adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাইফ পাওয়ারটেকের নতুন প্লান্ট উৎপাদনে আসছে

SAYEFডেস্ক রিপাের্ট : পুঁজিবাজারের তালিকাভুক্ত সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যাটারি উৎপাদন প্রকল্প আগামী শনিবার থেকে উৎপাদনে আসছে। প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে উত্তোলিত অর্থ ও নিজস্ব অর্থায়নে কোম্পানিটি ব্যাটারি উৎপাদন প্রকল্পটির বিএমআরআই কাজ সম্পন্ন করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, গাজীপুরের পুবাইলে ব্যাটারি প্রকল্পের সব কাজ সম্পন্ন হয়েছে। ৫ আগস্ট থেকে সেখানে উৎপাদন শুরু হবে। প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ও কোম্পানির নিজস্ব তহবিলে গড়ে তোলা এ প্লান্টে চলতি হিসাব বছরে ২ লাখ ৬৫ হাজার এবং পরবর্তী বছরে প্রায় সাড়ে ৫ লাখ ব্যাটারি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
পরবর্তীতে বার্ষিক উৎপাদন সাড়ে ৬ লাখে উন্নীত করা হবে। উৎপাদিত ব্যাটারি বাস, ট্রাক, মোটরগাড়ি ও আইপিএসের জন্য ব্যবহার করা যাবে।
উল্লেখ্য, ২০১৪ সালে ব্যাটারি প্রকল্পের জন্য আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩৬ কোটি টাকা উত্তোলন করে সাইফ পাওয়ারটেক লিমিটেড। পরবর্তীতে শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনক্রমে প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ায় কোম্পানিটি। বর্ধিত ব্যয় নির্বাহে চলতি বছরের শুরুতে ৫ টাকা প্রিমিয়ামে রাইট শেয়ার ইস্যু করে মোট ১৭৪ কোটি ৪৪ লাখ ৩০ হাজার ২২০ টাকা মূলধন সংগ্রহ করে।
রাইট শেয়ারের কিছু অর্থ ঋণ পরিশোধেও ব্যয় করার ঘোষণা দিয়েছিল কোম্পানিটি।
এদিকে ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছে ৫২ কোটি ৫৬ লাখ ৪০ হাজার টাকা ও শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪.৫২ টাকা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ২.৫৭ টাকা।
সর্বশেষ ২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ ও ২৭ শতাংশ স্টক লভ্যাংশ দেয় সাইফ পাওয়ারটেক। বার্ষিক ইপিএস ছিল ৪.৩৮ টাকা, এর আগের বছর যা ছিল ২.৩৭ টাকা।
২০১৪ সালে পুঁজিবাজারে আসা সাইফ পাওয়ারটেকের অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ২৩২ কোটি ৫৯ লাখ ১০ হাজার টাকা। কোম্পানিটির পুঞ্জিভূত মুনাফা ৫৪ কোটি ৪৯ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৪০.০৬ শতাংশ এর উদ্যোক্তা/পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ১৫.৭৮ এবং বাকি ৪৪.১৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া