adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে ডালে বসে আছেন সেটি কেটে ফেলার চেষ্টা করবেন না- সাংবাদিকদের প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিকদের উদ্দেশ্যে বলেছেন, সমালোচনা করবেন করেন কিন্তু যে ডালে বসে আছেন, সেই ডালটি কেটে ফেলার চেষ্টা করবেন না। তাহলে ধপাস করে পরে যাবেন। আশা করি বুদ্ধিমানেরা এতটুকুতেই বুঝতে পারবেন। সাংবাদিকদেরকে মনে রাখতে হবে, স্বাধীনতা মানে আবার স্বেচ্ছাচারিতা নয়।
বুধবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘করবী’ হলে দুঃস্থ ও দরিদ্র সাংবাদিকদের সহায়তা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
শেখ হাসিনা বলেন, বিরোধিতার কারণেই অনেকে সম্প্রচার নীতিমালার বিরোধিতা করছে। সব সময় সাংবাদিকদেরই দাবি ছিল একটা নীতিমালা হোক। আমরা সাংবাদিকদের দাবি পূরণ করেছি। একটা নীতিমালা করেছি। বিএনপি-জামায়াত এই নীতিমালার বিরোধিতা করছে। কিন্তু যারা এখন সম্প্রচার নীতিমালার বিরোধিতা করছেন, তারা ক্ষমতায় আসার পর এই নীতিমালা আরো কঠোর করবে।
প্রধানমন্ত্রী বলেন, আমরা যদি গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস না করি তাহলে বেসরকারি গণমাধ্যম খাতকে অনুমোদন দিলাম কেন? আমরাই গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করেছি। আর সে কারণেই দেশের গণমাধ্যমগুলো স্বাধীনভাবে সংবাদ সম্প্রচার করতে পারছে। যেকোনো সংবাদ প্রচারের পূর্ণ স্বাধীনতা তাদের আছে।
তিনি বলেন, সাংবাদিকরা নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। তারা যেন আর নির্যাতনের শিকার না হয় এজন্য এবং তাদের সহযোগিতা করার জন্যই ট্রাস্ট গঠন করা হচ্ছে। ইতিমধ্যে বেতন-ভাতা বৃদ্ধির জন্য ওয়েজ বোর্ড গঠন করেছি। অবশ্য অনেকে ওয়েজ বোর্ড অনুযায়ী বেতন-ভাতা দিচ্ছে, আবার অনেকে দিচ্ছে না।
দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা অপরিহার্য বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী সাংবাদিক কল্যাণ ট্রাস্টকে সহযোগিতা করার জন্য সংবাদপত্র মালিক ও ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এজন্য সাংবাদিকদেরও উদ্যোগ নিতে হবে। সরকার তাতে সহযোগিতা করবে। কিন্তু পরনির্ভরশীল না থেকে আত্মনির্ভরশীল হওয়ার চেষ্টা করতে হবে।
তিনি বলেন, একসময় হাওয়া ভবনের নির্দেশে সাংবাদিকরা নির্যাতনের শিকার হয়েছেন। দক্ষিণ অঞ্চলে সাংবাদিকরা টিকতে পারতো না। কিন্তু আজকে সেই অবস্থা নেই। আজকে সাংবাদপত্র শিল্প হিসেবে ঘোষিত হয়েছে। এতে সাংবাদিকরা সুফল পাবেন। আবার গণমাধ্যম মালিকরাও বিভিন্ন যন্ত্রপাতি আমদানিতে ছাড় পাবেন।
আওয়ামী লীগ সরকারের আমলে অষ্টম ওয়েজ বোর্ডের ঘোষণার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এটি বাস্তবায়নের বিষয়টি তথ্য মন্ত্রণালয় দেখবে। পাশাপাশি চলচ্চিত্র উন্নয়নের জন্য সরকার চেষ্টা করছে। সামাজিক বিভিন্ন সাইট যেন দেশ ও সমাজের কোনো ক্ষতি করতে না পারে তার জন্য সতর্ক থাকতে হবে। এ সময় তিনি বিএনপির সমালোচনা করে বলেন, আন্দোলন করে জনগণকে রাজনৈতিক ভুলের মাশুল দিতে বাধ্য করা হচ্ছে। 
বাংলাদেশ আজকে নানা বাধা পেরিয়ে উন্নয়নের পথে এগুচ্ছে। এখন বাংলাদেশ সারাবিশ্বে উন্নয়নের রোল মডেল। কিন্তু এটা তাদের (বিএনপির) পছন্দ না। যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে, এটাও তাদের পছন্দ না।কিন্তু সব বাধা পেরিয়ে দেশ সাবলম্বী হচ্ছে এবং হবে। দেশকে আমরা সেই জায়গায় নিতে পারবো, সেই বিশ্বাস আমাদের আছে, যোগ করেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।
এসময় আরো উপস্থিত ছিলেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, বিএফইউজে (একাংশ)সভাপতি মনজুরুল আহসান বুলবুল, মহাসচিব আবদুল জলিল ভূইয়া, ডিইউজের (একাংশ) সভাপতি আলতাব মাহমুদ, সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ প্রমুখ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া