adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আপনি রোজগাড় করুন ইউটিউব-এ

u-tubeডেস্ক রিপাের্ট : নির্মাতা, সরবরাহকারী ও ভোক্তা অনলাইনে এই তিন জনকে একই বৃত্তে বেধেছে ইউটিউব। প্রতি সেকেন্ডে জ্যামিতিক হারে বাড়ছে এই বৃত্তের ব্যাস। এমন উভমুখী মিথস্ক্রিয়ায় জীবন্ত বাজারে পরিণত হয়েছে ভার্চুয়াল এই মাধ্যমটি। এ যেন মুনাফা তীর্থ! কিন্তু এই তীর্থ থেকে কীভাবে মিলবে আয়।

ইউটিউব থেকে রোজগারের কথা অল্প-বিস্তর আমরা সবাই জানি। কিন্তু কীভাবে? আসুন এবার সেটাই জেনে নিই।

সব কাজের মতোই ইউটিউব থেকে আয়ের ক্ষেত্রে প্রয়োজন (সুপ্ত) পরিকল্পনা। কারিগরি দক্ষতার সঙ্গে বুদ্ধিবৃত্তিক নৈপুণ্য আপনাকে আগামীর এই ঐন্দ্রজালিক বেদিতে প্রতিষ্ঠা দিতে পারে অল্প দিনেই।  

তাই এলোমেলো ভিডিও/কনটেন্ট নয়, একটু ভেবে, পরিকল্পনা করে আপলোড করুন। তাহলেই একজন সৃজনশীল উৎপাদক হিসেবে ভোক্তারা ভিড় করবেন আপনার বৈঠকখানায়।

