adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কখন কী ঘটবে তা অনুমান করা যাচ্ছে না : ড. আকবর আলী

ডেস্ক রিপোর্ট : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান বলেছেন, ৫ জানুয়ারির নির্বাচন জাতির জন্য অশুভ ইতিহাস রচনা করেছে। নির্বাচনকে কেন্দ্র করে যে সংকট দেখা দিয়েছিল, তা এখন বিরাজমান। সরকার মুখে যাই বলুক, এমন একটি নির্বাচনের মধ্য দিয়ে তারাও সুখে নেই। বিরোধী দল, এমনকি পুরো জাতি শঙ্কার মধ্যে রয়েছে। কখন কী ঘটবে তা অনুমান করা যাচ্ছে না। যতক্ষণ পর্যন্ত গণতান্ত্রিক প্রক্রিয়ায় একটি নির্বাচন না হবে ততক্ষণ পর্যন্ত এই উদ্বেগ-উৎকণ্ঠা থেকেই যাবে।
সাপ্তাহিকের সঙ্গে একান্ত সাক্ষাতকারে ড. আকবর আলি এসব কথা বলেন।
সরকার তো সুখেই আছে। সরকার পক্ষের কথাতে তো তাই মনে হয়-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারকে শক্ত অবস্থান নিয়েই কথা বলতে হয়। বিশেষ করে এমন সরকারকে আরো মেজাজি হতে হয়। এখন যে অবস্থা তা আলোচনার পরিবেশকেও ইঙ্গিত করে না। এই অবস্থায় সরকারকে কথার ওপর থাকতে হয়। কিন্তু শেষ পর্যন্ত পরিস্থিতি কী দাঁড়ায় সেটাই হচ্ছে দেখার বিষয়।
তিনি বলেন, সরকার উদ্বেগ থেকে নানা নীতিমালা করছে। এসবের কোনোই দরকার ছিল না। গণমাধ্যম অত্যন্ত দায়িত্বশীলতার মধ্য থেকেই কাজ করে আসছে। তারা এমন কোনো কাজ করেনি যে, সরকারের সঙ্গে বোঝাপড়ায় সমস্যা হচ্ছে বা এই নীতিমালার অভাবে গণমাধ্যম হুমকির মুখে পড়েছে।

তিনি আরো বলেন. যখন সংবিধান সংশোধন করা হয় তখন অভিশংসনের বিষয়টি সরকারের সামনে ছিল। তখন না করে এখন করা মানেই বিশেষ কোনো উদ্দেশ্য বহন করে। সংবিধান সংশোধনের সময় সুপ্রিম কোর্ট এটি না করতে সরকারকে অনুরোধ করেছিল। সরকার তা মেনেও নিয়েছিল। এখন বিশেষ কোনো কারণেই করা হলো।
ড. আকবর আলি বলেন, আমার মনে হয়েছে, জনভাবনাকে ধামাচাপা দেয়ার জন্যই এসব করা হয়েছে। বিরোধী দল তত্ত্বাবধায়ক সরকারের আন্দোলনে যাতে করে মাঠ গরম না করতে পারে সে জন্যই এমন ডাইভারশন। দুটির কোনোটিই আবশ্যক ছিল না। ভালোই তো চলে আসছিল। সরকার তার অবস্থান, নির্বাচন, বিরোধী দলের আন্দোলনে চিন্তিত বলেই রাজনৈতিক আলোচনা ভিন্ন খাতে নেয়ার চেষ্টা করছে।
এক প্রশ্নের জবাবে বলেন, আমার কাছে মনে হয়েছে, তত্ত্বাবধায়ক সরকার বা আরেকটি নির্বাচনের ইস্যুর চেয়ে এগুলো অনেক হালকা ইস্যু। আর এই হালকা ইস্যু নিয়ে যদি বিরোধী দল, গণমাধ্যম সরব থাকে তাহলে নির্বাচনের বিষয়টি একটু হলেও চাপা পড়বে। এক্ষেত্রে সরকার আপাতত জনদৃষ্টি ভিন্ন খাতে নিতে সফলও বটে। কেউ তো বিচারকদের নিয়ে  নালিশ করেনি। আইন-আদালত তো সরকারের হয়েই কাজ করছে। অভিশংসনের প্রয়োজন আদৌ পড়বে কীনা তাও জানা নেই। মূলত, উদ্বিগ্নতা থেকেই রাজনীতি নিজের পক্ষে রাখার জন্য এসব করছে।
