adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের মাথায় ২ লাখ কোটি টাকার বিদেশি ঋণ

নিজস্ব প্রতিবেদক : ২০১২-১৩ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত বাংলাদেশের বৈদেশিক ঋণের (পাবলিক সেক্টর) স্থিতির পরিমাণ ২৪ হাজার ৯০৭ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশী মুদ্রায় প্রায় এক লাখ ৯৫ হাজার কোটি টাকা।
বুধবার দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকীর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদকে এ তথ্য জানান।
অর্থমন্ত্রী বলেন, ২০১৩-১৪ বছরে কেবল বৈদেশিক ঋণের সুদ বাবদ সরকারকে ২০২ দশমিক ৪৭ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় এক হাজার ৫৭১ কোটি টাকা পরিশোধ করতে হয়েছে। একই সঙ্গে এ ঋণের আসল বাবদ এক হাজার ৫৪ দশমিক ৪৭ মিলিয়ন মার্কিন ডলার বা আট হাজার ১৮৫ কোটি টাকা পরিশোধ করা হয়েছে।
মোরশেদ আলমের (নোয়াখালী-২) প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, “চলতি অর্থবছরের (২০১৪-১৫) ৩১ জুলাই পর্যন্ত বিভিন্ন দাতাদেশ ও সংস্থা থেকে এক হাজার ৩১৪ কোটি টাকা ঋণ ও ৬৭ কোটি টাকা অনুদান নেয়া হয়েছে।
আ ফ ম বাহাউদ্দিন নাছিম (মাদারীপুর-৩) ‘শেয়ারবাজারের গতিশীলতা ও বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে সরকারের পরিকল্পনা’ সম্পর্কে জানতে চাইলে ‘আটটি পদক্ষেপ’ গ্রহণের কথা জানান মন্ত্রী। তিনি বলেন, এ বিষয়ে সরকার সচেষ্ট রয়েছে। শেয়ারবাজারের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার লক্ষ্যে ২০১৬ সালের মধ্যে পৃথক ক্লিয়ারিং করপোরেশন প্রতিষ্ঠার উদ্যোগ, বন্ড মার্কেট প্রসারের পরিকল্পনা, ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি-সংক্রান্ত বিধি প্রণয়ণসহ ২০১৬-১৮ সালের মধ্যে স্কুল ও কলেজের পাঠক্রমে ফাইন্সিয়াল লিটারেসি কোর্স প্রবর্তনের উদ্যোগ নেয়া হবে।
নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরণের এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৩-১৪ অর্থবছর পর্যন্ত সরকারি পর্যায়ে সোনালী, অগ্রণী ও জনতা ব্যাংক এবং বেসরকারি পর্যায়ে ইসলামী, ন্যাশনাল ও ব্র্যাক ব্যাংক প্রবাসী আয়ে শীর্ষে ছিল। এর মধ্যে সোনালী ব্যাংক পাঁচ হাজার ৫৮৯ কোটি মার্কিন ডলার, অগ্রণী ব্যাংক পাঁচ হাজার ৫৬৮ কোটি মার্কিন ডলার ও জনতা ব্যাংক  চার হাজার ৪৫৪ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স আয় করে। অন্যদিকে ইসলামী ব্যাংক ১৪ হাজার ৯৯ কোটি মার্কিন ডলার, ন্যাশনাল ব্যাংক তিন হাজার ২১ কোটি মার্কিন ডলার ও ব্র্যাক ব্যাংক দুই হাজার ২৭৮ কোটি মার্কিন ডলার আয় করেছে।
হাবিবুর রহমান মোল্লার (ঢাকা-৫) এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ২০১৬ সালের মধ্যে সরকারি মালিকানাধীন ব্যাংকগুলোর সব শাখায় কোর ব্যাংকিং সিস্টেমসহ অনলাইন ব্যাংকিং কার্যক্রম পরিচালনার কর্মপরিকল্পনা নেয়া হয়েছে। এ বিষয়টি নিবিড়ভাবে তদারক করার জন্য বাংলাদেশ ব্যাংকের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যে সোনালী ব্যাংকের এক হাজার ২০২টি শাখার মধ্যে এক হাজার ১৬০টি, জনতা ব্যাংকের ৮৯৮টি শাখার সব কটিতে এবং রূপালী ব্যাংকের ৫১৭টি শাখার মধ্যে ১৬৪টি শাখা অনলাইন (কোর ব্যাংকিং ছাড়া) সেবা প্রদান করছে।
শামসুল হক টুকু (পাবনা-১) প্রশ্নের উত্তরে মুহিত বলেন, সাতটি বিভাগীয় শহরসহ জেলা ও উপজেলা পর্যায়ে ২৯টি শাখা রয়েছে। প্রতিটি জেলায় এ ব্যাংকের শাখা এখনো স্থাপন করা সম্ভব হয়নি। তবে অগ্রাধিকার ভিত্তিতে প্রবাসী অধ্যুষিত জেলা ও উপজেলায় এ ব্যাংকের শাখা স্থাপন করা হবে।
বর্তমান সরকার বৈদিশিক মুদ্রা রিজার্ভে নতুন রেকর্ড করেছে বলেও জানান অর্থমন্ত্রী। দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) প্রশ্নের উত্তরে মুহিত বলেন, ‘বিদেশে পাচারকৃত অর্থ দেশে ফিরিয়ে আনার জন্য সরকারের সংশ্লিষ্ট সব বিভাগ সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে। এর মধ্যে ২০১২ সালের ২০ নভেম্বর সিঙ্গাপুর থেকে ২০ লাখ ৪১ হাজার ৫৩৪ দশমিক ৮৮ সিঙ্গাপুর ডলার ফেরত আনা হয়েছে।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া