adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঁশখালী বিদ্যুৎ প্রকল্প থেকে পিছুটান সরকারের

bipu_108496নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের বাঁশখালী থেকে নির্মাণকারী কয়লা বিদ্যুৎ প্রকল্প সরিয়ে নিতে এস আলম গ্রুপকে সরকার সহযোগিতা করবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

৭ এপ্রিল বৃহস্পতিবার রাজধানীর বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ খাতে সরকারের মহাপরিকল্পনা নিয়ে আয়োজিত এক কর্মশালায় তিনি একথা বলেন।

বিদ্যুৎপ্ল্যান্ট স্থাপনে জনগণ বিরোধিতা করেছে- এ বিষয়ে সরকারের সিদ্ধান্ত জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমরা ওখান থেকে সরে এসেছি। প্রশাসন সেখানে তদন্ত করছে। আমাদের চট্টগ্রাম পাওয়ার ডিভিশন স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলেছে।

নসরুল হামিদ বলেন, নির্মাণকারী প্রতিষ্ঠান যদি ওখানে বিদ্যুৎকেন্দ্র না করে অন্য কোথাও স্থাপনের জন্য আমাদের কাছে আবেদন করে, সেটিও চিন্তা করে দেখবো।

তিনি বলেন, বাঁশখালীর কয়লা বিদ্যুৎ প্রকল্প সরকারের কোনো বিষয় নয়। একটি বেসরকারি প্রতিষ্ঠান ওই বিদ্যুৎকেন্দ্র করছে। তারা সেখানে জমি অধিগ্রহণ করেছে। এখন তারা যদি মনে করে, হতাহতের ঘটনার পরিপ্রেক্ষিতে বিদ্যুৎকেন্দ্রের স্থান পরিবর্তন করবে, সে ক্ষেত্রে সরকার কোনো আপত্তি করবে না। আবার বাঁশখালীতে করতে চাইলেও সরকারের আপত্তি থাকবে না।

তবে এ বিদ্যুৎ প্রকল্পের বিরোধিতাকে কেন্দ্র করে হতাহতের ঘটনায় 'তদন্ত সাপেক্ষে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে' বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, স্থানীয় প্রশাসন এর মধ্যে একটি তদন্ত কমিটি করে দোষী ব্যক্তিদের চিহ্নিত করার কাজ শুরু করেছে।
বাঁশখালী উপজেলার গন্ডামারা-বড়ঘোনায় এলাকায় ১ হাজার ২২৪ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন  দেশের সর্ববৃহৎ কয়লা বিদ্যুৎ প্রকল্প তৈরি করছে এস আলম গ্রুপ। ২০ হাজার কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন এ প্রকল্পে চীন ৭৫ শতাংশ ও এস আলম  গ্রুপ ২৫ শতাংশ বিনিয়োগ করছে।

তবে এ প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণ নিয়ে শুরু থেকেই গন্ডামারা ও বড়ঘোনা বাসিন্দারা বিরোধিতা করে আসছেন। গত সোমবার বিকালে কয়লা বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে স্থানীয়রা সমাবেশ করতে চাইলে পুলিশ ও সন্ত্রাসীদের গুলিতে অন্তত চারজন নিহত হন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া