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা বলেন, রাষ্ট্রীয় অন্য কাঠামোগুলো দুর্বল হলে সংসদের ক্ষমতা বেড়ে যায়। এখানেও তাই হবে। বিরোধী দল বিরোধিতার স্বার্থে বিরোধিতা করছে। মূলত, তত্ত্বাবধায়ক সরকার ব্যতীত দুই দলের মধ্যে সংবিধানের অন্য কোনো বিষয় নিয়ে মতভেদ নেই। তারা সব নীতিতেই এক। প্রধানমন্ত্রীর এই যে পাহাড়সম ক্ষমতা, এই ক্ষমতা আরও বাড়ানো হচ্ছে, আপনি কী দেখেছেন বেগম খালেদা জিয়া প্রধানমন্ত্রীর ক্ষমতা নিয়ে কিছু বলেছেন। কারণ এই ক্ষমতার স্বাদ তিনিও পেয়েছেন, আরও পাবার স্বপ্ন দেখছেন।
তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার একটি জনদাবি। কিন্তু এর চেয়ে গুরুত্বপূর্ণ দাবি হচ্ছে, প্রধানমন্ত্রীর ক্ষমতা হ্রাস এবং স্থানীয় সরকারের ক্ষমতা বৃদ্ধি। কিন্তু এই দাবি নিয়ে বিরোধী দলের কোনো কথা নেই। মাত্র ১ ভোট বেশি পেয়ে সব ক্ষমতার অধিকার হচ্ছে। বাকিদের কোনোই খবর নেই। এই পদ্ধতির পরিবর্তন নিয়ে কোনো কথা নেই। শুধু সরকারে গিয়ে তত্ত্বাবধায়কের বিপক্ষে এবং বিরোধী দলে গিয়ে পক্ষের লড়াই দেখতে পাই। কীভাবে ক্ষমতায় থাকা যায় এবং কীভাবে ক্ষমতায় যাওয়া যায় তার জন্যই জোড়াতালির নানা আয়োজন। গণতন্ত্রের জন্য স্থায়ী কোনো পথে হাঁটতে বড় দুই দল কেউই প্রস্তুত নয়। 
বিরোধী দলের আন্দোলন সম্পর্কে তিনি বলেন, “আন্দোলনের জন্য সময়, পরিবেশ এখনও তৈরি হয়নি। বিএনপির আন্দোলন হবে আওয়ামী লীগের শাসনের বিরুদ্ধে। স্বাভাবিক নিয়মে সরকারের বিরুদ্ধে আন্দোলন করে পতন ঘটানো বিএনপির জন্য অনেক শক্ত হবে। কিন্তু বিএনপির আন্দোলনে সরকার নিজেই রসদ জোগাবে। আওয়ামী লীগ ক্ষমতায় এলে দেশে খুন, হত্যা সামাজিক বিশৃঙ্খলা বেড়ে যায়। মানুষ ভীতিসন্ত্রস্ত হয়ে মুখ ফিরিয়ে নেয়। আওয়ামী লীগের দুঃশাসনই বিএনপির আন্দোলনের শক্তি। আবার বিএনপি ক্ষমতায় এলেও একই পথে হাঁটে। এ কারণেই সরকারগুলোর প্রতি জনআস্থা তলানিতে ঠেকে। এই সরকার আট মাস পার করেছে। শাসন ব্যবস্থার কোনোই পরিবর্তন হয়নি। বরং অবনতি ঘটছে। আওয়ামী লীগ কখনই সুশাসন প্রতিষ্ঠা করতে পারেনি। ভবিষ্যতেও সুশাসন প্রতিষ্ঠা করতে পারবে বলে মনে করার কোনো কারণ নেই। যদি তারা খোলস থেকে বেরিয়ে সুশাসন প্রতিষ্ঠা করতে পারে তাহলে বিএনপি’র আন্দোলন করা কঠিন হবে। 
জাসদ নিয়ে বিতর্ককে কীভাবে দেখছেন-এমন প্রশ্নের জবাবে ড. আকবর আলি বলেন, আমি ১৯৭৩ সালে পিএইচডি করার জন্য কানাডায় যাই। দেশে ফিরি ১৯৮৯ সালে। এই সাড়ে পাঁচ বছরেই জাসদের উত্থানপতন। ফলে জাসদকে খুব কাছে থেকে দেখার সুযোগ হয়নি। বইপত্র এবং পত্রপত্রিকা পড়েই এ ব্যাপারে ধারণা পেয়েছি।
