adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে কতো ডলারের বাণিজ্য হলো – বিবিসির তথ্য

2011-08-24__bs10ডেস্ক রিপোর্ট : ঈদে বাংলাদেশে যে বাণিজ্য হয় তার পরিমান ঠিক কত। এ নিয়ে গবেষনা না থাাকলেও অর্থনীতিবিধরা মনে করেন জাতীয় অর্থনীতিতে এর অবদান ব্যপক। কিছু খাত এই উতসব পার্বণে ব্যবসার জন্যই অপেক্ষা করে। ঈদ ও অন্যান্য উতসবকে সামনে রেখে যে বিপুল পরিমান কেনাবেচা হয় এর পরিমান আসলে কত আর সামগ্রিক ভাবে তা ব্যবসা বাণিজ্যে কতটা অবদান রাখে তা জানতে চাওয়া হয় অর্থনীতিবিদ অনন্য রায়হানের কাছে।
তিনি বলেন, এর কোন জরিপ নেই তবে জিডিপি এর দুই শতাংশ কেনাবোচা হয় বলে ধারনা করা হয়। সেই হিসাবে ৪ বিলিয়ন ডলারের মতো বেচা কেনা হয়ে থাকে। তবে এটা পুরোটই অনুমান ভিত্তিক। আমার ধারনা বাস্তবে হয়তো এর চেয়ে অনেক বেশি হয়ে থাকে।
এমন অনেক ব্যবসায়ী আছে যারা রোজা এবং ঈদের জন্য অপেক্ষা করেন। যখন উতসবের সময় হয় তখন তাদের ব্যবসারও সময় হয়। এই বিষয়ে অনন্য রায়হান বলেন, এমন অনেক খাত রয়েছে যারা উতসব কেন্দ্রীক। শুধু রোজা না। দুই ঈদ এবং নববর্ষ এলে বেচাকিনি বেড়ে যায়। এর বাইরে পূজার সময়ও বেচা কিনা বেড়ে যায়। তাছাড়া উতসবের সময় সংগীতে ব্যাপক উপার্জন হয়। বিভিন্ন বিনোদন মূলক পার্কের থেকেও ব্যাপক অর্থ উপার্জন হয়। এবং এর প্রসার দিন দিন বাড়ছে।  বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া