adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রভাষা প্রতিষ্ঠার জন্য বঙ্গবন্ধু ছাত্রলীগ প্রতিষ্ঠা করেছিলেন : প্রধানমন্ত্রী

pm picনিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি নিজেই ছাত্রলীগের সদস্য ছিলাম। রাষ্টভাষা প্রতিষ্ঠার জন্যই বঙ্গবন্ধু ছাত্রলীগ প্রতিষ্ঠা করেছিলেন। ৫৬ সালে আওয়ামী লীগই বাংলাকে রাষ্টভাষার মর্যাদা দিয়েছিল। বাংলাদেশের সব উন্নয়ন বঙ্গবন্ধুর হাতে হয়েছে।
রোববার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগ আয়োজিত ১৫ আগস্ট শোকসভার আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্বাধীনতা যুদ্ধে বঙ্গমাতার অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, যে কোনো সিদ্ধান্তের আগে আমার মা বঙ্গবন্ধুকে আলাদা করে ডেকে নিয়ে ১০-১৫ মিনিট একা থাকার পরামর্শ দিতেন। দেশ স্বাধীনের বিষয়ে আমার মা পেছন থেকে বঙ্গবন্ধুকে বিভিন্নভাবে সহায়তা করেছে।
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি আরো বলেন, মৃত্যুকে আমি পরোয়া করি না। জীবন দিয়েছেন আল্লাহ, নেয়ার মালিকও তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে রবিবার সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের শোকসভা ও ছাত্রসমাবেশে তিনি এ কথা বলেন।
শেখ হাসিনা বলেন, ‘আমার বাবা এ দেশের শোষিত, বঞ্চিত ও নিপীড়িত মানুষের জন্য তার জীবন উৎসর্গ করেছেন। আমিও আমার বাবার ত্যাগের আদর্শে আদর্শবান। মৃত্যুর ভয়কে উপেক্ষা করে এ দেশের মানুষের সেবা করে যাবো। তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর খুনি মোশতাক জিয়াকে সেনা প্রধান করেছিল। জিয়া খুনিদেরকে দূতাবাসে চাকরি দিয়ে পুনর্বাসন করেছে। বেইমান শমসের মুবিন চৌধুরী একাজে জিয়াকে সহযোগিতা করেছে। বেইমান শমসের মুবিন এখন বিএনপির রাজনীতি করে।
তিনি বলেন, জিয়া খুনিদের রাজনীতিতে আসতে উৎসাহিত করেছে। খালেদা ক্ষমতায় এসে খুনিদেরকে সংসদে এনে বসায়। এইভাবে তারা খুনিদের পুনর্বাসন করেছে। বিএনপিকে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইয়াহিয়া খানের পা চাটা কুকুররা দেশকে নিয়ে ষড়যন্ত্র করেছিল। বাংলাদেশে এখনো ইয়াহিয়া খানের পালিত কুকুররা রয়েছে। তারা ৭৫ এর ১৫ আগস্টে জাতির জনককে হত্যা করেছে। তারা দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে চায়। দেশকে তারা পেছনের দিকে নিয়ে যেতে চায়। কিন্তু আওয়ামী লীগ তা করতে দেবেনা।
এদের ব্যাপারে সতর্ক থাকতে এসময় তিনি ছাত্রলীগ নেতাকর্মীদের প্রতি আহবান জানান। সমাবেশে সভাপতিত্ব করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ। সভা সঞ্চলনা করেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিদ্দিকি নাজমুল আলম।
সমাবেশে উপস্থিত ছিলেন- সাবেক ছাত্রলীগ সভাপতি ওয়াদুল কাদের, জাহাঙ্গীর কবির নানক, সংসদ সদস্য তারানা হালিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. প্রাণগোপাল দত্ত প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া