adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে ২৪ হাজার অবৈধ হাজি আটক!

Illegal-hajis-caughtআরব নিউজ : হজ শুরু হয়নি, অবৈধ হাজি ধরপাকড় শুরু হয়ে গেছে সৌদি আরবে। মক্কায় বিভিন্ন স্থানে তল্লাশী কেন্দ্র বসিয়ে এসব লোকজনকে আটক করা হয়েছে। ধারণা করা হচ্ছে হজের নাম করে এরা সৌদি আরবে ঢুকে কাজের খোঁজ করছিল। প্রতিবছর এধরনের তল্লাশী চলে কিন্তু এবার হজ শুরু হবার আগেভাগেই এধরনের তল্লাশীতে আটক করা হচ্ছে অবৈধ হাজিদের। এধরনের লোকজন যাতে মক্কা ও মদিনায় ঢুকে না পড়ে সে জন্যে তায়েফ সহ বিভিন্ন শহরে তল্লাশী চৌকিগুলো বেশ সক্রিয় রয়েছে। তায়েফের পুলিশ প্রধান ব্রিগেডিয়ার মোহাম্মদ আল-ওয়ালিদি জানান, হজের সময় যাতে পবিত্র শহরগুলোতে অবৈধভাবে লোকজন ঢুকে পড়তে না পারে তাই এ ধরনের বিশেষ অভিযান অব্যাহত থাকবে।
অভিযানের অংশ হিসেবে নিরাপত্তা রক্ষীরা সড়কের মোড়ে মোড়ে কড়া নজরদারি রাখছে। সন্দেহভাজন হলেই তল্লাশী চালিয়ে তার কাগজপত্র পরীক্ষা করে দেখা হচ্ছে। মক্কার সঙ্গে সংযোগকারি সকল সড়কের ওপর তল্লাশী চৌকি বসানো হয়েছে। হজ পারমিট ছাড়া অনেকেই দুর্গম পাহাড়ি এলাকা হয়ে তায়েফ থেকে মক্কায় ঢুকে পড়তে চায়, নিরাপত্তা রক্ষীদের নজর তাদের দিকেই।
এভাবে যারা হজের জন্যে সৌদি আরবে যান তাদের অধিকাংশের কাছে প্রয়োজনীয় খরচাপাতির জন্যে টাকা পয়সা থাকেনা। ফলে তারা এমন ধরনের আদম ব্যবসায়ীদের খপ্পড়ে পড়েন যারা অবৈধভাবে লোকজন সৌদি আরবে এনে কাজের খোঁজে তাদের দুর্গম এলাকায় ছেড়ে দেন। আটক ব্যক্তিদের অনেকেই জানান, তাদের সঠিক লোকজনের মাধ্যমে সৌদি আরবে আসা প্রায় অনিশ্চিত জেনেই এধরনের পথ তারা অনুসরণ করেন।
এর আগে সৌদি আরবের গ্রান্ড মুফতি হজের পবিত্রতা বজায় রাখার আহবান জানান, এবং হজ যেন কোনো বার্ষিক আনুষ্ঠানিকতা বা রাজনৈতিক কর্মকাণ্ডে পরিণত না হয় সেদিকে নজর রাখার তাগিদ দেন। হজের সময় কোনো রাজনৈতিক শ্লোগান কিংবা মিছিল বা বিক্ষোভ করা নিষিদ্ধ এবং এদরনের উদ্যোগ নিতে চাইলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়ে রেখেছে সৌদি আরবের সরকার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া