adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এনডিটিভির দাবি – তেল গ্যাসে পরিপূর্ণ তালপট্টি

1-st_16881ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের সঙ্গে বিরোধপূর্ণ সমুদ্রসীমার রায়ে দক্ষিণ তালপট্টি নিজেদের অংশে পেয়েছে ভারত। আর এই তালপট্টি বা নিউমূর দ্বীপাঞ্চল এবং হাড়িয়াভাঙ্গা নদীর অর্ধেক প্রাপ্তিকে ভারত ‘উল্লেখযোগ্য বিজয়’ বলে মনে করছে। কারণ, এই দ্বীপ অঞ্চল তেল ও গ্যাস সম্পদে পরিপূর্ণ। এমনকি এই অঞ্চলটি ভারতের অন্ধপ্রদেশের কৃষ্ণা-গোদাবারি বেসিনের চেয়ে দ্বিগুণ তেল-গ্যাস খনিজ সম্পদে পরিপূর্ণ। খবর: এনডিটিভি’র।
দুদেশের মধ্যকার বিরোধপূর্ণ সমুদ্রসীমা নিয়ে নেদারল্যান্ডসের স্থায়ী সালিসি আদালত (পার্মানেন্ট কোর্ট অব আর্বিট্রেশন) গত সোমবার রায় দেয়, যা পরের দিন মঙ্গলবার বাংলাদেশ সরকার প্রকাশ করে।
 বাংলাদেশ ও ভারতের মধ্যে মোট ২৫ হাজার ৬০২ বর্গ কিলোমিটার সমুদ্রসীমার বিরোধ ছিল। কিন্তু রায়ে ১৯ হাজার ৪৬৭ বর্গ কিলোমিটার এলাকার অধিকার পায় বাংলাদেশ। ৬,১৩৫ বর্গ কিলোমিটার এলাকা প্রতিবেশী ভারতকে ছেড়ে দিতে হয়, এই অংশে পড়ে দক্ষিণ তালপট্টি।
এরপর সরকারের ব্যর্থতায় বাংলাদেশ দক্ষিণ তালপট্টি হারিয়েছে বলে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়। যদিও সরকার এবং সরকার সমর্থিত সংসদের বিরোধী দল জাতীয় পার্টি বঙ্গোপসাগরে তালপট্টি বলে কোনো কিছুর অস্তিত্ব নেই প্রচার করতে থাকে।
এরই মধ্যে জনপ্রিয় এনডিটিভি তালপট্টি নিয়ে ভারত সরকারের ভেতরকার মনোভাব বিষয়ে তথ্য দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ভারত বিশ্বাস করে ন্যায্যতার ভিত্তিতে বিরোধপূর্ণ সমুদ্রসীমা নির্ধারণের একটা ফয়সালা হয়ে গেছে। তবে এটি ভারতের জন্য দুর্ভাগ্য নয়, সৌভাগ্য বয়ে এনেছে। নিউমুর বা তালপট্টি দ্বীপের ওপর ভারতের নিয়ন্ত্রণ এবং হাড়িয়াভাঙ্গা নদীতে চলাচলের সুবিধা একটি উল্লেখযোগ্য বিজয়। এই দ্বীপাঞ্চল সম্ভবত তেল ও গ্যাস সম্পদে পরিপূর্ণ এবং হাড়িয়াভাঙ্গা নদীপথ প্রতিবেশী দুদেশের ঐতিহ্যবাহী নৌ-পথ।
হাড়িয়াভাঙ্গা নদীটি পশ্চিমবাংলার সুন্দরবন ও বাংলাদেশের সাতক্ষীরা জেলার পাশ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ অঞ্চলটি ভারতের অন্ধপ্রদেশের কৃষ্ণা-গোদাবারি বেসিনের চেয়ে দ্বিগুণ তেল-গ্যাস খনিজ সম্পদে পরিপূর্ণ।
এনডিটিভি বলেছে, এই রায় দুদেশের মতস্যজীবীদের জন্যও সুখবর বয়ে এনেছে। এই রায়ের ফলে দুদেশই মতস্য আহরণের জন্য বিশাল এলাকা ব্যবহার করতে পারবে।
সমুদ্রসীমার এ রায়ে দুদেশই নিজেদের বিজয়ী দাবি করেছে। বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী রায় প্রকাশ করে গত মঙ্গলবার বলেন, ‘এ জয় বন্ধুত্বের জয়। বাংলাদেশ এবং ভারতের জনগণের জয়।’
আর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এ রায় ভারত ও বাংলাদেশের মধ্যে বোঝাপড়া আরও শক্তিশালী করবে এবং দীর্ঘদিনের অমীমাংসিত ইস্যুগুলো জট খুলতে সাহায্য করবে।
কংগ্রেসকে ধরাশায়ী করার পর মোদি সরকারের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশকেই তার প্রথম সফরের গন্তব্য হিসেবে বেছে নেন। বাংলাদেশ ও ভারতের মধ্যেকার বর্তমান সম্পর্ক কতটা গুরুত্বপূর্ণ, সুষমার ওই সফরই তা বলে দেয়।
এনডিটিভির প্রতিবেদনের বলা হয়েছে, হামবুর্গ আদালতের রায় ভারত ও বাংলাদেশের মধ্যেকার ৪০ বছরের বিরোধপূর্ণ সমুদ্রসীমা নিয়ে আপত্তির নিষ্পত্তি ঘটিয়েছে। বাংলাদেশ ওই বিরোধপূর্ণ সমুদ্রসীমার ২৫ হাজার বর্গ কিলোমিটারের মধ্যে প্রায় ৫ ভাগের মধ্যে ৪ ভাগই পেয়েছে, যা বাংলাদেশের জন্যে একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল হিসেবে বিবেচিত হবে।
হামবুর্গ আদালতের এ রায় দুটি দেশের মধ্যে বঙ্গোপসাগরে তেল ও গ্যাস সম্পদ অনুসন্ধানের দুয়ার খুলে দিয়েছে। একই সঙ্গে দুটি দেশের মধ্যে এ রায় সমুদ্রসীমা নিয়ে বিতর্কের অবসান ঘটিয়েছে। এ রায় এ অঞ্চলের প্রতিবেশী দেশগুলোর মধ্যে অমীমাংসিত বিষয়কে অনুকূলে নিতে সহায়ক হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া