 তিনি বলেন, ৭২-এর পরের জাসদ এবং এখনকার জাসদ ভিন্নভাবে মূল্যায়ন করতে হবে। তখন অনেক রাজনৈতিক দলই জাসদের সঙ্গে এক হয়ে কাজ করেছে। এখন জাসদের এমন কোনো সত্তা নেই যা দিয়ে আওয়ামী লীগের মতো একটি বড় দলকে প্রভাবিত করতে পারবে। এখন যারা আওয়ামী লীগে যোগ দিয়েছে তারা জাসদের কর্মী হিসেবে যোগ দিয়েছে। দেশের রাজনীতিতে তাদের বিশেষ গুরুত্ব আছে বলেও মনে হয় না। 
তাহলে সরকারে গুরুত্ব পাওয়ার কারণ কী? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো আদর্শিক জায়গা থেকে জাসদ নেতাদের মূল্যায়ন করা হচ্ছে, বিষয়টি তা নয়। শুধু ক্ষমতার ভাগাভাগির স্বার্থেই এই গুরুত্ব পাওয়া। এরশাদের বিরুদ্ধে আওয়ামী লীগও আন্দোলন করেছে। এখন সেই এরশাদ প্রধানমন্ত্রীর বিশেষ দূত। ক্ষমতার স্বার্থে নীতি বিসর্জন দেয়া আমাদের রাজনীতির অন্যতম সংস্কৃতি। এরশাদ যে কারণে গুরুত্ব পাচ্ছে, জাসদও সেই একই কারণে গুরুত্ব পাচ্ছে।
যুদ্ধাপরাধের বিচার প্রসঙ্গে তিনি বলেন, জামায়াতের রাজনীতির রহস্যজনক আচরণ এখানেই। মুক্তিযুদ্ধে ঘাতক পাকিস্তানি সেনাদের জামায়াত সহযোগিতা করে যে অপরাধ করেছে তার কিছুটা লাঘব করতে পারত যদি তারা সেই অপরাধ স্বীকার করে দুঃখ প্রকাশ করত। এখন পর্যন্ত তারা অপরাধ স্বীকার করেনি। দীর্ঘদিন পরে হলেও এই বিচার সম্পন্ন হচ্ছে, এটি জাতির ইতিহাসের জন্য বড় ঘটনা। তবে বিচারের শেষ ফলাফল নিয়ে সন্দেহ আছে। 
আওয়ামী লীগ-জামায়াতের আঁতাত সম্পর্কে তিনি বলেন, জামায়াতের স্বার্থ হচ্ছে রাজনীতিতে টিকে থাকা। অস্তিত্বের প্রশ্নেই জামায়াত আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করতে পারে। অপরদিকে সাময়িক ভালো থাকার জন্য আওয়ামী লীগ জামায়াতকে সঙ্গে রাখতে চায়। কারণ বিরোধী জোটের সবচেয়ে শক্তিশালী পক্ষ হচ্ছে জামায়াত। আন্দোলনে সর্বশক্তি প্রয়োগ করে ত্যাগ করার মতো মানসিকতা একমাত্র জামায়াতেরই আছে। জামায়াত নিষ্ক্রিয় হলে বিএনপি আন্দোলনে তেমন ফল পাবে না। এটি সরকারের খুব ভালো করে জানা। এমন প্রশ্নে সমঝোতা হওয়া অস্বাভাবিক কিছুই না।”
হেফাজতে ইসলাম সম্পর্কে তিনি বলেন, আমি হেফাজতে ইসলামকে বড় হুমকি মনে করি না। কারণ তারা আধুনিক শিক্ষায় শিক্ষিত নয়। চিন্তার বিষয় হচ্ছে, আধুনিক শিক্ষায় উচ্চশিক্ষিতরা উগ্র মতবাদে জড়িয়ে পড়ছে। এটিই রাষ্ট্র, সমাজের জন্য হুমকি। বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্রদের অনেকেই ধর্মনিরপেক্ষ মতবাদের বিরোধিতা করছেন। সেখানে উগ্রবাদের চর্চা হচ্ছে।

