adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আম্মা জেলে : অগ্নিগর্ভ তামিলনাড়ু

আন্তর্জাতিক ডেস্ক : আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে জেলেই চলে গেলেন ভারতের তামিলনাডুর মুখ্যমন্ত্রী জয়ললিতা। দুর্নীতি মোকাবিলার আইনে ব্যাঙ্গালোরের বিশেষ আদালত তাকে চার বছরের কারাদণ্ড ও সেই সঙ্গে ১০০ কোটি রুপির জরিমানার আদেশ দিয়েছে। কঠোর এই শাস্তির ফলাফল হলো জয়ললিতার বিধায়ক পদও খারিজ হয়ে যাচ্ছে। মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হচ্ছেন তিনি। উচ্চতর আদালতে এই রায় খারিজ না হলে আগামী ১০ বছর নির্বাচনে দাঁড়াতে পারবেন না জয়ললিতা। তামিলনাডু বিধানসভায় বিপুল সংখ্যাগরিষ্ঠ এডিএমকে-কে বেছে নিতে হবে নতুন নেতা।
জয়ললিতার সঙ্গেই চার বছরের কারাদণ্ড হয়েছে তার দীর্ঘদিনের বান্ধবী ও সহকারী শশীকলা নটরাজন, একদা জয়ললিতার দত্তক পুত্র বলে স্বীকৃত ভি এন সুধাকরণ, শশীকলার আরেক আত্মীয় জে ইলাভারাসির। এই তিনজনের জরিমানার পরিমাণ ১০কোটি রুপি করে।
১৮ বছর ধরে চলা মামলায় জয়ললিতা অপরাধী সাব্যস্ত হওয়ায় জনপ্রতিনিধিত্ব আইনের নতুন সংশোধনীর কবলে পড়ে গেলেন। গত বছরই সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, দু’বছরের বেশি কারাদণ্ডের আদেশ হওয়া মাত্রই নির্বাচিত জনপ্রতিধিত্বের পদ খারিজ হয়ে যাবে। এই ধারাতেই সাংসদ পদ খারিজ হয়েছে লালুপ্রসাদ যাদবের। উচ্চতর আদালতে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ছাড়ের যে সুযোগ ছিল, তা প্রত্যাহৃত হওয়ায় এখন কালক্ষেপের কোনো সম্ভাবনাই থাকছে না। ২০০৩ সালে জয়ললিতার বিরুদ্ধে এই মামলা সুপ্রিম কোর্টের নির্দেশেই কর্নাটকে স্থানান্তর হয়। 
ব্যাঙ্গালোরের বিশেষ আদালতের বিচারক জন মাইকেল ডি’কুনহা শনিবার দুপুরে জয়ললিতাকে দোষী সাব্যস্ত করেন, কয়েক ঘণ্টা পরে চার বছরের কারাদণ্ড দেন। নিয়ম অনুযায়ী, বিশেষ আদালত তিন বছর পর্যন্ত কারাদণ্ড দিলে নিজেরাই আবেদনের জন্য স্থগিত রাখতে পারে বা জামিন দিতে পারে। কিন্তু তার বেশি হলে এই সুযোগ নেই। সেইমতো এদিন জয়ললিতাকে সোজা ব্যাঙ্গালোর কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। এখন তিনি বিশেষ আদালতের রায়ের বিরুদ্ধে আবেদন করলেও তা করতে হবে কর্নাটক হাইকোর্টে। কর্নাটকের অন্যতম বড় উৎসব দশেরার জন্য৬ অক্টোবর পর্যন্ত হাইকোর্ট ছুটি থাকবে। সুতরাং অন্তত সেই সময় পর্যন্ত তামিলনাডুর দোর্দণ্ডপ্রতাপ মুখ্যমন্ত্রীকে জেলের কুঠুরিতে বন্দী থাকতেই হবে। তিনিই হলেন দেশের প্রথম মুখ্যমন্ত্রী যিনি মুখ্যমন্ত্রীর আসনে থেকেই জেলে যেতে বাধ্য হলেন। লালুপ্রসাদ যাদব বা কর্নাটকের বি এস ইয়েদুরাপ্পা মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবার পরে জেলে গিয়েছিলেন।
ব্যাঙ্গালোরের পারাপ্পানা অগ্রহরায় গান্ধী ভবনে বিশেষ ব্যবস্থা করে আদালত বসে। আদালত প্রাঙ্গণে শনিবার সকাল থেকেই ছিলো কড়া নিরাপত্তার বেষ্টণী। বিশেষ আদালত অভিযুক্ত সকলকেই এদিন আদালতে হাজির থাকতে নির্দেশ দিয়েছিল। সেইমতো জয়ললিতা, তার সঙ্গিনী শশীকলা বিশেষ বিমানে হ্যাল-এর বিমানবন্দরে নেমে সেখান থেকে সড়কপথে আদালতে আসেন। তামিলনাডুর একাধিক মন্ত্রী, এ ডি এম কে-র শীর্ষ নেতারা আগেই চলে এসেছিলেন ব্যাঙ্গালোরে। এসেছিলেন দলের সমর্থকরাও। তামিলনাডু-কর্নাটক সীমান্তে কড়া পাহারা বসিয়ে আরো লোক আসা নিয়ন্ত্রণ করতে হয়। তার মধ্যেও আদালতের বাইরে এডিএমকে সমর্থকদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করতে হয় পুলিশকে। আদালতের ভেতরে অভিযুক্ত, এই মামলার সঙ্গে সংশ্লিষ্ট আইনজীবী ছাড়া কাউকেই ঢুকতে দেওয়া হয়নি।

