adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেক্সিকােকে হারিয়ে বিশ্বকাপে ভালোভাবেই টিকে রইলো আর্জেন্টিনা

স্পাের্টস ডেস্ক: জয় দরকার ছিল। সেই জয়টাই এলো। আর মানসিকভাবে ঝিমিয়ে পড়া আর্জেন্টিনাকে বিশ্বকাপে টিকিয়ে রাখতে যার পারফরমেন্সের দিকে তাকিয়ে ছিল দুনিয়াজোড়া আলবিসেলেস্তে সমর্থকরা, সেই লিওনেল মেসিই জাগিয়ে তুললেন গোটা দলকে। দুর্দান্ত এক গোলের সাথে এনজো ফার্নান্দেজকে দিয়ে এক গোল করিয়ে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে আর্জেন্টিনাকে কাতার বিশ্বকাপে টিকিয়ে রাখলেন মেসি।

অথচ, জয় ছাড়া বিকল্প নেই এমন সমীকরণের ম্যাচে শুরু থেকেই ছন্নছাড়া ফুটবল খেলতে দেখা যায় নীল-সাদা শিবিরকে। মাঝমাঠের সাথে আক্রমণভাগের অসামঞ্জস্যতা, রক্ষণের সাথে মিডফিল্ডের সংযোগে গোলযোগ, লাউতারো-মেসি-ডি মারিয়াদের ধারহীন পারফরমেন্সে প্রথমার্ধে গোল পায়নি আলবেসিলেস্তেরা। অন্যদিকে, রক্ষণকাজে সকল মনোযোগ দিয়ে প্রথমার্ধ গোলশূন্য রেখে মেক্সিকো শিবিরকেও মনে হয়েছিল, পরিকল্পনা সফল হয়েছে জেরার্ড টাটা মার্টিনোর শিষ্যদের।

পর্বতপ্রমাণ চাপ নিয়েই হয়তো দ্বিতীয়ার্ধে খেলতে নেমেছিল আর্জেন্টিনা। ড্রেসিংরুমে শিষ্যদের কী বলেছিলেন লিওনেল স্কালোনি, তা এখনই জানা যায়নি। তবে আর্জেন্টাইনদের খেলার ধরনে যে পরিবর্তন এসেছিল, তা ধরা পড়ে সহজেই। পাসিং এবং বোঝাপড়া দুই জায়গাতেই নিজেদের কিছুটা হলেও গুছিয়ে আনে স্কালোনির শিষ্যরা। তবে গোলের জন্য মাথা কুটে মরা চলছিল তখনও।

বলা হয়, সবচেয়ে কঠিন সময়ই তৈরি করে কিংবদন্তি। আলবিসেলেস্তেদের জন্য তেমনই এক ম্যাচ ছিল এটি। ঠিক তেমনই এক সময়ে নিজের থলি থেকে লিও মেসি বের করলেন তার ম্যাজিক। ম্যাচের ৬৪ মিনিটে ডি বক্সের বাইরে থেকে ট্রেডমার্ক বাঁ পায়ের বুলেট গতির শটে গুইলার্মো অচোয়াকে পরাস্ত করেন মেসি। আর আর্জেন্টিনা পেলো তাদের অতি কাঙ্ক্ষিত গোল।

২০১৮ সালের বিশ্বকাপে যখন কোয়ালিফাই করাই অনেকটা অনিশ্চিত হয়ে পড়েছিল আর্জেন্টিনার জন্য, তখন জাদুকরি এক হ্যাট্রিকে দেশকে একার কাঁধে বহন করে বিশ্ব মঞ্চে নিয়ে গিয়েছিলেন এই ফুটবল জাদুকর। লুসাইল স্টেডিয়ামেও জন্ম নিলো ঠিক তেমনই এক জাদুকরি মুহূর্ত! ক্যারিয়ারে অনেক গুরুত্বপূর্ণ গোলই তিনি করেছেন। কিন্তু মেক্সিকোর বিপক্ষে লিওনেল মেসি আরও একবার দেখালেন, দিনশেষে তিনিই আর্জেন্টিনার মেসিয়াহ বা, ত্রাণকর্তা। দুনিয়াজোড়া ছড়িয়ে ছিটিয়ে থাকা কোটি কোটি ভক্তের আশাকে বহন করার জন্য নিজের কাঁধকে আরও একবার চওড়া করলেন এই ফুটবল বিস্ময়।

আনহেল ডি মারিয়ার বাড়ানো বল থেকে ডি বক্সের বাইরে বল পান মেসি। আর তখনই যেন ঝলসে ওঠে মেসির শাশ্বত বাম পা। আর ভেঙে পড়লো বিশ্বকাপে মেক্সিকান প্রাচীরের ভূমিকায় দাঁড়িয়ে যাওয়া গুইলার্মো অচোয়া নামক প্রাচীর।

এক গোলে পিছিয়ে পড়ে ম্যাচের ফেরার জন্য প্রাণান্তকর চেষ্টা করে যায় মেক্সিকো। কিন্তু ম্যাচের ৮৭ মিনিটে আরও একবার স্তব্ধ হয়ে যায় মেক্সিকো। মেসির পাস থেকে ডি বক্সের বামপ্রান্তে এনজো ফার্নান্দেজের দুর্দান্ত এক বাঁকানো শটে আরও একবার পরাস্ত হন অচোয়া। আর মহামূল্যবান ৩ পয়েন্ট নিশ্চিত হয় আর্জেন্টিনার। নিশ্চিত হয়, শেষ ষোলোয় খেলার লড়াইয়ে ভালোভাবেই টিকে রইলো মেসির আর্জেন্টিনা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া