adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিনাক উদ্ধার হয়নি -দেশজুড়ে পেনিক

imagesডেস্ক রিপোর্ট : দেশের সবধরনের শক্তিশালী প্রযুক্তি ব্যবহার করেও মাওয়ায় ডুবে যাওয়া লঞ্চ পিনাক-৬ এর খোঁজ মেলেনি ৬ষ্ঠ দিনেও। পদ্মায় লঞ্চটি ডুবে যাবার পর থেকেই উদ্ধারের জন্য প্রধান মন্ত্রীর কড়া নির্দেশ, দিনরাত মন্ত্রী এমপিদের স্থান পরিদর্শন এবং অ্যাধুনিক প্রযুক্তি ব্যববহার, সবই যেনো বিফলে যেতে বসেছে। পিনাক ডুবে যাবার পর থেকেই  দেশজুড়ে পেনিক (আতংক) সৃষ্টি হয়েছে।  
নৌমন্ত্রী শাজাহান খান বলছেন, বিগত বছরগুলোতে নদীর ওই অংশে কোনো লঞ্চ ডোবেনি। বাল্কহেট ও বড় ট্রলার বা নৌকা ডুবলেও তার আর কোনো  সন্ধান পাওয়া যায়নি। তারপরও ‘মালয়েশিয়ার নিখোঁজ বিমান খুঁজতে’ যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, সেই একই প্রযুক্তি ব্যবহার করে মাওয়ায় চেষ্টা চলানো হচ্ছে।
অভিযানে থাকা নৌ বাহিনী, বিআইডব্লিউটিএ, ফায়ার সার্ভিস ও সিভিল  ডিফেন্স- সবাই বলছে, তারা আশা ছাড়েনি। কিন্তু বাস্তবতা হলো, ‘ইকো সাউন্ডার’ ও ‘সাব বটম প্রোফাইলার’ ব্যবহার করে দুর্ঘটনাস্থলকে ঘিরে ৫০ বর্গ কিলোমিটার এলাকায় তল্লাশি চালিয়েও চিহ্নিত করা যায়নি লঞ্চটির অবস্থান।
বরং সময় যতো গড়াচ্ছে, প্রবল স্রোতে লঞ্চটি ততো দূরে সরে যাওয়ার বা উজান থেকে ভেসে আসা পলি আর বালির নিচে চাপা পড়ার আশঙ্কা ততো জোরালো হচ্ছে। সেই সঙ্গে ক্ষীণ হয়ে আসছে লঞ্চটি উদ্ধারের আশা। দেশে ডুবে যাওয়া কোনো নৌযান সনাক্ত করতে এতো দীর্ঘ সময় আর কখনো তল্লাশি চালানো হয়েছিল কি না – তা মনে করতে পরেন না ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ খান।
একই কথা বলেছেন মাওয়ায় উদ্ধার অভিযানে সম্পৃক্ত নৌ-বাহিনী সদস্যদের তদারকির দায়িত্বে থাকা ক্যাপ্টেন নজরুল ইসলাম।
এই পরিস্থিতিতে শনিবার তল্লাশির পরিধি আরো বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি। 
‘সন্তুষ্ট না হওয়া পর্যন্ত অভিযান’ –
গত ৪ অগাস্ট বেলা ১১টার দিকে কাওড়াকান্দি থেকে তিন শতাধিক যাত্রী নিয়ে মাওয়া ঘাটে যাওয়ার পথে লৌহজং ক্রসিংয়ে ডুবে যায় পিনাক-৬। প্রথম কয়েক দিনের ব্যর্থতার পর উদ্ধারকর্মীদের পক্ষ থেকে বলা হচ্ছিল, চট্টগ্রাম বন্দর থেকে শক্তিশালী যন্ত্রপাতি নিয়ে সার্ভে ভেসেল জরিপ-১০ পৌঁছালে হয়তো পিনাকের অবস্থান সনাক্তি করা সম্ভব হবে।
নৌ বাহিনীর সদর দপ্তরের উপ পরিচালক কমান্ডার হাবিবুল আলম বলেন, শুক্রবার সকাল ৬টার দিকে মাওয়ায় পৌঁছানোর পর দিনভর তল্লাশি চালিয়েছে জরিপ-১০। সঙ্গে ছিল টাগ বোট কাণ্ডারি-২, অনুসন্ধানী জাহাজ তিস্তা, সন্ধানী, আইটি-৯৭ ও ব-দ্বীপ। কিন্তু ফলাফল সেই শূন্য। লঞ্চের অবস্থান চিহ্নিত করতে না পারায়  উদ্ধারকারী জাহাজ ‘নির্ভীক’ ও ‘রুস্তম’ মাঝ পদ্মায় অলস বসে আছে।

পিনাক-৬ বালির নিচে আটকা পড়লে সেটি উদ্ধার করা সম্ভব হবে কি না জানতে চাইলে বিআইডব্লউটিসি চেয়ারম্যান বলেন, লঞ্চটি কাঠ ও স্টিল দিয়ে তৈরি, তুলনামূলকভাবে হালকা। ফলে লঞ্চের ওপর পলি জমে গেলেও উদ্ধারকারী জাহাজ দিয়ে সেটি টেনে তোলা সম্ভব। আর তা না হলে আমরা কেটে টুকরো করেও তুলে আনার চেষ্টা করতে পারি।

উদ্ধার ৪০, হস্তান্তর ২৩
এদিকে ভাটির বিভিন্ন নদীতে শুক্রবারও ভেসে উঠেছে চারটি লাশ। এ নিয়ে উদ্ধার করা লাশের সংখ্যা দাঁড়িয়েছে ৪০ এ।  এর মধ্যে ২৩ জনের পরিচয় নিশ্চিত হওয়ায় মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।
এছাড়া বিকৃত হয়ে যাওয়া ১২টি লাশ সনাক্ত না হওয়ায় ডিএনএ নমুনা ও ছবি রেখে সেগুলো দাফন করা হয়েছে মাদারীপুরে। মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল জানিয়েছেন, তাদের হাতে থাকা তালিকা অনুযায়ী পিনাক-৬ এর ১২৬ জন যাত্রী এখনো নিখোঁজ।

মসজিদে মসজিদে দোয়া – লঞ্চডুবিতে নিহতদের আত্মার শান্তি কামনায় শূক্রবার জুমার নামাজের পর মুন্সীগঞ্জ ও মাদারপুরের মসজিদে মসজিদে বিশেষ দোয়া করা হয়।
মুন্সীগঞ্জের জেলা প্রশাসক সাইফুল হাসান বলেন, সকল অনিশ্চতা কাটিয়ে লঞ্চটি উদ্ধার এবং নিখোঁজদের সন্ধান পাওয়ার জন্যও দোয়া করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া