adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইনগত বৈধ হলেও রেহানার নতুন বাড়ি নৈতিকভাবে নয়

†invbvi bZzb evwo AvBbMZ ˆea n‡jI ˆbwZKfv‡e bqনিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধুর কন্যা শেখ রেহানা ২০১২ সালে ধানমন্ডির এক বিঘারও বেশি আয়তনের একটি বাড়ি এর আসল মালিক রাষ্ট্রকে ফিরিয়ে দিয়ে উদারতার পরিচয় দিয়েছিলেন। তবে এই উদারতার প্রতিদান পেতে তাকে বেশিদিন অপেক্ষা করতে হলনা। তার বড় বোন শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার তাকে ধানমন্ডির ওই বাড়ির চেয়ে আরো বড় আয়তনের একটি বাড়ি দেয়ার সকল প্রক্রিয়া প্রায় সম্পন্ন করেছে। 
গণপূর্ত সচিব মোহাম্মদ গোলাম রব্বানী বলেন, ‘জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তা আইনে শেখ রেহানাকে এই বাড়ি দেয়া হচ্ছে। তিনি বলেন, এই বাড়ীটি হস্তান্তর প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে এবং সম্ভবত এক সপ্তাহের মধ্যে তার কাছে বাড়িটি হস্তান্তর করা সম্ভব হবে।
‘পরিত্যক্ত বাড়ি’ হিসেবে তালিকাভুক্ত গুলশানের ৮৪ নম্বর সড়কের এনইএল (২) ১০ নম্বরের বাড়িটি দেয়া হচ্ছে শেখ রেহানাকে এবং এর প্রতীকী মূল্য হচ্ছে এক হাজার এক টাকা। এর আগে ২০০১ সালে  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  কন্যা হিসেবে ১০১ টাকার প্রতীকী মূলে ধানমন্ডির এক বিঘা আয়তনের একটি বাড়ি দেয়া হয় তাকে। যা পরবর্তীতে তিনি রাষ্ট্রকে ফিরিয়ে দেন।
গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন বলেন, নিরাপত্তা আইনে বঙ্গবন্ধুর কন্যাদের স্থায়ী ঠিকানা থাকার বিধান রয়েছে। শেখ রেহানা আইনতই স্থায়ী ঠিকানা পেতে পারেন, এখানে গোপন করার কিছু নেই।
গণপূর্তমন্ত্রী বলেন, ধানমন্ডিতে শেখ রেহানাকে যে বাড়িটি দেওয়া হয়েছিল, বিএনপি জোট সরকারের আমলে সে বাড়ি থেকে তাকে সরিয়ে থানা করা হয়েছিল। পরে তাকে বাড়িটি ফেরত দেওয়া হলেও তিনি নেননি। বঙ্গবন্ধুর কন্যা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাড়ি নেই। স্বামীর বাড়ি সুধা সদনই তার বাড়ি। ধানমন্ডি ৩২ নম্বরের বাড়িটিও বঙ্গবন্ধু জাদুঘর হয়েছে।
এ অবস্থায় জাতির জনকের পরিবারের নিরাপত্তা আইনের অধিনে শেখ রেহানাকে যে বাড়িটি দেয়া হচ্ছে এটা হবে তার স্থায়ী ঠিকানা। তবে পরিত্যক্ত বাড়িটি ভেঙে নতুন করে তৈরি করতে হবে।
২০০৪ সালে বিএনপি জোট সরকারের আমলে পূর্ত মন্ত্রণালয় ২৮টি পরিত্যক্ত বাড়ি কম মূল্যে নিলামে বরাদ্দ দিয়েছিল, যা পেয়েছিলেন প্রধানত দলীয় প্রভাবশালীরা। পরে তত্বাবধায়ক সরকারের সময়ে এসব বাড়ির বরাদ্দ বাতিল করা হয়। শেখ রেহানাকে যে বাড়িটি দেওয়া হচ্ছে সেটি ওই পরিত্যক্ত বাড়িগুলোর একটি বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।
প্রসঙ্গত, ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর শেখ রেহানাকে ধানমন্ডির ছয় নম্বর সড়কে একটি বাড়ি বরাদ্দ দেওয়া হয়। ২০০২ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় এলে ওই বরাদ্দ বাতিল করে ‘ধানমন্ডি থানা’ প্রতিষ্ঠিত করে।
বিএনপি সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে শেখ রেহানা হাইকোর্টে রিট আবেদন করেন। মামলাটি দীর্ঘদিন ধরে পড়ে ছিল। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় গেলে শেখ রেহানা ওই মামলা প্রত্যাহারের আবেদন করেন এবং প্রত্যাহার হলে তিনি বাড়িটি সরকারকে নিবন্ধন দলিলের মাধ্যমে ফেরত দেন। এরপর জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তা আইন-২০০৯ সংসদে পাস হয়। আর এই আইনের ভিত্তিতেই শেখ রেহানাকে এই বাড়ি দেয়া হচ্ছে।
তবে শেখ রেহানার জন্য বরাদ্দকৃত এই বাড়িটি আইনগতভাবে বৈধ হলেও একই ধরনের আইন অনুসরণ করে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জন্য বরাদ্দকৃত ক্যান্টনমেন্টের বাড়িটি কয়েক বছর আগে সরকার ফিরিয়ে নেয়ায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ রেহানার ছোট বোনের জন্য প্রতীকী মূল্যে বরাদ্দকৃত এই বাড়ি নৈতিক দিক থেকে কতটুকু গ্রহণযোগ্য হবে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া