adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংশোধন বিল পাস- বিচারপতি অপসারণের ক্ষমতা পেল সংসদ

নিজস্ব প্রতিবেদক : বিচারপতিদের অপসারণের ক্ষমতা আইন প্রণেতাদের হাতে ফিরিয়ে দিতে সংবিধানের ষোড়শ সংশোধন বিল পাস হয়েছে।
বুধবার জাতীয় সংসদে ‘সংবিধান (ষোড়শ সংশোধন) বিল-২০১৪’ পাসের প্রস্তাব করেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে এটি কণ্ঠ ও বিভক্তি ভোটে পাস হয়। বিলটি রাষ্ট্রপতির স্বাক্ষরের পর গেজেট আকারে প্রকাশ হওয়ার পর কার্যকর হবে।
বিল পাসের সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্বে করেন। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এই সময় সংসদে ছিলেন।  
বিলে ‘অসদারচণ ও অসামর্থ্যের’ অভিযোগ প্রমাণিত হলে বিচারপতিদের অপসারণের বিধান রয়েছে। এক্ষেত্রে ষোড়শ সংশোধনীর আলোকে তদন্ত ও প্রমাণ বিষয়ক আলাদা একটি আইন প্রণয়নেরও উদ্যোগ নেওয়া হবে।
এ সংশোধনীর ফলে বিচারপতিদের অপসারণের ক্ষমতা ৪০ বছর পর আবার সংসদের হাতে ফিরল। এর আগে বাহাত্তর থেকে পঁচাত্তরের জানুয়ারি পর্যন্ত তা বহাল ছিল।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ২০১১ সালে পঞ্চদশ সংবিধান সংশোধন বিল পাস করে। বিএনপির নির্বাচন বর্জনের পর টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতায় এসে ৯ মাসের মাথায় ষোড়শ সংশোধন বিল পাস করল।
গত ৭ সেপ্টেম্বর ‘সংবিধান (ষোড়শ সংশোধন) বিল-২০১৪’ সংসদে উত্থাপনের পর ১০ দিনের মাথায় তা পাস হল। এ সংশোধনী নিয়ে বিএনপি ও জ্যেষ্ঠ আইনজীবীরা সরকারের কঠোর সমালোচনা করে এসেছে। বিএনপি বলে আসছে, আওয়ামী লীগ বিচার বিভাগের ওপর নিরঙ্কুশ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য সংবিধান সংশোধনের এই উদ্যোগ নিয়েছে।
তবে আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বারবার বলে আসছেন, বিএনপি ও জ্যেষ্ঠ আইনজীবীরা ‘না বুঝেই’ সমালোচনা করে এসেছে।
আমরা শুধু বাহাত্তরের অনুচ্ছেদ প্রতিস্থাপন করছি। বিচারপতিদের অভিসংশন নয়, বরং অপসারণও করবে না সংসদ। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে সংসদ তা অনুমোদন করবে। বিচার বিভাগের স্বাধীনতা ও মর্যাদা সুরক্ষা আরো দৃঢ় হবে সংশোধনীতে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া