adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদ সদস্যদের করমুক্ত গাড়ি আমদানির বৈধতা চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক : সংসদ সদস্যদের জন্য শুল্কসহ যাবতীয় করমুক্ত গাড়ি আমদানির সিদ্ধান্ত বাতিল এবং তাদের জন্য শুল্কসহ যাবতীয় করমুক্ত গাড়ি আমদানি না করার নিদের্শনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।
সোমবার সকালে এ রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ। রিট আবেদনে সংসদ সদস্যদের জন্য শুল্কসহ যাবতীয় করমুক্ত গাড়ি আমদানির সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না মর্মে বিবাদীদের বিরুদ্ধে রুল জারি, শুল্কসহ যাবতীয় করমুক্ত গাড়ি আমদানি না করা এবং সংসদ সদস্যদের তা না দেওয়ার জন্য কেন নির্দেশনা দেওয়া হবে না মর্মে রুল জারির আরজি জানানো হয়েছে।
রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সংসদ সদস্যদের জন্য শুল্কসহ যাবতীয় করমুক্ত গাড়ি আমদানি না করতে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশনাও চাওয়া হয়েছে।
এছাড়াও সংসদ সদস্যদের জন্য শুল্কসহ যাবতীয় করমুক্ত গাড়ি  আমদানির  সিদ্ধান্ত বাতিল এবং তাদের জন্য শুল্কসহ যাবতীয় করমুক্ত গাড়ি আমদানি না করার জন্য নিদের্শনা দিতেও আবেদন জানানো হয়। রিটে বিবাদী করা হয়েছে, অর্থ সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, বাণিজ্য সচিব ও মন্ত্রিপরিষদ সচিবকে। 
রিট আবেদনে বলা হয়, প্রতিবেশী দেশ ভারতের সংসদ সদস্যরা যেখানে সরকারি নিয়মে ১৩০০ সিসির গাড়ি ব্যবহার করেন, সেখানে বাংলাদেশের এমপিরা গড়ে ব্যবহার করেন ৩০০০ থেকে ৫৫০০ সিসির বিলাসবহুল গাড়ি। সংসদ সদস্যরা নিজেদের ব্যক্তিগত সুবিধা নেওয়ার জন্য নিজেরাই অসাংবিধানিক/বেআইনিভাবে শুল্কমুক্ত বিলাসবহুল গাড়ি কেনার সুযোগ নিচ্ছে। অথচ সংসদ সদস্যদের ওই গাড়ির করের (করাসুদের) বোঝাটা পড়ছে সাধারণ জনগণের ওপর। সরকার ওই শুল্কমুক্ত গাড়ির করের বোঝার ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য সরকার অন্যদের গাড়ি কেনার জন্য কয়েকশ’ গুণ করের বোঝা বাড়িয়ে দেয়। যা অনৈতিক এবং বেআইনি। 
আবেদনে বলা হয়, বিরোধী দলসহ অধিকাংশ সংসদ সদস্যরা সংসদে উপস্থিত থাকেন না। অথচ তারা শুল্কমুক্ত বিলাসবহুল গাড়ি, বাড়ি বেতন-ভাতার সুযোগ-সুবিধা, পারিশ্রমিক, ভাতা ও অন্যান্য বিশেষ  অধিকার সুবিধা নিচ্ছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া