adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্ঞানপাপীরা সাঈদীর রায় নিয়ে আঁতাতের কথা বলে : ১৪ দল

নিজস্ব প্রতিবেদক : আপিল বিভাগ কর্তৃক মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে দেয়া আমৃত্যু কারাদণ্ডের রায় মেনে নিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। একই সঙ্গে রায়ে যারা আঁতাতের অভিযোগ তুলছে তাদের জ্ঞানপাপী বলেও আখ্যা দিয়েছে যুদ্ধাপরাধীদের দাবিতে সোচ্চার থাকা এই জোট।
বুধবার দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের এক সভা শেষে এমন প্রতিক্রিয়া জানান জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম। মোহাম্মদ নাসিম বলেন, ১৪ আশা করেছিল দেলাওয়ার হোসেন সাঈদীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হবে। তবে সর্বোচ্চ আদালত যে রায় দিয়েছে তার প্রতি আমাদের শ্রদ্ধা আছে।
‘জনশ্র“তি আছে এই রায় আঁতাতের, আপনারা কিভাবে নিচ্ছেন, আদৌ কি এটা আঁতাতের রায়? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ক্ষুব্ধ হয়ে উঠেন। ক্ষোভের সঙ্গে তিনি বলেন, আঁতাতের কথা যারা বলে তাদের জ্ঞানপাপী। তারা না বুঝে এসব কথা বলে।
বিরোধীদের সমালোচনা করে নাসিম আরো বলেন, তারা অনেক সময় অনেক কথা বলে। এটা অহেতুক ও অযৌক্তিকভাবে বলে। আদালত স্বাধীন ও নিরপেক্ষ। তাদের (আদালত) ওপর হস্তক্ষেপ করা শোভন নয়। অনেক বাধা সত্ত্বেও বিচার চালিয়ে যাচ্ছি। ১৪ দল সমস্ত প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে।

জামায়াতের হরতাল নিয়ে তিনি বলেন, হরতালে মানুষের সমর্থন নেই। এটা মানুষ রাজনৈতিকভাবে মোকাবেলা করবে। আইনও তার গতিতে চলবে।
ষোড়শ সংশোধনীর বিষয়ে ১৪ দলেল মুখপাত্র বলেন, দেশের স্বাধীনতার পর ৭২ এর সংবিধান সবচেয়ে বড় অর্জন। সেই ৭২ এর সংবিধান ক্ষত বিক্ষত করা হয়েছে। আমাদের লক্ষ্য ৭২ এর সংবিধানে ফিরে যাওয়া। তারই অংশ হিসেবে আজ (১৭ সেপ্টেম্বর বুধবার) সংসদে বিচারপতিদের অভিসংসনের ক্ষমতা সংসদে দেওয়ার জন্য সংবিধান সংশোধনী বিল আকারে সংসদে উঠবে, আশা করছি এটি পাশও হবে। এ ধরণের উদ্যোগের জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানাচ্ছি।
এসময় ১৪ দলের এ শীর্ষ নেতা বলেন, ফিলিস্তিনে আহত ১০ জন মেডিকেল ছাত্রকে বাংলাদেশে চিকিৎসার জন্য নিয়ে এসেছি। আমরা তাদের সহায়তায় একটি প্রতিনিধি দল পাঠানোর কথা ছিল, আমরা যথাযথ প্রদক্ষেপ নিয়েছি।
১৪ দলের পক্ষ থেকে দর্গাপূজা ও ঈদ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়েছে। সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রীকেও ‘শান্তিবৃক্ষ’ পাওয়ায় অভিনন্দন জানিয়েছে। প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ অটিজমের উপর পুরস্কার পাওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছে।
সকাল সাড়ে ১১ টায় শুরু হওয়া ওই বৈঠকে সভাপতিত্ব করেন মোহাম্মদ নাসিম। এতে উপস্থিতি ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক নূরুর রহমান সেলিম, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক শরিফ নূরুল আম্বিয়া, কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদল এমপি, তরিকতের মহাসচিব লায়ন এম এ আউয়াল, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ এমপি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া