adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাপ ও বেজি সম্পর্কে কুসংস্কার প্রজন্মের পর প্রজন্ম বয়ে চলছে ! (ভিডিও)

vlcsnap-2014-09-02-04h10m53s13ডেস্ক রিপোর্ট : কুসংস্কারে রূপ নিয়ে বয়ে চলে প্রজন্ম থেকে প্রজন্মে। সাপ ও বেজি সম্পর্কে মানুষের ভেতর কুসংস্কার এলো কেন বা কিভাবে এলো? প্রকৃতির যেসব ব্যাপার মানুষ নিয়ন্ত্রণ করতে পারে সেসব বিষয়ে অত মাথাব্যাথা নেই। কিš‘ যেসব ঘটনার ব্যাখ্যা সাধারণ মানুষ করতে পারে না বা ভয় পায়, সেখান থেকেই জন্ম নেয় কুসংস্কার। সাপ-বেজির ক্ষেত্রেও কাজ করে মানুষের ভয়। মানুষ বাঘ-ভালুকের চেয়েও বেশি ভয় পায় সাপকে। তাই সাপ মানুষের শত্র“। আবার সাপের শত্র“ বেজি। সুতরাং শত্র“তে শত্র“তে গলাগলি। কিন্তু গলাগলিটা তখনই হয় যখন দুজনের শক্তিই সমান। কিন্তু একজনের শক্তি বেশি হলে, সে হয়ে ওঠে দেবতা।
সাপ-বেজির প্রসঙ্গে বেজি মানুষের চেয়ে বেশি শক্তিশালী। কারণ বেজি সাপকে ভয় পায় না। সাপকে কীভাবে পরাস্ত করতে হয় সে কৌশল বেজি জানে। আর জানে কিছু মানুষ। তারা হলো ওঝা। সাধারণ মানুষ তাদেরকে দেবতা মনে করে। তাদের সম্পর্কে অলৌকিক সব গুজব রটে। বেজিও সাপকে বাগ মানতে পারে। তাই বেজিও মানুষের কাছে অলৌকিক শক্তির অধিকারী দেবতা। বেজি নিয়ে তাই নানা ফোলানো-ফাঁপানো মিথ চালু হয়েছে সমাজে। আসেলই কি বেজি কোনও গাছ চেনে?
প্রশ্নই ওঠে না। বেজির মগজের যে বহর তাতে সাপের ওষুধের গাছ চেনার মতো বুদ্ধি ধারণ করা সম্ভব নয়। হ্যাঁ, সাপকে পরাস্ত করার কৌশল বেজি জানে। সেটা কিন্তু নিজের বুদ্ধি খাটিয়ে করে না। টিকে থাকার জন্য বেজির পূর্বপূরষরা বহু আগেই এই কৌশল শিখেছিল। বংশ পরম্পরায় বেজির বংশধররা সে কৌশল আজও রক্তে বহন করে চলেছে।
কী সেই কৌশল? তাতে কি সাপ খণ্ড বিখণ্ড হয়ে যায়?
সাপ বেজির লড়াইয়ে বেজির জেতার দুটো কারণ। এক, বেজির খিপ্রতা। দুই, তুলনামুল ভালো দৃষ্টিশক্তি। লড়াই করার সময় বেজি খুব দ্রুত নিজের জায়গা বদল করে। সাপ যখন ছোবল দেয় খুব দ্রুত সরে গিয়ে বেজি গা বাঁচায়। কিন্তু সাপ সেটা এড়াতে দ্রুত জায়গা বদল করতে পারে না। সাধারণভাবে ছোটার সময় সাপের গতি মন্দ নয়। কিন্তু ফনা তুলে সাপ দৌড়াতে গেলে সেই গতি আর থাকে। কিছু কিছু সাপ ফনা ধরে অল্প গতিতে চলতে পারে। কিন্তু বেশিরভাগ সাপই ফনা ধরে ছুটতে পারে না। অথচ বেজিকে যদি কামড় দিতে হয়, তবে সাপকে ফনা তুলতে হবে। ফনা তুলে যদি কোনওভাবে বেজিকে একটা ছোবল দিতে পারে, তাহলে খেল খতম। কিন্তু এটাই বড় কঠিন কাজ। সাপ ছোবল দিলে বেজি দ্রুত সরে যায়। সাপ আবার ফনা তোলার আগেই বেজি আক্রমণ শানায়। সোজা গিয়ে কামড়ে ধরে সাপের ফনার ওপরের ভাগটা। সেটা খুব সুচারুভাবে। সাপ শত চেষ্টা করলেও তখন বেজির মুখের ভেতর বিষদাঁত বিঁধাতে পারে না। সাপ তখন চেষ্টা করে বেজিকে তার শরীর দিয়ে পেঁচিয়ে ধরতে। কিন্তু সাপও নিজেকে পেঁচায়। এমনভাবে, যেন সাপের শরীর বেজির শরীরে নাগাল পায় না।
সাধারণত সাপের মৃত্যু হলেই বেজি তাকে ছেড়ে দেয়। এই লড়াইয়ে বেজিরও প্রচুর শক্তি ব্যয় হয়। ক্লান্ত হয়ে পড়ে। কিন্তু কখনও কখনও বেজি ভয়ানক ক্রুব্ধ থাকে। সাপ মরলেও ক্রোধ যায় না। তাই ছাড়ে না মরা সাপেক। দাঁত দিয়ে কেটে টুকরো টুকরো করে ফেলে। তাই কেউ যদি খণ্ড বিখণ্ড সাপ বেজির পাশে পড়ে থাকতে দেখেন তবে ভাববেন না ওটা গাছের কেরামতি। কেরামতি আসলে বেজির দাঁতের।

https://www.youtube.com/watch?v=VaIhuktFv3Q

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া