adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের দিনের স্বস্তি পেলো না গাজাবাসী – ইসরায়েলি হামলায় ৮ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ঈদের দিনেও গাজা শহরের একটি খেলার মাঠে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত: আটজন শিশু নিহত হয়েছে। ফিলিস্তিনি কর্মকর্তারা বলছেন, ইসরায়েলি জঙ্গীবিমান থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়।
তবে ইসরায়েলি সামরিক কর্মকর্তারা এই হামলার কথা অস্বীকার করে বলেছেন, ক্ষেপণাস্ত্রটি ফিলিস্তিনি, এবং সেটা গাযা থেকে নিক্ষেপের সময় বিস্ফোরিত হয়।
প্রায় একই সময় আরেকটি ক্ষেপণাস্ত্র গাযার প্রধান হাসপাতাল শিফার প্রাঙ্গণে একটি দালানে আঘাত হানে। ইসরায়েলিরা বলছে, শিফার ক্ষেপনাস্ত্রটিও ফিলিস্তিনি রকেট, যেটা গাযা থেকে ইসরায়েলে নিক্ষেপের চেষ্টার সময় ভুলক্রমে হাসপাতালে গিয়ে পরে।
ইসরায়েলে গণমাধ্যমগুলো বলছে, গাযার কাছে ইসরায়েলেরে এশকল অঞ্চলে এক মর্টার হামলায় তিনজন ইসরায়েলি নিহত হয়েছে।
তবে ঈদ-উল ফিতরের প্রথম দিনের শুরুটা মোটামুটি শান্তিপূর্ণ ছিল। একুশ দিন ধরে চলা টানা সংঘাতের পর রোববার রাতে গাযায় পরিস্থিতি ছিল শান্ত।
কিন্তু সোমবার সকালে ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় শহর আশকালন লক্ষ্য করে গাযা থেকে ছোঁড়া এক রকেট হামলার জবাবে ইসরায়েল আবার হামলা চালিয়েছে ।
উত্তর গাযায় ইসরায়েলী ট্যাংকের একটি গোলা একটি বাড়িতে আঘাত হানলে চার বছরের একটি শিশুর মৃত্যু হয়েছে বলে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।
তিনটি ইসরায়েলী আক্রমণের ঘটনায় আরেক ব্যক্তির মৃত্যুর খবরও নিশ্চিত করা হয়েছে। ইসরায়েল অভিযান শুরু করার পর এক হাজারের ওপর ফিলিস্তিনি মারা গেছে, যাদের অধিকাংশই বেসামরিক মানুষ ।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদ রোববার রাতে অবিলম্বে এবং নি:শর্তভাবে সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছিল। নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতির আহ্বানকে দুপক্ষই সমালোচনা করেছে।
ফিলিস্তিনি ন্যাশনাল ইনিশিয়েটিভের প্রধান মুস্তাফা বারগুটি বলছেন গাযায় ইসরায়েলী সামরিক অভিযানের জন্য তাদের বিরুদ্ধে শাস্তিমূলক কোনো ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হয় নি।
মিঃ বারগুটি জাতিসংঘের বিবৃতিকে ‘খুবই দুর্বল’ বলে অভিহিত করে বলেন, নিরাপত্তা পরিষদ এ বিষয়ে কোনো সিদ্ধান্ত যে নেয় নি, তাতে এটা স্পষ্ট যে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে রক্ষা করতে চায়। তিনি বলেন, বেসামরিক মানুষের ওপর ইসরায়েলী আচরণ একটা আগ্রাসন এবং গণহত্যার এই ঘটনা যুদ্ধাপরাধের সামিল।
ইসরায়েলী সেনাবাহিনীর একজন মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল পিটার লার্নার হামলা শুরু করার জন্য হামাসের ওপর দোষ দিয়ে বলেছেন ইসরায়েল যুদ্ধবিরতি মেনে চলতে আগ্রহী হলেও হামাস যুদ্ধবিরতিতে আগ্রহী নয়।
হামাসের মুখপাত্র ইহাব-আল ঘুসেইন বলেছেন, গাযা সমস্যার স্থায়ী সমাধান না হলে শান্তি আসবে না। ফিলিস্তিনিদের স্বাধীনতার অধিকার, সীমান্ত খুলে দেওয়া এবং অবরোধের অবসান ঘটিয়ে একটা পূর্ণাঙ্গ চুক্তির আহ্বান জানিয়েছে মাস। গত ৮ জুলাই থেকে ইসরায়েলের বর্বর আগ্রাসন ও হত্যাজজ্ঞ শুরু হবার পর থেকে গাজায় এ পর্যন্ত সহস্রাধিক মানুষ মারা গেছে যাদের মধ্যে ২ শতাধিক শিশু ও শতাধিক নারী রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া