adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরো ১০ হাজার নার্স নিয়োগে প্রধানমন্ত্রীর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যসেবায় গতি বাড়াতে আরো ১০ হাজার নার্স নিয়োগের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
একইসঙ্গে বাংলাদেশের প্রতিটি জেলায় নার্সিং ইনস্টিটিউট এবং ঢাকাসহ প্রতিটি বিভাগে আরো কয়েকটি শিশু হাসপাতাল নির্মাণ করা হবে বলেও জানিয়েছেন তিনি। বুধবার রাজধানীর ওসমানী মিলনায়তনে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে এই নির্দেশ ও আশ্বাস দেন প্রধানমন্ত্রী।
শেখ হাসিনা বলেন, আমরা ৭ হাজার ডাক্তার, সহকারী ডাক্তার নিয়োগ দিচ্ছি। আর নার্সের জন্য মাত্র ৫ হাজার পদ সৃষ্টি করা হয়েছে; এটা অসামঞ্জস্যপূর্ণ। আমি বলব, আরো অন্তত ১০ হাজার নার্স যেন নিয়োগ দেয়া হয় সে ব্যবস্থা নিতে।
এক্ষেত্রে অর্থের কোনো সমস্যা হবে না বলেও নিশ্চয়তা দেন সরকার প্রধান হাসিনা। সব বিষয়ের শিক্ষার্থীদের নার্সিংয়ে স্নাতক কোর্সে ভর্তির সুযোগ দিতেও সংশ্লিষ্টদের বলেন তিনি। প্রধানমন্ত্রী নার্সিং পেশার গুরুত্ব তুলে ধরে তার উন্নয়নে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপও তুলে ধরেন।
গ্রাজুয়েট নার্সিংয়ের সিস্টেমই ছিল না, আমরা এটাতে পরিবর্তন এনেছি। নার্সিং ইনস্টিটিউটও আমরা তৈরি করছি এবং আমাদের লক্ষ্য আছে প্রতিটি জেলায় জেলায় নার্সিং ইনস্টিটিউট আমরা তৈরি করে দিচ্ছি।
নার্সিং পেশার মর্যাদা বাড়াতে এই পদগুলোকে দ্বিতীয় শ্রেণির মর্যাদায় উন্নীত করার কথা বলেন তিনি। উচ্চতর প্রশিক্ষণ ও ডিগ্রির জন্য বিদেশে নার্স পাঠানোর সুযোগ করে দেয়ার কথাও তিনি বলেন।  
শেখ হাসিনা বলেন, সারা পৃথিবীতেই নার্সরা শুধু রোগীর সেবা করে না, আসলে তারা পরীক্ষা-নিরীক্ষা করে রিপোর্ট তৈরি করে ডাক্তারদের দেয়; তারপর ডাক্তাররা পরীক্ষা করে। আমাদের দেশেও আমরা চিকিৎসা ব্যবস্থা সেই মানে নিয়ে যেতে চাই।

প্রধানমন্ত্রী জানান, গত পাঁচটি বিসিএস পরীক্ষার মাধ্যমে ২ হাজার ৪৪০ জন সহকারী সার্জন নিয়োগ এবং ১৯৬ জন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেয়া হয়েছে। অস্থায়ী (এডহক) ভিত্তিতে ৪ হাজার ১৩৩ জন সহকারী সার্জন নিয়োগ দেয়া হয়েছে।
৩৩তম বিসিএসের মাধ্যমে ৬ হাজার ২২১ জন সহকারী সার্জন বৃহস্পতিবার কাজে যোগ দেবেন বলেও জানান তিনি। শিশুদের জন্য রাজশাহী, বরিশাল ও সিলেটে শিশু হাসপাতাল নির্মাণের কাজ চলছে বলে জানান প্রধানমন্ত্রী। একইসঙ্গে ঢাকায় আরো কয়েকটি এবং প্রতিটি বিভাগেই শিশু হাসপাতাল নির্মাণের পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।
শিশুর পরিপূর্ণ বেড়ে ওঠার জন্য মায়ের দুধ পানের ওপর গুরুত্ব দিয়ে শেখ হাসিনা বলেন, শিশুদের জন্য মায়ের দুধের বিকল্প অন্য কিছু হতে পারে না। তবে এজন্য মায়েদের যতœ একান্তভাবে প্রয়োজন।
সন্তানসম্ভবা এবং সন্তান জšে§র পরে মায়েদের স্বাস্থ্যসেবার বিষয়েও সংশ্লিষ্টদের দায়িত্ববান হতে পরামর্শ দেন তিনি। একইসঙ্গে শিশুদের মায়ের দুধপান ও মাতৃস্নেহ নিশ্চিতে অফিস, আদালতসহ বিভিন্ন স্থানে ডে-কেয়ার সেন্টার স্থাপনের ওপর জোর দেন প্রধানমন্ত্রী। অনেক জায়গায় এটা হচ্ছে না। সেখানে করতে হবে। শুধু সরকারি অফিস করলেই হবে না, বেসরকারি যেসব অফিস আছে সেখানেও এ ধরনের সুযোগ সৃষ্টি করে দিতে হবে।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন, সচিব এমএম নিয়াজ উদ্দিনসহ বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মা ও শিশুদের নিয়ে একটি বইয়ের মোড়ক উšে§াচন করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া