adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লক্ষ্য রাশিয়া- আমেরিকা অস্ত্র মজুদ করছে নরওয়েতে

১৯৯৭ সালে তোলা নরওয়ের একটি গুহার মুখের ছবি, ব্যাপক সংখ্যক মার্কিন সামরিক যানবাহন দেখা যাচ্ছেআন্তর্জাতিক ডেস্ক : নরওয়ের কেন্দ্রস্থলে অনেকগুলো গুহায় নতুন করে বিপু অস্ত্র, ট্যাংক ও সাঁজোয়া যান মজুদ করতে শুরু করেছে আমেরিকা। এসব গুহা আগে থেকেই মার্কিন অস্ত্রভাণ্ডার হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল। গুহাগুলোর কোনো কোনোটির ব্যাপক এলাকা জুড়ে তাপমাত্রা নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে।
ব্যাপক এলাকা জুড়ে তাপমাত্রা নিয়ন্ত্রণের এ ব্যবস্থাকে ‘জলবায়ু নিয়ন্ত্রণ’ ব্যবস্থা হিসেবে অভিহিত করা হয়। পেন্টাগনের কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট এ খবর দিয়েছে।  এতে বলা হয়েছে, বিশ্বজুড়ে আগাম সেনা ও অস্ত্র মোতায়েন এবং অস্ত্রের মজুদ গড়ে তোলার কর্মসূচির অংশ হিসেবে নরওয়ের গ্রামাঞ্চলের এ সব গুহা ব্যবহার করছে মার্কিন মেরিন কোর।
শীতল যুদ্ধের সময় আমেরিকার এ কর্মসূচি শুরু হয়েছিল এবং এ বিষয়ে সাধারণভাবে মার্কিন কর্মকর্তারা মুখ খোলেন না। এ কর্মসূচি অনুযায়ী প্রয়োজনীয় মুহূর্তে সাবেক সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে ব্যবহারের জন্য ইউরোপসহ বিশ্বের আরো কয়েকটি অঞ্চলে অস্ত্র ও সামরিক যানের মজুদ গড়ে তুলেছে আমেরিকা। 
মেরিন কোরের কর্মকর্তারা জানিয়েছেন, নরওয়ের এ সব গুহায় অস্ত্র মজুদের কাজ শুরু হয়েছিল ১৯৮১ সালে। 

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, নরওয়েতে ‘জলবায়ু নিয়ন্ত্রণ’ ব্যবস্থা সংবলিত ছয়টি গুহা এবং দুইটি বিমানক্ষেত্রসহ পেন্টাগনের ৭,০০০ বর্গ ফুট বা ৬৫,০৩২ বর্গ মিটার স্থাপনা রয়েছে।
সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর অস্ত্র মজুদ গড়ে তোলার এ কর্মসূচি ঝিমিয়ে পড়েছিল। কিন্তু ইউক্রেন সংকটসহ অন্যান্য বিষয় নিয়ে যখন রাশিয়ার সঙ্গে আমেরিকার টানাপড়েন তুঙ্গে রয়েছে তখন পেন্টাগন এ জাতীয় মজুদ গড়ে তোলার তৎপরতা জোরদার করল। 
১৯৬২ সালে কিউবা সংকটকে কেন্দ্র করে আমেরিকা ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নের মধ্যে প্রচণ্ড টানাপড়েন সৃষ্টি হয়েছিল এবং ১৩ দিনের ওই উত্তেজনায় দুই দেশ পরমাণু যুদ্ধের কাছাকাছি চলে গিয়েছিল। ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভিকে গত মার্চে দেয়া সাক্ষাতকারে মার্কিন অধ্যাপক জেমস পেট্রাস বলেছিলেন, রাশিয়াকে ঘিরে ফেলার কৌশল নিয়েছে আমেরিকা। ফলে বিশ্ব ৬০-এর দশকের কিউবা সংকটের চেয়েও গভীর বিপদের দিকে এগিয়ে চলেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া