adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএস যৌনদাসী করে রেখেছে নারীদের

আইএসের হাতে আটক ইরাকি সেনা ও বেসামরিক নাগরিকরাআন্তর্জাতিক ডেস্ক : জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সদস্যদের হাতে গণহত্যার পাশাপাশি অনেক নারী ও শিশু অপহƒত হয়েছে। নারীদের যৌনদাসী ও শিশুদের যোদ্ধা হিসেবে ব্যবহার করছে আইএস।
বৃহস্পতিবার জাতিসংঘের সর্বশেষ প্রতিবেদনে এ রকম তথ্য উঠে এসেছে। বিশ্বসংস্থাটি জানায়, ইরাক ও সিরিয়ায় ব্যপক আকারে মানবতাবিরোধী অপরাধ করছে আইএস। তাদের হামলার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইরাকের প্রাচীন ইয়াজিদি, খিস্ট্রান ও শিয়া সম্প্রদায়ের লোকেরা।
প্রতিবেদনে বলা হয়, আইএসে কর্তৃত্বাবাদী জঙ্গিরা বেসামরিক নাগরিক ও তাদের বাড়িঘরকে টার্গেটে নিয়ে হামলা চালাচ্ছে। হাজারো মানুষকে তারা হত্যা করেছে। বাদ যায়নি নারী শিশুরা। শিশুদের যোদ্ধা হিসেবে নিয়োগ করছে তারা। আটক নারীদের যৌনদাসী হিসেবে ব্যবহার করছে। তাদের বিরুদ্ধে চালানো হচ্ছে শারীরিক ও মানসিক নির্যাতন।
প্রতিবেদনে বলা হয়, ইরাকের নীনবী অঞ্চলের তাল আফার থেকে আগস্টে ৪৫০ থেকে ৫০০ নারী ও শিশুকে অপহরণ করে আইএস। এর মধ্যে দেড় শতাধিক অবিবাহিত ইয়াজিদি ও খিস্ট্রান নারী ও মেয়েকে যৌনদাসী হিসেবে সিরিয়ায় আইএস যোদ্ধাদের কাছে হস্তান্তর করা হয়েছে।
ইরাক ও সিরিয়ায় আইএসের তৎপরতা রুখতে যুক্তরাষ্ট্রের পাশাপাশি বিভিন্ন দেশ বিমান হামলা চালাচ্ছে। মানবাধিকার লঙ্ঘণের দায়ে জাতিসংঘের মানবাধিকার কমিশন আন্তর্জাতিক আদালতে আইএসের বিরুদ্ধে অভিযোগ দায়েরের কথা জানিয়েছে।   

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া