adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম দায়িত্ব পালনে ব্যর্থ মির্জা আব্বাস

mirjaডেস্ক রিপোর্ট : প্রথম দায়িত্ব পালনেই ব্যর্থতার পরিচয় দিলেন ঢাকা মহানগর বিএনপি আহ্বায়ক মির্জা আব্বাস। নির্ধারিত সময়ের মধ্যে মহানগরীর কাউন্সিল করা তো দূরের কথা, একটি থানা কমিটিও গঠন করতে পারেনি আব্বাসের নেতৃত্বাধীন আহ্বায়ক কমিটি। শুধু পুনর্গঠন করা হয়েছে ৩৭টি ওয়ার্ড কমিটি। বিভিন্ন কমিটি গঠনে ‘ধীরে চল নীতি’ অনুসরণ করায় নেতাকর্মীদের মাঝে সৃষ্টি হয়েছে চাপা ক্ষোভ ও হতাশার। এমনকি খোদ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও এ ব্যাপারে বেশ অসন্তুষ্ট।
মির্জা আব্বাসকে আহ্বায়ক ও হাবিব-উন-নবী খান সোহেলকে সদস্য সচিব করে ১৮ জুলাই ঢাকা মহানগর বিএনপির নতুন কমিটি ঘোষণা করা হয়। তাদেরকে এক মাসের মধ্যে সব ওয়ার্ড ও থানা কমিটি এবং দুই মাসের মধ্যে মহানগরীর পূর্ণাঙ্গ কমিটি গঠনের সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়েছিল। আজ শেষ হচ্ছে এই সময়সীমা। জানতে চাইলে ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব হাবিব-উন-নবী খান সোহেল যুগান্তরকে বলেন, নানা সংকটের মধ্যেও কমিটি গঠনের কাজ পুরোদমে চলছে। কাজের অগ্রগতি চেয়ারপারসনকে নিয়মিত অবহিত করা হচ্ছে। বেঁধে দেয়া সময়ের মধ্যে কমিটি গঠন শেষ করতে না পারার পেছনেও নানা কারণ রয়েছে। এই সময়ের মধ্যে কেন্দ্রীয় বেশকিছু বড় কর্মসূচি পালন করা হয়েছে। তিনি বলেন, কমিটি ঘোষণার পর পরই পবিত্র ঈদুল ফিতর চলে আসে। এজন্য কাজ শুরু করতে কিছুটা বিলম্ব হয়। তবে যত দ্রুত সম্ভব পুনর্গঠন প্রক্রিয়া শেষ করার চেষ্টা করা হচ্ছে।
সম্প্রতি মহানগর বিএনপির এক জরুরি সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা আব্বাস বলেন, কোনো টাইমফ্রেমের মধ্যে মহানগরীর পূর্ণাঙ্গ কমিটি দেয়া যাবে না। কারণ, ঢাকা মহানগরের আহ্বায়ক কমিটি গঠিত হওয়ার পর নানা কারণে আমরা পুরো শক্তি প্রয়োগ করতে পারছি না। এছাড়া সরকারও তাদের সভা করতে বাধা দিচ্ছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজধানীর ৪৯টি থানা ও ১০০টি ওয়ার্ড এবং বেশ কয়েকটি ইউনিয়নের পুনর্গঠনের লক্ষ্যে ১৫টি টিম গঠন করা হয়। সবশেষ মঙ্গলবার পুনর্গঠনের অগ্রগতি নিয়ে রুদ্ধধার বৈঠক করেন মহানগর নেতারা। ওই বৈঠক সূত্রে জানা গেছে, এই পর্যন্ত মাত্র ৩৭টি ওয়ার্ড কমিটি সম্পন্ন করা হয়েছে। আগামী ঈদুল আজহার আগে সব ওয়ার্ড কমিটি শেষ করার নির্দেশনা দেয়া হয়। এরপর থানা কমিটি গঠনের উদ্যোগ নেয়া হবে।
কমিটি গঠনের পর টিমগুলো ঢিলেতালে শুরু করে তাদের কার্যক্রম। এখনও অনেক থানার নেতাকর্মীদের নিয়ে প্রস্তুতি সভাও করতে পারেনি কোনো কোনো টিম প্রধান। যেসব ওয়ার্ডে কোন্দল কম সেখানকার নেতাকর্মীদের নিয়ে কমিটি পুনর্গঠন করা সম্ভব হচ্ছে। যেসব থানায় কোন্দল জটিল সেখানে যেতেই সাহস পাচ্ছেন না অনেকে। বিশেষ করে সাবেক আহ্বায়ক সাদেক হোসেন খোকার এলাকা হিসেবে পরিচিত পুরনো ঢাকায় এখনও কোনো প্রস্তুতি সভা হয়নি।
