adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাতিল করতে হবে সম্প্রচার নীতিমালা

123picডেস্ক রিপোর্ট: জাতীয় সম্প্রচার নীতিমালাকে সার্বিকভাবে অগ্রহণযোগ্য আখ্যায়িত করে অবিলম্বে তা বাতিলের আাহ্বান জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।
বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এ নীতিমালার সমালোচনা করে বক্তারা এমন মন্তব্য করেন। আলোচনা সভায় বক্তারা এই নীতিমালাকে সরকাররের রাজনৈতিক পরিকল্পনার অংশ এবং গণমাধ্যমের কণ্ঠরোধ করার হাতিয়ার বলে মন্তব্য করেন। তারা বর্তমান প্রেস কাউন্সিলকে ঢেলে সাজিয়ে মিডিয়া কাউন্সিল গঠন এবং সম্প্রচার মাধ্যমগুলোর জন্য আলাদা নীতিমালা না করে গণমাধ্যমের জন্য একটি সমন্বিত আইন করার প্রস্তাব দেন।
সভায় সিনিয়র সাংবাদিক নাঈমুল ইসলাম খান বলেন, নীতিমালায় সকল পক্ষের যুক্তিসমূহ যথাযথ উপস্থাপনের কথা বলা হয়েছে যা খুবই কঠিন। প্রশ্ন হতে পারে সকল পক্ষ কি? পুলিশ যদি কোন সমস্যা ঘটায় তাহলে তা নিয়ে যদি প্রতিবেদন হয় বা টেলিভিশনে আলোচনা হয় তাহলে পুলিশ সেখানে যাবেন না। তাহলে সকল পক্ষের আলোচনা হলো কিভাবে?
সুজনের সভাপতি হাফিজ উদ্দিন খান বলেন, সামগ্রিকভাবে এই নীতিমালা গ্রহণযোগ্য নয়। তাই অচিরেই এটি বাতিল করতে হবে।
বিশিষ্ট লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ তার বক্তৃতায় বলেন, এই নীতিমালা যদি মেনে নেওয়া হয় তাহলে এরপরে সাংবাদিকদের ড্রেস নিয়ে নীতিমালা হবে না তার কি বিশ্বাস আছে। যদি তথ্য মন্ত্রণালয় থেকে নির্দেশ আসে যে কলামিস্টদের হাফ প্যান্ট পরতে হবে। তাহলে সেটিই কার্যকর হবে। সাবেক তথ্যমন্ত্রী অধ্যাপক ড. আবু সাঈদ বলেন, এটি নীতিমালা নয়। সম্প্রচার মাধ্যমগুলোর জন্য একটি ইতিমালা হয়েছে।
রাষ্ট্রবিজ্ঞানী ড. দিলারা জামান বলেন, এই সম্প্রচার নীতিমালা যদি আমরা মেনে নেই তাহলে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার আশা শেষ হয়ে যাবে। সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, আমাদের অতীতের অভিজ্ঞতা সুবিধাজনক নয়। তাই সেই অভিজ্ঞতার উপর দাঁড়িয়েই আমাদের চিন্তা করতে হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গোলাম রহমান বলেন, আমাদের উচিত হবে তাদের ভুল-ভ্রান্ত্রি ধরিয়ে দিয়ে সামনের দিকে এগিয়ে নেওয়া।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া