তিনি বলেন, দেশে সুশাসন নেই বলেই এই উগ্রশক্তি গুরুত্ব পায়। উচ্চ শিক্ষিতদের বড় একটি অংশ বড় দুই দলকে প্রত্যাখ্যান করেছে। সুশাসন প্রতিষ্ঠায় তাদের সামনে বিকল্প কিছু নেই। বিকল্প কিছু না থাকলে ভয়ঙ্কর বিকল্পতেও যেতে পারে মানুষ। দুই জোট এ ব্যাপারে কোনোই পদক্ষেপ নিতে পারেনি। বরং নানা কাজে উস্কে দিয়েছে। সুশাসন প্রতিষ্ঠা না হলে এমন উগ্রশক্তির আবির্ভাব ঘটবেই। 
বঙ্গবন্ধু হত্যাকাণ্ড সম্পর্কে তিনি বলেন, বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড বাংলাদেশের ইতিহাসে অত্যন্ত দুঃখজনক ঘটনা। তার কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থা স্থায়ী না অস্থায়ী তিনি বেঁচে থাকলে বোঝা যেত। যদিও তিনি সংবিধান সংশোধন করে কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থায় ফিরে গিয়েছিলেন, কিন্তু সেখান থেকেও ফিরে আসার সুযোগ ছিল। হত্যা বিকল্প হতে পারে না। হ্যাঁ, কর্তৃত্ববাদী দর্শন কোনো রাজনৈতিক দলই সমর্থন করতে পারেনি। এরশাদবিরোধী আন্দোলন তার দৃষ্টান্ত। আওয়ামী লীগ কেন সেই কর্তৃত্ববাদী পথে হাঁটছে তা বুঝে আসছে না। আওয়ামী লীগ মনে করছে, আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবেলা করার চেয়ে কর্তৃত্ব দিয়ে মোকাবেলা করা সহজ।
 আসলে কোথায় যাচ্ছে বাংলাদেশ? এমন প্রশ্নে এই অর্থনীতিবিদ বলেন, আমি মনে করি, সাধারণ মানুষ কথিত রাজনীতির ধার ধারে না। প্রবাসী শ্রমিক, গার্মেন্ট শ্রমিক বা আমাদের একেবারে তৃণমূল পর্যায়ের কৃষকরা অল্প শিক্ষিত। তারা রাজনীতিকে এড়িয়ে চলারই চেষ্টা করেন। অথচ এই সাধারণ মানুষগুলোই অর্থনীতিতে অসাধারণ ভূমিকা রাখছে। তারাই অর্থনীতির মূল চালিকাশক্তি। রাজনীতি এই সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে কোনো ভূমিকা রাখতে পারছে না। বরং অস্থির রাজনীতি এদের সফলতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। কিন্তু এভাবে আর কত। মানুষ তো মুক্তি চায়। এই দুই দল যদি মানুষের সত্যিকার মুক্তি দিতে না পারে তাহলে বিকল্প কোনো শক্তি অবশ্যই উঠে আসবে।
 সংকট নিরসনে আপনার পরামর্শ কী? এর জবাবে তিনি বলেন, ১৬ কোটি মানুষের জন্য আমার কোনো রাজনৈতিক পরামর্শ গুরুত্ব পাবার কথা নয়। তবে আমি উপলব্ধি করি, বাঙালিকে কেউ বেশিদিন দমিয়ে রাখতে পারেনি। মুক্তি না হলেও মুক্তি সংগ্রামে এখানে নানা উত্থান-পতন দেখেছি। সুতরাং নাগরিকের গণতান্ত্রিক আকাক্সক্ষা দমিয়ে রাখার চেষ্টা করলে ফলাফল ভালো হয় না।  আশা করি, সরকার, রাজনৈতিক দলগুলোর মধ্যে এই শুভবুদ্ধির উদয় হবে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া