সূত্র জানায়, যুক্তরাষ্ট্রে চিকিতসাধীন খোকা তার সমর্থকদের মাধ্যমে জানিয়ে দিয়েছেন, তিনি দেশে না ফেরা পর্যন্ত যেন তার এলাকায় কোনো কমিটি গঠন করা না হয়। তার এমন নির্দেশে ওইসব এলাকার দায়িত্বপ্রাপ্ত নেতারা সেখানে যেতে সাহস পাচ্ছেন না। আবার দায়িত্বপ্রাপ্ত অনেকের বিরুদ্ধে পকেট কমিটি বানানোর অভিযোগ ওঠেছে। এলাকায় গিয়ে প্রস্তুতি সভা করার নির্দেশ থাকলেও অনেকে নিজ নিজ ব্যবসা প্রতিষ্ঠান ও বাসায় ডেকে নেতাকর্মীদের সঙ্গে কথা বলছেন। মোহাম্মদপুর-আদাবর থানার দায়িত্বপ্রাপ্ত টিম লিডার সালাউদ্দিন আহমেদসহ আরও কয়েকজনের বিরুদ্ধে এমন অভিযোগ ওঠেছে। মাসখানেক আগে সালাউদ্দিন তার মতিঝিলের ব্যবসায়িক অফিসে নেতাকর্মীদের ডাকলে এর তীব্র প্রতিবাদ জানায় একাংশ। পরে সভা স্থগিত করা হয়। সবশেষ বুধবার তার শ্যামপুরের বাসায় নেতাকর্মীদের ডাকেন। কিন্তু মোহাম্মদপুর-আদাবরের কোনো নেতাকর্মী তার বাসায় যাননি। বাসা এবং অফিসে ডেকে প্রস্তুতি সভা করার সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছেন স্থানীয়রা। এই বিষয়ে মহানগরীর শীর্ষ নেতাদের কাছে তারা অভিযোগও করেছেন। সম্প্রতি মহানগরের এক সভায় সিদ্ধান্ত হয়, যেসব এলাকায় পুলিশের বাধার কারণে প্রস্তুতি সভা করা সম্ভব হবে না সেসব এলাকার সভাগুলো যেন নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে করা হয়। কিন্তু এই নির্দেশ মানছেন না অনেকে।
এই বিষয়ে মহানগরের সদস্য আতিকুল ইসলাম মতিন বলেন, ম্যাডাম এলাকায় গিয়ে কমিটি করার নির্দেশ দিলেও সালাউদ্দিন সাহেব তা মানছেন না। তার কার্যক্রমে মনে হচ্ছে তিনি পকেট কমিটি বানাতে চাচ্ছেন। বিষয়টি তিনি মহানগরের শীর্ষ নেতাদেরও অবহিত করেছেন। তিনি বলেন, নেতাকর্মীদের দাবি এলাকায় গিয়ে সবার সঙ্গে আলোচনা করে কমিটি করতে হবে। নেতাকর্মীদের দাবি মেনে নেয়া না হলে বড় ধরনের সংঘর্ষের আশংকা উড়িয়ে দেয়া যায় না।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কমিটি ঘোষণার পর পুনর্গঠনের চেয়ে আহ্বায়ক মির্জা আব্বাস সমর্থকরা সদস্য সচিব হাবিব-উন-নবী খান সোহেলকে ঘায়েল করতেই মরিয়া হয়ে ওঠে। এক পর্যায়ে প্রকাশ্যে রূপ নেয় তাদের কোন্দল। হস্তক্ষেপ করেন খালেদা জিয়া। মহানগর নেতাদের নিয়ে রুদ্ধধার বৈঠকে তিনি হুশিয়ার করে বলেন, কারও জন্য পুনর্গঠন বাধা হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। খালেদা জিয়ার হুশিয়ারির পর প্রকাশ্য দ্বন্দ্ব থেমে যায়। শুরু হয় মনস্তাত্বিক লড়াই- যা এখনও চলছে। মির্জা আব্বাস নিজ বাসা শাহজাহানপুরে বসেই দলীয় কর্মকা- চালাচ্ছেন। মহানগর কার্যালয়ে মতবিনিময় সভা না করে কেন্দ্রীয় কার্যালয়ে করা হচ্ছে। এ নিয়েও অনেকের মাঝে সৃষ্টি হয়েছে ক্ষোভ। কমিটি ঘোষণার পর পরই মহানগর অফিসে সদস্য সচিবের কক্ষে তালা লাগিয়ে দেয় আব্বাস অনুসারীরা। বুধবার খোলা হয়েছে সেই তালা। সময়সীমা শেষে এখন থেকে মহানগর কার্যালয়ে বসেই সাংগঠনিক কর্মকাণ্ড চালাবেন সোহেল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া