বিচারক দুর্নীতি নিরোধক আইনের ১৩(২) এবং ১৩ (১-ই) ধারায় জয়ললিতাকে অভিযুক্ত করেছেন। সম্পত্তি অর্জনের প্রক্রিয়ায় পুরানো কোম্পানি কিনে তা নিয়ে বেআইনি অর্থ লেনদেনের মতো অভিযোগও আছে।
জয়ললিতার প্রথম দফার মুখ্যমন্ত্রিত্বের আমলে ১৯৯৬সালে সুব্রহ্মণ্যম স্বামী প্রথম আদালতে জয়ললিতার বিরুদ্ধে আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির এই অভিযোগ দায়ের করেন। তখন স্বামী ছিলেন জনতা পার্টিতে, এখন বিজেপি-তে। সে বছরের ১৪ জুন স্বামী চেন্নাইয়ের মুখ্য দায়রা আদালতে অভিযোগ নথিভুক্ত করেন। আদালত ভিজিল্যান্স ও দুর্নীতি মোকাবিলা শাখাকে অভিযোগ তদন্ত করে দেখার নির্দেশ দেয়। সেইমতো সে বছরের ১৮ সেপ্টেম্বর এফ আই আর করে পুলিশ। তারপরেই শুরু হয় তদন্ত, চলে তল্লাশি অভিযানও।
অভিযোগ ছিল, জয়ললিতা যখন ১৯৯১-এ মুখ্যমন্ত্রী হন তখন তার সম্পত্তি ছিল ২ কোটি রুপির। অথচ পাঁচ বছর পরে সেই সম্পত্তি বেড়ে দাঁড়ায় ৬৬.৬৫ কোটি রুপিতে। মুখ্যমন্ত্রী হিসেবে এক রুপি বেতন নিতেন জয়ললিতা। তাহলে এই সম্পত্তি এলো কোথা থেকে? সম্পত্তির মধ্যে ২ হাজার একর জমি, প্রচুর পরিমাণ সোনা, ১২০০ শাড়ি ইত্যাদিও ছিল। জয়ললিতার পালটা বক্তব্য ছিল, এই মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তার সম্পত্তির মূল্য বাড়িয়ে হিসাব করা হয়েছে। তার আয়ের অন্যান্য উৎস পর্যালোচনা করা হয়নি। এক হাজারেরও বেশি আবেদন জমা পড়েছিল অভিযুক্তদের পক্ষ থেকে। কালক্ষেপ হতে হতে ২০০৩সালে সুপ্রিম কোর্ট রায় দেয় এই মামলা তামিলনাডুর বাইরে নিয়ে আসতে হবে। সেইমতোই কর্নাটকে মামলা চলে আসে। তারপরেও গেছে ১১বছর। অবশেষে ব্যাঙ্গালোরের বিশেষ আদালতে জন মাইকেল ডি’কুনহা শনিবার জয়ললিতা ও অন্য অভিযুক্তদের দোষী সাব্যস্ত করে কারাদণ্ডের আদেশ দিয়েছেন। এখন জয়ললিতা উচ্চতর আদালতে আবেদন করবেন।
তামিলনাডুর নতুন মুখ্যমন্ত্রী পদের জন্য রাজনৈতিক মহলে ঘোরাফেরা করছে বেশ কয়েকটি নাম। এগিয়ে রয়েছেন অর্থমন্ত্রী ও পানিরসেলভাম। ২০০১ সালে আদালতেরই রায়ে জয়ললিতা কিছুদিনের জন্য মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হওয়ায় পানিরসেলভাম মুখ্যমন্ত্রী হয়েছিলেন। পরিবহন মন্ত্রী সেন্থিল বালাজি এবং বিদ্যুৎ মন্ত্রী আর বিশ্বনাথনের নামও শোনা যাচ্ছে। চেন্নাইয়ের রাজনৈতিক মহলে এমন খবরও আছে যে রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব শীলা বালাকৃষ্ণকেই জয়ললিতা বেছে রেখেছেন। তিনিও মুখ্যমন্ত্রী হতে পারেন। ২০১১-র বিধানসভা নির্বাচনে জেতার পর থেকে এ ডি এম কে একটানা জয়ের ধারায় আছে। এবারের লোকসভা নির্বাচনেও রাজ্যের ৩৯ আসনের মধ্যে ৩৭টি গেছে দলের দখলে। এর পরেও জয়ললিতা-সর্বস্ব দলের এমন আঘাতে তামিলনাডুতে অস্থিরতা দেখা দিয়েছে। শনিবার রাত পর্যন্ত দফায় দফায় গন্ডগোল চলে রাজ্যজুড়ে।-সংবাদ সংস্থা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া