adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষামন্ত্রীর শিক্ষা ব্যবস্থা -ডাবল জিপিএ ৫ পাওয়া ৭০ শতাংশই ফেল

fatakestoডেস্ক রিপোর্ট : উচ্চ মাধ্যমিকে চলতি বছরে পাসের সংখ্যা যেমন বেড়েছে, পাশাপাশি বেড়েছে জিপি-এ ৫ প্রাপ্তিও। এবার জিপিএ ৫ পেয়েছে ৭০ হাজার ৬০২ জন। তাদের সঙ্গে জিপিএ ৪ পাওয়া শিক্ষার্থীদেরও প্রথম পছন্দ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি হওয়া। অথচ দেশসেরা এই বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা মাত্র ছয় হাজার ৫৮২। তবে চলতি বছরের ভর্তি পরীক্ষায় এসব মেধাবী শিক্ষার্থীর বেশির ভাগই ফেল করেছে। পরি¯ি’তি এমন যে কোনো কোনো বিভাগের আসনসংখ্যার তুলনায় পাস করেছে কম শিক্ষার্থী। এতে শিক্ষাবিদরাও অবাক এবং তাঁরাও বিভক্ত হয়ে পড়েছেন দুই শিবিরে। এক পক্ষের অভিযোগ ভর্তি পরীক্ষার পদ্ধতি নিয়ে, অন্য পক্ষ প্রশ্ন তুলেছে পড়ালেখার মান নিয়ে। আর চলমান এই বিতর্কের মধ্যে সবচেয়ে বিপদে ভর্তীচ্ছুরা। নানা ধরনের বিভ্রান্তি ভর করেছে তাদের মনে।
ঢাবির ভর্তি পরীক্ষায় ইংরেজি বিভাগে মাত্র দুজন উত্তীর্ণ হওয়ায় বিস্মিত সবাই।
শিক্ষাবিদরা বলছেন, ফল খারাপের কারণ না খুঁজে পরস্পরকে দোষারোপের সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। আসলে সার্টিফিকেটের জন্য পড়া আর ভর্তি পরীক্ষা এক ব্যাপার নয়। তাই জিপিএ ৫ পেলেই যে ভর্তি পরীক্ষাতেও তারা ভালো করবে তা ঠিক নয়। দুই পরীক্ষার মধ্যে সমন্বয় জরুরি। তা না হলে এই সংকট চলতেই থাকবে।
ভর্তি পরীক্ষার ফল বিশ্লেষণ : চলতি বছরের ঢাবির ভর্তি পরীক্ষার ফল বিশ্লেষণে দেখা যায়, ‘ক’ ইউনিটে পাস করেছে ২১.৫০ শতাংশ, ‘খ’ ইউনিটে ৯.৫৫ শতাংশ, ‘গ’ ইউনিটে ২০.৬১ শতাংশ, ‘ঘ’ ইউনিটে ১৬.৫৫ শতাংশ ও ‘চ’ ইউনিটে মাত্র ৩.১০ শতাংশ।। ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটে পাসের গড় হার ১৪.২৬ শতাংশ। মোট তিন লাখ এক হাজার ১৩৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৫৫ হাজার ২৭৮ জন। অথচ এবারের উ”চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে ৭০ হাজার ৬০২ জন। অর্থাত তাদের অনেকেই ভর্তি পরীক্ষায় পাস করতে পারেনি। গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পাঁচটি ইউনিটে অংশগ্রহণ করেছিল দুই লাখ ১৭ হাজার শিক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ হয় ৪১ হাজার ৮৯১ জন। পাসের হার ছিল ১৯.৩০ শতাংশ। গত বছরের তুলনায় এ বছর প্রায় ৫ শতাংশ শিক্ষার্থী কম পাস করেছে।
চলতি বছর ঢাবির ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৫ পাওয়া ৩৭ হাজার ৩৪ জন আবেদন করেছিল। এর মধ্যে পাস করেছে ১২ হাজার ৮৫৪ জন। ‘খ’ ইউনিটে পাঁচ হাজার ২০০-এর মধ্যে এক হাজার ৩০৭ জন, ‘গ’ ইউনিটে ৯ হাজার ৬৯৭ জনের মধ্যে চার হাজার ৪৪৭ জন, ‘ঘ’ ইউনিটে ৩১ হাজার ৭৪০ জনের মধ্যে ছয় হাজার ৮১৪ জন ও ‘চ’ ইউনিটে ৮৮২ জনের মধ্যে ৬৪ জন পাস করেছে। সেই হিসাবে এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৫ পাওয়া ৮৪ হাজার ৫৫৩ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় বসে পাস করেছে ২৫ হাজার ৪৮৬ জন। সেই হিসাবে উভয় পরীক্ষায় জিপিএ ৫ পাওয়া ৩০.১৪ শতাংশ শিক্ষার্থী এবারের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। অর্থাত ফেল করেছে প্রায় ৭০ শতাংশ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির যোগ্যতা অর্জন করতে বাংলা ও ইংরেজিতে বাধ্যতামূলক আট নম্বর পেতে হবে। ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় পাসের নম্বর ৪৮। প্রতিটি প্রশ্নের মান ১.২০। তবে ফলাফল বিশ্লেষণে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বেশির ভাগই ফেল করেছে বাংলা ও ইংরেজিতে। যদিও শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিকে বাংলা ও ইংরেজিতে ৪০০ নম্বরে পড়ে পাস করতে হয়েছে।
গত রোববার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের বক্তব্যও ছিল পরস্পরবিরোধী। শিক্ষামন্ত্রী সচিবালয়ে সাংবাদিকদের বলেছিলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিপ্রক্রিয়া ত্র“টিপূর্ণ, এ জন্য শিক্ষার্থীরা ফেল করেছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পরিপূর্ণ না, এটা কোনো পরীক্ষাই না। এটা পাস ফেলের না, বাছাই পরীক্ষা। ছেলেমেয়েদের হেস্তনেস্ত করতে ফেল বলে প্রচার করেছেন? শিক্ষাব্যবস্থাকে প্রশ্নের মুখে ফেলার জন্য এটা করল? ছেলেমেয়েদের সর্বনাশ, হতাশাগ্রস্ত, নিরুতসাহিত ও বিদেশে তাদের অগ্রহণযোগ্য করার জন্য ওই ধরনের বাছাই পরীক্ষা নেওয়া হয়েছে। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য গত রবিবার শিক্ষামন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় সাংবাদিকদের বলেছেন, ‘আমরা মনে করি, আমাদের বাছাইপ্রক্রিয়া ঠিক আছে। কারণ সবাই পাস করলে তাদের আমরা ভর্তি নিতে পারব না। আমাদের কাজ শিক্ষার্থীদের জীবন গড়ে তোলা, ধ্বংস করা নয়।
অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন এ বিষয়ে বলেন, ‘শিক্ষামন্ত্রীর বক্তব্য অযৌক্তিক ও অনভিপ্রেত। ঢাবির এই ভর্তি পরীক্ষা আশির দশক থেকে চলে আসছে। এবার কেন এমন হলো? আমার মনে হয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার মানে ধস নামার প্রতিফলন এটি। ভর্তি পরীক্ষায় প্রশ্ন করা হয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সিলেবাস থেকেই। এখন শিক্ষার্থীরা যদি মেধার প্রতিফলন ঘটাতে না পারে তাহলে তো এমন অবস্থা হবেই।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া