adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্প্রচার নীতিমালা -জামায়াত আজ মাঠ গরম করবে

ফাইল ছবিনিজস্ব প্রতিবেদক : জাতীয় সম্প্রচার নীতিমালা ইস্যু নিয়ে আজ বৃহস্পতিবার মাঠে নামছে জামায়াত। এই নীতিমালা বাতিলের দাবিতে এদিন সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করবে দলটির নেতাকর্মীরা। এর মধ্য দিয়ে ঈদ পরবর্তী রাজপথে নামার পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে জামায়াত।
সংবাদপত্রসহ সকল গণমাধ্যমের স্বাধীনতা নিয়ন্ত্রণ এবং মতপ্রকাশের অধিকার হরণের লক্ষ্যে সরকার এ নীতিমালা চূড়ান্ত করেছে এমন অভিযোগে দেশব্যাপী এই বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছে জামায়াত। সেই সঙ্গে দেশের সকল নাগরিকের পাশাপাশি সব রাজনৈতিক দল ও সংগঠনকে এই নীতিমালার বিরুদ্ধে সোচ্ছার হওয়ার আহ্বান জানিয়েছে দলটি।
মঙ্গলবার জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এক বিবৃতিতে এ আহ্বান জানান।
বিবৃতিতে তিনি বলেন, সংবাদপত্রসহ সকল গণমাধ্যমের স্বাধীনতা নিয়ন্ত্রণ এবং মতপ্রকাশের অধিকার হরণ করার লক্ষ্যে সরকার যে সম্প্রচার নীতিমালা চূড়ান্ত করেছে তা ৪ আগস্ট মন্ত্রিপরিষদ অনুমোদন করেছে। সংবাদপত্রসহ সকল গণমাধ্যমের কণ্ঠরোধ ও বাকস্বাধীনতা হরণ করার জন্য সরকার অনুমোদিত সম্প্রচার নীতিমালার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।
তিনি আরো বলেন, তথ্য মন্ত্রণালয় সম্প্রতি নির্বাহী আদেশে পত্রিকার প্রকাশনা বাতিলের ক্ষমতা যুক্ত করে ‘দ্য প্রিন্টিং ও প্রেসেস এ্যান্ড পাবলিকেশন্স অ্যাক্ট-১৯৭৪’ সংশোধন করে সরকার গণমাধ্যমের স্বাধীনতা হরণের পদক্ষেপ গ্রহণ করেছে। এ নীতিমালার মাধ্যমে টিভি চ্যানেলের টক’শো এবং সভা-সমাবেশে বক্তব্য দেওয়ার অধিকার হরণ করার চক্রান্ত করা হচ্ছে। দেশের স্বাধীনচেতা ও গণতন্ত্রকামী জনগণ এই সম্প্রচার নীতিমালা কিছুতেই মেনে নিতে পারে না।
শফিক বলেন, ইতোমধ্যে বিভিন্ন রাজনৈতিক দল, সাংবাদিক, বুদ্ধিজীবীরা সরকারের এই গণবিরোধী সম্প্রচার নীতিমালার তীব্র সমালোচনা করে তা বাতিলের দাবি জানিয়েছেন। কিন্তু সরকার তা অগ্রাহ্য করে গণমাধ্যমের স্বাধীনতা হরণকারী সম্প্রচার নীতিমালা পাশ করার জন্য এগিয়ে যাচ্ছে। জনমত উপেক্ষা করে সম্প্রচার নীতিমালা পাশ করা হলে এর পরিণতি শুভ হবে না।
সরকারকে এই কালো আইন পাশ করা থেকে বিরত রাখার জন্য তিনি সাংবাদিক, বুদ্ধিজীবী, গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজসহ আপামর জনতাকে প্রতিবাদে সোচ্ছার হওয়ার আহবান জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া