পরিকল্পনার প্রথম ধাপেই আপনি নির্ধারণ করুন দর্শককে আপনি কি দিতে চান। আকর্ষণীয় কি-ওয়ার্ডের চ্যানেলের সুন্দর একটি নাম দিন। সে অনুযায়ী স্ক্রিপ্ট তৈরি করুন। মনে রাখবেন পাড়ার গানের আসরের ভিডিও আপলোড করে ইউটিউব থেকে আয় করা যায় না। ভিডিও হতে হবে মৌলিক।  
দর্শককে বিনোদিত করতে ধারণকৃত ভিডিও- উইন্ডোজ মুভি মেকারে দরকারি এডিট সেরে নিন। সাধারণত ৩ থেকে ৮ মিনিটের ভিডিও ব্যবহারকারীরা বেশি পছন্দ করবে। বেশি দীর্ঘের না হলে তাই আপনার জন্যই ভালো।
ভিডিওটা ইউটিউব ফর্মে রূপান্তর করুন।
গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে ইউটিউব অ্যাকাউন্টে সাইন ইন করে এর বাম পাশের মাই চ্যানেল থেকে ভিডিও ম্যানেজার অপশনে ক্লিক করুন। এ পর্যায়ে ডানে বেশ কিছু অপশন দেখতে পাবেন। এখানে আপনার নামের পাশে থাকা পার্টনার অপশনে মোবাইল নম্বর ব্যবহার করে পার্টনার ভেরিফায়েড করুন।  
ভিডিও আপলোড করার সময় সেটিংয়ে ঢুকে ‘মনিটাইজ’ ঘরে টিক দিয়ে দিলাম অর্থাৎ ভিডিওতে বিজ্ঞাপন যোগ করার জন্য ইউটিউবকে অনুমতি দিন। এখানে Monetize with ads অপশনে টিক চিহ্ন দিয়ে দিলেই আপনার ভিডিওটিতে এখন থেকে গুগল বিভিন্ন বিজ্ঞাপন দেখাবে। তবে সাবধান কোনো ধরনের কপি করা ভিডিও আপলোড করবেন না। তাহলে ইউটিউব যে কোনো সময় আপনার Monetized অপশন নিষ্ক্রিয় করে দেবে। এরপর নিচের দিকে How Will Paid নামে আরেকটি অপশন পাবেন। সেখানে associate an AdSense account-এ ক্লিক করে Next ক্লিক করে জিমেইল আইডির মাধ্যমে লগ ইন করে যাবতীয় তথ্য দিলেই অ্যাডসেন্স চালুর অনুরোধ চলে যাবে। এখন ২ থেকে ৩ দিনের মধ্যে অ্যাডসেন্স অ্যাপ্রুভ মেইল আপনার ইনবক্সে চলে আসবে। মোনিটাইজেশেন-এ উত্তীর্ণ হলে মোটামুটি ভাবে প্রতি হাজার মনেটাইজ ভিউতে ১ থেকে ৫ ডলার অবধি আয় সম্ভব।
ভিডিওর শিরোনাম দেয়ার সময় এমন কিছু শব্দ ব্যবহার করা উচিত যেগুলো দর্শক সাধারণত ইউটিউবে কোনো কিছু খোঁজার সময় খুব বেশি ব্যবহার করে থাকে। এ সম্পর্কিত অনেক ভিডিও ইউটিউবে আছে, দরকার মতো খুঁজে বের করে গবেষণা করুন, উপকার পাবেন নিশ্চিত।
এবার ভিডিওটি বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইট যেমন- ফেসবুক, টুইটার, গুগল+ ইত্যাদিগুলোতে শেয়ার করুন। আপনার ভিডিওয়ের জন্য ব্যাকলিংক তৈরি করুন। একটা কথা ভালো করে মনে রাখবেন, ইউটিউব ভিডিও পাবলিশিংও এক ধরনের ব্লগিং। তাই আপনাকে ইউটউব, গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনে ভালো অবস্থানে আসার জন্য অবশ্যই কিছু ব্যাকলিংক তৈরি করতে হবে। শুধু আপনার টপিক রিলেটেড সাইটে লিংক তৈরি করুন। আপনার মতো কাজ করছেন এমন লোকদের অনুসরণ করুন।
এপর্যায়ে যতবার ভিডিওটি দেখা হবে ততবার ইউটিউব আপনাকে টাকা দিতে থাকবে। মনে রাখবেন, যাদি আপনার ভিডিওটি ৫০০০ ভিউ হয় কিন্তু এর মধ্যে প্রায় ৩ হাজার জন ভিডিওটি ১ মিনিটের কম দেখে। তাহলে ৫ হাজার ভিউ স্বত্তেও আপনার মনেটাইজ ভিউ হবে মাত্র ২ হাজার। মনেটাইজ ভিউ কত হয়েছে সেটা একমাত্র যার অ্যাকাউন্ট সেই দেখতে পারবে ‘Analytics’-এ ক্লিক করে।
প্রশ্ন হচ্ছে- টাকাটা কোথায় জমা হবে এবং কীভাবে হাতে পাবেন। এ জন্য আপনাকে ‘অ্যাডসেন্স’ অ্যাকাউন্টের জন্য গুগলের কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে। এ পর্যায়ে গুগল কয়েকদিন ধরে আপনার অ্যাকাউন্ট-যাচাই করবে যে, আপনার ভিডিও কেউ দেখছে কিনা এবং ভিডিওটি কোনো ক্ষতিকর বিষয়বস্তু ধারণ করছে কিনা ইত্যাদি বিষয়। পর্যবেক্ষণ উৎরে গেলে অনুমোদন পেয়ে যাবেন। তখন আপনি ড্যাশবোর্ড থেকে যে কোনো সময় অ্যাকাউন্টে কত টাকা জমা হলো তা দেখতে পারবেন। টাকার পরিমাণ একটা নির্দিষ্ট মাত্রায় পৌঁছালে ইউটিউব জানতে চাইবে আপনি কীভাবে টাকাটা পেতে চান অর্থাৎ চেক নাকি ব্যাংক ট্রান্সফার। আপনার ইনকাম লেভেল যতদিন না ১০০ ডলার হচ্ছে ততদিন আপনি টাকা পাবেন না। ১০০ ডলার হলে আপনার বাড়িতে গুগল থেকে একটি চিঠি আসবে তাতে একটি কোড নম্বর থাকবে সেই কোড নম্বর দিয়ে আপনাকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইলস দিতে হবে।

আয় বাড়াতে আপনি যে বিষয় নিয়ে ভিডিও তৈরি করছেন এ রকম অন্য জনপ্রিয় সাইটগুলোতে আপনার ভিডিওটির লিংক দিয়ে দিতে পারেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া