adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজীবন কারাদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী আলীম মারা গেছেন

আলীম বিএনপি নেতা আলীম নেতা মারা গেছেন যুদ্ধাপরাধে আজীবন কারাদণ্ডপ্রাপ্ত আলীম মারা গেছেন kpqszlgpনিজস্ব প্রতিবেদক :একাত্তরের মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডাদেশ প্রাপ্ত বিএনপির সাবেক মন্ত্রী আব্দুল আলীম ফুসফুসের ক্যান্সারজনিত কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিতসাধীন অবস্থায় মারা গেছেন।
শনিবার বাদ মাগরিব বনানী মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। পরে তার মরদেহ গ্রামের বাড়ি জয়পুরহাটে নিয়ে যাওয়া হবে। এর আগে গত মঙ্গলবার থেকে শারীরিক অসুস্থতার জন্য কেন্দ্রীয় কারাগারের প্রিজন সেলে প্রাথমিকভাবে তাকে অক্সিজেন দিয়ে রাখা হয়েছিল। পরে তাকে বঙ্গবন্ধু মেডিকেলে হস্তান্তর করা হয়।
জেল সুপার ফরমান আলী বলেন, ‘আব্দুল আলীমের ডান ফুসফুসে ক্যান্সার ছড়িয়ে পড়ায় জটিল আকার ধারণ করে। ফলে সংশ্লিষ্ট ডাক্তারের পরামর্শে গত মঙ্গলবার তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে স্থানান্তর করা হয়।’
আব্দুল আলীমের বড় ছেলে ফয়সাল আলীম জানিয়েছেন, বনানীর চেয়ারম্যান বাড়ি জামে মসজিদে বাদ মাগরিব তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। জয়পুরহাটে লাশ নিয়ে যাওয়ার পর সেখানে কিছু আনুষ্ঠানিকতা সম্পন্ন করে পারিবারিক কবরস্থানে আলীমের মরদেহ দাফন করা হবে।
আব্দুল আলীমের চিকিতসায় কোনো গাফিলতি হয়েছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ফয়সাল বলেন, ‘হাসপাতাল থেকে তার চিকিতসায় সার্বিক সহযোগিতা করা হয়েছে। দেশের বাইরে নিয়ে গিয়ে দুরারোগ্য এই ব্যাধির চিকিতসা করানোর সার্মথ্য আমাদের ছিল। কিন্তু সে সুযোগ আমরা পাইনি, আমাদের সেই সুযোগ দেয়া হয়নি।’
জেল সুপার আরও জাানিয়েছেন, আইন অনুযায়ী সুরতহাল শেষে লাশ স্বজনদের কাছ হস্তান্তর করা হবে। ইতোমধ্যে শাহবাগ থানা ও ম্যাজিস্ট্রেটকে আমরা আনুষ্ঠানিক চিঠি দিয়েছে। তাদের উপস্থিতিতেই লাশ হস্তান্তর করা হবে।
উল্লেখ্য, একাত্তরের মানবতাবিরোধী অপরাধের কারণে ২০১৩ সালের ৯ অক্টোবর সাবেক চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৩ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ আব্দুল আলীমকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেন।
আলীমের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের মোট ১৭টি অভিযোগ আনা হয়েছিল। এর মধ্যে নয়টি অভিযোগ প্রমাণিত হয়। চারটি অভিযোগে তাকে মৃত্যু পর্যন্ত কারাদণ্ডের আদেশ দেন ট্রাইব্যুনাল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া