adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘জনগণের কথা ভেবেই গণভবনে বাস না করার সিদ্ধান্ত নেন বঙ্গবন্ধু’

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধুর একান্ত সচিব ড. মোহাম্মদ ফরাস উদ্দিন বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণের কাছাকাছি থাকার জন্যই জীবনের ঝুঁকি থাকা সত্ত্বেও গণভবনে না থেকে ৩২ নম্বরের বাসভবনে থাকার সিদ্ধান্ত নিয়েছিলেন। 
গণমানুষের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণের সঙ্গে সম্পৃক্ত থাকার জন্যই ১৯৭৫ সালের শুরুতেই গণভবনে না থাকার চূড়ান্ত সিদ্ধান্ত নেন। ততদিনে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অনেকটাই অবনতি হয়েছে। সর্বহারা পার্টি তখন সক্রিয়। আন্তর্জাতিক চক্রান্তও ঘনীভূত হয়ে হচ্ছিল। তা সত্ত্বেও তিনি এই সিদ্ধান্ত নিয়েছিলেন। একটি সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাতকারে বঙ্গবন্ধুর একান্ত সচিব ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাস উদ্দিন একথা বলেন।
তিনি বলেন, অনেকেই মনে করেন বঙ্গবন্ধু গণভবনে থাকলে ১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ড ঘটতে পারতো না। বঙ্গবন্ধু হয়তো আপাত দৃষ্টিতে নিরাপদ থাকতেন। তবে তার গণভবনে না থাকার সিদ্ধান্তই সঠিক ছিল। 
বেগম ফজিলাতুন্নেছা মুজিবের পরামর্শে বঙ্গবন্ধু এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিলেন উল্লেখ করে তিনি বলেন, বেগম মুজিব বলেছিলেন, বঙ্গবন্ধুকে সবার থেকে আলাদা করে গণভবনে বন্দি করে রাখা হোকÑ সেটা আমি চাই না। একজন রাষ্ট্রনায়ক, গণমানুষের নেতা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে রাষ্ট্র পরিচালনা করতে পারেন না। তোমাদের বঙ্গবন্ধুর ব্যাপারটা আরো অন্যরকম। তিনি যদি ৩২ নম্বরে থাকেন সাধারণ মানুষ তার সঙ্গে দেখা করতে পারবেন। গণভবনে থাকলে তা পারবেন না।
ড. ফরাস উদ্দিন বলেন, বঙ্গবন্ধুর কাছে বেগম মুজিবের পরামর্শ যৌক্তিক মনে হয়েছিল। বেগম মুজিবের ভাষায়Ñ ‘আমি তো বাজারে লোক পাঠাই। তারা যে বাজার নিয়ে আসে তা তোমাদের বঙ্গবন্ধু দেখেন। ৩২ নম্বরে থাকলে তিনি এসব দেখবেন। তিনি বুঝতে পারবেন বাজারে জিনিসপত্রের দাম কেমন। তোমরা তাকে গণভবনে নিয়ে গেলে তিনি তো সবকিছু থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বেন।’ 
এসব বিবেচনা করেই বঙ্গবন্ধু ৩২ নম্বরের বাড়িতে থাকার সিদ্ধান্ত নিয়েছিলেন। যেখানে তিনি জনগণের কাছ থেকে দেশের মানুষের দৈনন্দিন সমস্যা ও সংকট, প্রতিদিনের বাজার দর, অর্থনৈতিক অবস্থা দেখার সুযোগ পাবেন। যা তাকে দেশের পরি¯ি’তি বুঝতে সহায়তা করবে। তিনি গণভবনে সারা দিন অফিস করতেন। সন্ধ্যায় ধানমন্ডির বাড়িতে ফিরে আসতেন।
ফরাস উদ্দিন জানান, কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কারণে দেশে তখন একটা অন্যরকম প্রেক্ষাপট তৈরি হয়। মাত্র দেড় মাস আগেই ২৫ জানুয়ারি দেশের রাষ্ট্রপতি পদ্ধতির সরকারব্যবস্থা প্রবর্তন করে তিনি রাষ্ট্রপতির দায়িত্বভার গ্রহণ করেন। বিভিন্ন রাজনৈতিক দলের সমন্বয়ে জাতীয় দল বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) গঠন করা হয়। তিনি তখন জাতির অর্থনৈতিক মুক্তির জন্য বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীলতা কমাতে দেশের অর্থনৈতিক নীতিমালাকে ঢেলে সাজানোর পরিকল্পনা গ্রহণ করছিলেন।
তিনি বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের প্রধান লক্ষ্য ছিল দুটি। এক. রাজনৈতিক মুক্তি এবং দুই. অর্থনৈতিক মুক্তি। একাত্তরের মুক্তিযুদ্ধে বিজয়ের মধ্যে দিয়ে তার প্রথম লক্ষ্যটি পূর্ণ হয়েছিল। কিন্তু দ্বিতীয় লক্ষ্যটি অর্জনের জন্য বঙ্গবন্ধু এসব পরিকল্পনা গ্রহণ করেন।
বঙ্গবন্ধুর জীবনের শেষ দিন পর্যন্ত তার ঘনিষ্ঠ সহকর্মী ফরাস উদ্দিন বলেন, দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি, আন্তর্জাতিক ষড়যন্ত্র মোকাবিলা, পার্বত্য চট্টগ্রাম সমস্যা যখন প্রকট তখনও বঙ্গবন্ধু নিজের ও পরিবারের নিরাপত্তার কথা না ভেবে জনগণের কথাই ভেবেছেন। জনগণের কথা ভেবেই তিনি এই অত্যন্ত দৃঢ় ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া