adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধাপরাধী সাকা চৌধুরী চট্টগ্রাম আদালতে

সালাহউদ্দিন কাদের চৌধুরী / ছবি: ফাইল ফটো

ডেস্ক রিপোর্ট : একাত্তরে মানববতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীকে (সাকা চৌধুরী) গাড়ি পোড়ানোর আরও দুই মামলায়  চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতে হাজির করা হয়েছে।

বুধবার সকাল ১০টা ১৩ মিনিটে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাকে আদালতে হাজির করা হয়। এর আগে মঙ্গলবার মামলা দু’টির অভিযোগ গঠনের শুনানিতে হাজির করানোর জন্য তাকে কাশিমপুর কারাগার থেকে চট্টগ্রামে নিয়ে আসা হয়েছিল।
চট্টগ্রামের জেলা আদালতের পিপি অ্যাডভোকেট আবুল হাশেম বলন, আসামিপক্ষ ফৌজদারি কার্যবিধির ২৪১ ধারায় মামলা থেকে অব্যাহতির আবেদন জমা দিয়েছিলেন। ওই আবেদনের উপর শুনানি হবে। রাষ্ট্রপক্ষে অভিযোগপত্রের উপর একটি নারাজি পিটিশন ছিল। ওই পিটিশনের উপরও শুনানি হবে। এরপর অভিযোগ গঠনের শুনানি হবে।
আদালত সূত্রে জানা গেছে, রাজধানীর পল্টনে খালেদা জিয়াকে জনসভার অনুমতি না দেওয়ার প্রতিবাদে এবং সালাহউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেফতারের গুজব তুলে ২০১০ সালের ৭ নভেম্বর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডের বাঁশবাড়িয়া এবং সলিমপুর এলাকায় পৃথক দুই জায়গায় গাড়ি ভাঙচুর ও গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এসময় বাঁশবাড়িয়া থেকে ৩ জনকে এবং সলিমপুর থেকে একজনকে গ্রেফতার করে পুলিশ।

পৃথক ঘটনায় সীতাকুণ্ড থানার এস আই গোলাম ফারুক ভূঁইয়া বাদী হয়ে ওইদিনই পৃথক দু’টি মামলা দায়ের করেন। ওই মামলায় গ্রেফতার  হওয়া দু’জন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়ে জানান, সালাহউদ্দিন কাদের চৌধুরীর নির্দেশে তারা গাড়ি ভাঙচুর ও আগুন দিয়েছিল।
মামলা দু’টি তদন্ত শেষে পুলিশ দু’টি মামলাতেই সাকা চৌধুরীকে প্রধান আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এর মধ্যে বাঁশবাড়িয়ার ঘটনার মামলায় ১১ জন এবং সলিমপুরের মামলায় ৭ জনকে আসামি করা হয়।
মামলার এজাহারে উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরীর নাম থাকলেও অভিযোগপত্রে তা বাদ দেওয়া হয়। এ কারণে রাষ্ট্রপক্ষের পিপি ২০১১ সালে এ অভিযোগপত্রের উপর নারাজি দেন।
এর আগে গত ১৫ জুন অভিযোগ গঠনের শুনানির জন্য সালাহউদ্দিন কাদের চৌধুরীকে আদালতে হাজির করা হয়েছিল। কিন্তু আসামিপক্ষ সময়ের আবেদন করায় ওইসময়ও শুনানি পিছিয়ে দেওয়া হয়। এরপর ৩ আগস্ট অভিযোগ গঠনের শুনানির সময় নির্ধারিত থাকলেও সাকা চৌধুরীকে হাজির করা হয়নি। পরবর্তীতে ৩ সেপ্টেম্বর সময় নির্ধারিত হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া