adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাবি ও ঢাবি ছাত্রের হাতে মার খেয়ে আহত দুই বিশেষজ্ঞ ডাক্তার

প্রতীকী ছবিডেস্ক রিপোর্ট : ‘তাদের হাত জোর করে বলেছি, এটা নিছক দুর্ঘটনা। আমি তাদের পা ধরেছি পর্যন্ত। তবুও তারা আমার কথা শোনেনি। গাছের ডাল ভেঙে আমাদের ওপর চড়াও হয়েছে।’
শনিবার বিকেলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে ঘটনার বর্ণনা দিচ্ছিলেন সন্তানের ভর্তি পরীক্ষার জন্য জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ে এসে তুচ্ছ ঘটনায় কতিপয় ছাত্রের হাতে আহত ঢাকা মেডিক্যাল কলেজের নাক, কান ও গলা বিষেশজ্ঞ এবং জুনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. রাকিবুল আলম।
শনিবার দুপুরে তার প্রাইভেটকারটি দুর্ঘটনাবশত রাস্তার মাঝখানে হঠাত করে থেমে যাওয়া অপর একটি কারকে ধাক্কা দিলে ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র তাদের মারধর করে। বিশ্ববিদ্যালয়ের জাহানারা ইমাম হলের সামনে এ ঘটনা ঘটে।
আক্রমণকারীদের মধ্যে একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের (২০০৮-০৯) ছাত্র ও সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক শিক্ষার্থী রুবেল রানা এবং অপরজন তার সঙ্গে গাড়িতে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের মাস্টার্সের ছাত্র মেহেদী হাসান। তাদের উভয়ের গ্রামের বাড়ি মাদারীপুর জেলায়।
রুবেলের ভাই কেন্দ্রীয় ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক বলে জানা গেছে। সে তার ভর্তিচ্ছু ছোট বোনকে নিয়ে ক্যাম্পাসে এসেছিল।
ওই ঘটনায় সবচেয়ে বেশি মারধরের শিকার হন অধ্যাপক ডা. রাকিবুল আলমের সঙ্গে থাকা ময়মনসিংহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিতসক ও কিডনি বিশেষজ্ঞ ডা. খায়রুল আলম। আহত ডাক্তারদের বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিতসা দেওয়া হয়।
পরে বিকাল সাড়ে ৫টার দিকে আক্রমণকারী দুই ছাত্র ও আহত চিকিতসকদ্বয়কে গাড়ি দুটিসহ আশুলিয়া পুলিশের জিম্মায় ছেড়ে দেওয়া হয়।
প্রত্যক্ষদর্শী জানান, অধ্যাপক ডা. রাকিবুল আলম ও ডা. খায়রুল আলম পরীক্ষা শেষে ভর্তি পরীক্ষার্থীদের নিয়ে ক্যাম্পাস থেকে ব্যক্তিগত গাড়ি নিয়ে জাহানার ঈমাম হলের সামনের রাস্তা দিয়ে বের হচ্ছিলেন। এ সময় রুবেল রানার চলমান গাড়িটি হঠাত রাস্তার মাঝখানে থেমে ডানপাশের দরজা খুলতে গেলে পেছন থেকে ডা. রাকিবুল আলমের গাড়িটি ধাক্কা দেয়। ফলে রানার গাড়ির ডানপাশের পেছনের দরজা এবং ডা. রাকিবুল আলমের গাড়ির বামদিকের সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়। এ নিয়েই দুই এক কথায় ডা. রাকিবুল আলমদের উপর চড়াও হয় রানা, মেহেদী ও অন্য ছাত্ররা। মেহেদী হাসান বিশ্ববিদ্যালয় প্রক্টর তপন কুমারকে ফোনে অভিযোগ করলে তিনি বলেন ‘কোনো ঝামলো কর না। একটু অপেক্ষা কর, টিম পাঠাচ্ছি।’
প্রক্টর তপন কুমার সাহা বলেন, ‘আমি এ কথা বলার পরই তারা হামলা করে। তারা আরো ৪-৫ জন ছাত্রকে সঙ্গে নেয়।’
ডাক্তারা নিজের পরিচয় দিলেও রক্ষা পাননি। আহত ডা. খায়রুল আলমের চোখ, নাক ও পায়ে মারাত্মক ক্ষতের সৃষ্টি হয়। জরিমানা আদায়ের উদ্দেশ্যে মেহেদী হাসান ওই দুই চিকিতসককে মারধরের পর প্রক্টর অফিসে নিয়ে আসে। পরে পরিস্থিতি উল্টে যায়। আক্রমণকারী রুবেল রানা ও মেহেদী হাসান ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন।
এ বিষয়ে ডা. খায়রুল আলম বলেন, ‘তাদের সঙ্গে সমঝোতার অনেক চেষ্টা করেছি। কিন্তু তারা আমাদের কোনো কথা শোনেনি। পাশ থেকে গাছের ডাল ভেঙে বেধড়ক পিটিয়েছে। তাদের পা ধরে মাফ চাইলেও তারা আমাদের কথা শোনেনি।
 
উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে ডা. খায়রুল আলম আলম বলেন, ‘খুব ভালো হতো যদি আপনারা নিউজটা না করেন। কারণ, জানাজানি হলেই ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা মেডিক্যাল কলেজ উত্তপ্ত হতে পারে।’
প্রক্টর অধ্যাপক অধ্যাপক ড. তপন কুমার সাহা বলেন, ‘অভিযুক্ত ছাত্রদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আশুলিয়া পুলিশ ও  ঢাবি প্রক্টরকে জানানো হয়েছে। আশুলিয়া থানার উপ-পরিদর্শক মো. জাকরিয়া বলেন, ‘উভয় পক্ষের সঙ্গে কথা বলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া