডাজ্বরে এটি খেলেও উপকার পাওয়া যায়।

হলুদ দুধ পান :
হালকা গরম এক গ্লাস দুধে আধা চা চামচ হলুদ, ৩-৪টা কালো মরিচ এবং এক চা চামচ চিনি মিশিয়ে নিন। এই দুধ ঠান্ডাজ্বরেও অনেক বেশি উপকারি। এই খাবারটি রোগ প্রতিরোধে সবচেয়ে বেশি ভূমিকা রাখে।

প্রচুর পানি পান করুন :
সুস্থ থাকতে দৈনিক ৮-৯ গ্লাস পানি পানের কোনো বিকল্প নেই। কারণ পানির অপর নামই হচ্ছে জীবন।

ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার খাওয়া :
ভিটামিন সি সমৃদ্ধ ফলগুলো ঠান্ডাজ্বরে কার্যকরী ভূমিকা রাখে। তাই ডাক্তাররা সর্দি- কাশিতে এগুলো বেশি করে খাওয়ার পরামর্শ দিয়েছেন।

সতর্ক থাকা :
একটু সচেতন হলেই অ্যালার্জি ও চোখ ওঠার মতো যে কোনো রোগ বালাই থেকেই মুক্ত থাকা যায়। তাই ঠান্ডা থেকে রা পাওয়ার এটিও একটি ভালো বিকল্প হতে পারে।

ঘুম: 
ঠান্ডাজ্বরে রাতে কমপে ৯ ঘণ্টা ঘুম শরীরের জন্য উপকারি। এতে করে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হয়। সেইসঙ্গে রোগ থেকেও সহজেই মুক্তি মেলে। তথ্যসূত্র: জিনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া